Budget 2020: আয়করের হার থেকে কৃষিনীতি, একনজরে নির্মলার দ্বিতীয় বাজেট

১৬০ মিনিটের দীর্ঘ বাজেট বক্তৃতা। অর্থনৈতিক ঝিমুনির আবহের সেই বাজেটের বক্তৃতার দিকে নজর ছিল সকলের। ব্যক্তিগত কর হার কমানোর আশাও করেছিলেন অনেকে। সেই আশাও মিটল। কর কাঠামোয় বড়সড় পরিবর্তনের ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ১৫ লাখ টাকা পর্যন্ত আয়ে কমল করের হার। তবে তুলে নেওয়া হল বেশ কিছু সুযোগসুবিধা। পাশাপাশি, চালু করা হচ্ছে নতুন শিক্ষানীতি। একনজরে দেখে নিন নির্মলার দ্বিতীয় বাজেট-

অর্থমন্ত্রী বলেন, ২০২০ সালের বাজেটের লক্ষ্য ভারতকে একটি গতিশীল এবং প্রাণবন্ত অর্থনীতিতে পরিণত করা। এই বাজেট সমাজের সকল শ্রেণীর মানুষের আশা-আকাঙ্ক্ষা পূরণ করবে। (ছবি সৌজন্য টুইটার এএনআই)
1/34অর্থমন্ত্রী বলেন, ২০২০ সালের বাজেটের লক্ষ্য ভারতকে একটি গতিশীল এবং প্রাণবন্ত অর্থনীতিতে পরিণত করা। এই বাজেট সমাজের সকল শ্রেণীর মানুষের আশা-আকাঙ্ক্ষা পূরণ করবে। (ছবি সৌজন্য টুইটার এএনআই)
অর্থমন্ত্রী : সরকার খুব শীঘ্রই নতুন শিক্ষানীতি ঘোষণা করবে। ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্কের অধীনে ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানে ডিগ্রি পর্যায়ের পুরোপুরি অনলাইন কোর্স চালু হবে। শিক্ষায় প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ করা যাবে। (ছবি সৌজন্য এএনআই)
2/34অর্থমন্ত্রী : সরকার খুব শীঘ্রই নতুন শিক্ষানীতি ঘোষণা করবে। ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্কের অধীনে ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানে ডিগ্রি পর্যায়ের পুরোপুরি অনলাইন কোর্স চালু হবে। শিক্ষায় প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ করা যাবে। (ছবি সৌজন্য এএনআই)
অর্থমন্ত্রী : তিনটি বিষয়ের উপর এই বাজেট দাঁড়িয়ে। এক, সবার জন্য অর্থনৈতিক উন্নয়ন। দুই, উচ্চাকাঙ্ক্ষী ভারত। তিন, আমাদের সমাজ যত্নশীল হবে। (ছবি সৌজন্য টুইটার @PIB_India)
3/34অর্থমন্ত্রী : তিনটি বিষয়ের উপর এই বাজেট দাঁড়িয়ে। এক, সবার জন্য অর্থনৈতিক উন্নয়ন। দুই, উচ্চাকাঙ্ক্ষী ভারত। তিন, আমাদের সমাজ যত্নশীল হবে। (ছবি সৌজন্য টুইটার @PIB_India)
মানুষের আয় ও তাঁদের ক্রয়ক্ষমতা বৃদ্ধির জন্য এই বাজেট। (ছবি সৌজন্য টুইটার এএনআই)
4/34মানুষের আয় ও তাঁদের ক্রয়ক্ষমতা বৃদ্ধির জন্য এই বাজেট। (ছবি সৌজন্য টুইটার এএনআই)
অর্থমন্ত্রী : জিএসটির ফলে পরিবহন ও লজিস্টিক ক্ষেত্রে দক্ষতা অর্জন হয়েছে। ইন্সস্পেকটর রাজ বিলুপ্ত হয়েছে। ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সুবিধা হয়েছে। জিএসটির মাধ্যমে ক্রেতারা বার্ষিক এক লাখ কোটি টাকার সুবিধা পেয়েছেন। ২০২০ সালের এপ্রিল থেকে জিএসটি রিটার্ন ফাইল সহজতর হবে।(ছবি সৌজন্য টুইটার এএনআই)
5/34অর্থমন্ত্রী : জিএসটির ফলে পরিবহন ও লজিস্টিক ক্ষেত্রে দক্ষতা অর্জন হয়েছে। ইন্সস্পেকটর রাজ বিলুপ্ত হয়েছে। ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সুবিধা হয়েছে। জিএসটির মাধ্যমে ক্রেতারা বার্ষিক এক লাখ কোটি টাকার সুবিধা পেয়েছেন। ২০২০ সালের এপ্রিল থেকে জিএসটি রিটার্ন ফাইল সহজতর হবে।(ছবি সৌজন্য টুইটার এএনআই)
সংসদে পৌঁছালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পৌঁছেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। (ছবি সৌজন্য এএনআই)
6/34সংসদে পৌঁছালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পৌঁছেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। (ছবি সৌজন্য এএনআই)
সংসদে পৌঁছালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। (ছবি সৌজন্য রয়টার্স)
7/34সংসদে পৌঁছালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। (ছবি সৌজন্য রয়টার্স)
সংসদে বাজেট ভাষণ শুরু (ছবি সৌজন্য টুইটার এএনআই)
8/34সংসদে বাজেট ভাষণ শুরু (ছবি সৌজন্য টুইটার এএনআই)
অর্থমন্ত্রী : ১০ কোটির বেশি গৃহস্থের পুষ্টিগত অবস্থা আপলোডের জন্য ৬ লাখের বেশি অঙ্গনওয়াড়ি কর্মীর কাছে স্মার্টফোন আছে। ২০২০-২১ অর্থবর্ষে পুষ্টিগত প্রকল্পের জন্য ৩৫,৬০০ কোটি বরাদ্দের প্রস্তাব দিচ্ছি।(ছবি সৌজন্য এএনআই)
9/34অর্থমন্ত্রী : ১০ কোটির বেশি গৃহস্থের পুষ্টিগত অবস্থা আপলোডের জন্য ৬ লাখের বেশি অঙ্গনওয়াড়ি কর্মীর কাছে স্মার্টফোন আছে। ২০২০-২১ অর্থবর্ষে পুষ্টিগত প্রকল্পের জন্য ৩৫,৬০০ কোটি বরাদ্দের প্রস্তাব দিচ্ছি।(ছবি সৌজন্য এএনআই)
অর্থমন্ত্রী : স্বনির্ভর গোষ্ঠীগুলি গ্রামে যে স্টোরেজ প্রকল্প চালাচ্ছে, সেগুলি কৃষকদের ধারণ ক্ষমতা বৃদ্ধি করবে। গ্রামের মহিলারা ফের ধনলক্ষ্মী মর্যাদা ফিরে পাবেন। (ছবি সৌজন্য টুইটার এএনআই)
10/34অর্থমন্ত্রী : স্বনির্ভর গোষ্ঠীগুলি গ্রামে যে স্টোরেজ প্রকল্প চালাচ্ছে, সেগুলি কৃষকদের ধারণ ক্ষমতা বৃদ্ধি করবে। গ্রামের মহিলারা ফের ধনলক্ষ্মী মর্যাদা ফিরে পাবেন। (ছবি সৌজন্য টুইটার এএনআই)
অর্থমন্ত্রী : ঝঞ্জাটহীন কোল্ড সাপ্লাই চেন গড়ে তোলা হবেে। পিপিপি মডেলের মাধ্যমে ভারতীয় রেল কিষাণ রেল তৈরি করবে। যাতে পচনশীল দ্রব্য দ্রুত সরবরাহ করা যায়। অসামরিক বিমান পরিবহন মন্ত্রক জাতীয় ও আন্তর্জাতিক রুটে কৃষি উড়ান চালাবে। (ছবি সৌজন্য টুইটার এএনআই)
11/34অর্থমন্ত্রী : ঝঞ্জাটহীন কোল্ড সাপ্লাই চেন গড়ে তোলা হবেে। পিপিপি মডেলের মাধ্যমে ভারতীয় রেল কিষাণ রেল তৈরি করবে। যাতে পচনশীল দ্রব্য দ্রুত সরবরাহ করা যায়। অসামরিক বিমান পরিবহন মন্ত্রক জাতীয় ও আন্তর্জাতিক রুটে কৃষি উড়ান চালাবে। (ছবি সৌজন্য টুইটার এএনআই)
অর্থমন্ত্রী : ২০২০-২১ অর্থবর্ষে শিক্ষাখাতে ৯৯,৩০০ কোটি বরাদ্দের প্রস্তাব দিচ্ছি। দক্ষতা বৃদ্ধির জন্য ৩,০০০ কোটি বরাদ্দের প্রস্তাব দিচ্ছি। (ছবি সৌজন্য এএনআই)
12/34অর্থমন্ত্রী : ২০২০-২১ অর্থবর্ষে শিক্ষাখাতে ৯৯,৩০০ কোটি বরাদ্দের প্রস্তাব দিচ্ছি। দক্ষতা বৃদ্ধির জন্য ৩,০০০ কোটি বরাদ্দের প্রস্তাব দিচ্ছি। (ছবি সৌজন্য এএনআই)
কৃষিক্ষেত্রের জন্য ১৬ পয়েন্ট অ্যাকশন প্ল্যানের ঘোষণা অর্থমন্ত্রীর। তিনি বলেন, '২০২২ সালের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করার লক্ষ্যে নিয়োজিত সরকার। সেচ ও গ্রামীণ উন্নয়নের জন্য ২.৮৩ লাখ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে।' (ছবি সৌজন্য টুইটার এএনআই)
13/34কৃষিক্ষেত্রের জন্য ১৬ পয়েন্ট অ্যাকশন প্ল্যানের ঘোষণা অর্থমন্ত্রীর। তিনি বলেন, '২০২২ সালের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করার লক্ষ্যে নিয়োজিত সরকার। সেচ ও গ্রামীণ উন্নয়নের জন্য ২.৮৩ লাখ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে।' (ছবি সৌজন্য টুইটার এএনআই)
বাজেটের দিকে অধীর আগ্রহে তাকিয়ে রয়েছে সবাই। ব্যক্তিগত আয়করে ছাড়, বাড়ি কেনায় ছাড়ের আশায় রয়েছে মধ্যবিত্ত। (ছবি সৌজন্য রয়টার্স)
14/34বাজেটের দিকে অধীর আগ্রহে তাকিয়ে রয়েছে সবাই। ব্যক্তিগত আয়করে ছাড়, বাড়ি কেনায় ছাড়ের আশায় রয়েছে মধ্যবিত্ত। (ছবি সৌজন্য রয়টার্স)
অর্থমন্ত্রী : বেটি বাঁচাও বেটি পড়াও দুর্দান্ত সমর্থন পেয়েছে। শিক্ষার প্রতিটি পর্যায়ে মোট এনরোলমেন্ট অনুপাতের নিরিখে, ছেলেদের তুলনায় এগিয়ে মেয়েরা। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
15/34অর্থমন্ত্রী : বেটি বাঁচাও বেটি পড়াও দুর্দান্ত সমর্থন পেয়েছে। শিক্ষার প্রতিটি পর্যায়ে মোট এনরোলমেন্ট অনুপাতের নিরিখে, ছেলেদের তুলনায় এগিয়ে মেয়েরা। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
অর্থমন্ত্রী : নন-গেজেটেড সমস্ত সরকারি চাকরির জন্য অভিন্ন একটি পরীক্ষা নেবে কেন্দ্র। তিনটি পিছিয়ে পড়া জেলায় পরীক্ষার কেন্দ্র তৈরি করা হবে। (ছবি সৌজন্য এএনআই)
16/34অর্থমন্ত্রী : নন-গেজেটেড সমস্ত সরকারি চাকরির জন্য অভিন্ন একটি পরীক্ষা নেবে কেন্দ্র। তিনটি পিছিয়ে পড়া জেলায় পরীক্ষার কেন্দ্র তৈরি করা হবে। (ছবি সৌজন্য এএনআই)
শিল্প ও বাণিজ্যের উন্নতির জন্য ২৭,৩০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব অর্থমন্ত্রীর। (ছবি সৌজন্য এএনআই)
17/34শিল্প ও বাণিজ্যের উন্নতির জন্য ২৭,৩০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব অর্থমন্ত্রীর। (ছবি সৌজন্য এএনআই)
ব্যাঙ্কের আমানতকারীদের অর্থ সুরক্ষিত আছে। ব্যাঙ্ক আমানতের উপর সুরক্ষা এক লাখ টাকা বেড়ে পাঁচ লাখ হল। ব্যাঙ্ক বন্ধ হলে বিমার আকারে সেই টাকা পাবেন আমানতকারীরা। বললেন অর্থমন্ত্রী। (ছবি সৌজন্য এএনআই)
18/34ব্যাঙ্কের আমানতকারীদের অর্থ সুরক্ষিত আছে। ব্যাঙ্ক আমানতের উপর সুরক্ষা এক লাখ টাকা বেড়ে পাঁচ লাখ হল। ব্যাঙ্ক বন্ধ হলে বিমার আকারে সেই টাকা পাবেন আমানতকারীরা। বললেন অর্থমন্ত্রী। (ছবি সৌজন্য এএনআই)
অর্থমন্ত্রী : জলসংকটের মুখে থাকা দেশের ১০০টি জেলায় পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে। কৃষিখাতে ঋণের লক্ষ্যমাত্রা ১৫ লাখ কোটি টাকা নির্ধারিত হয়েছে। (ছবি সৌজন্য এএনআই)
19/34অর্থমন্ত্রী : জলসংকটের মুখে থাকা দেশের ১০০টি জেলায় পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে। কৃষিখাতে ঋণের লক্ষ্যমাত্রা ১৫ লাখ কোটি টাকা নির্ধারিত হয়েছে। (ছবি সৌজন্য এএনআই)
অর্থমন্ত্রী : স্বচ্ছ ভারত মিশনের জন্য ১২,৩০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব। (ছবি সৌজন্য এএনআই)
20/34অর্থমন্ত্রী : স্বচ্ছ ভারত মিশনের জন্য ১২,৩০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব। (ছবি সৌজন্য এএনআই)
ব্যক্তিগত কর কাঠামোয় বড়সড় পরিবর্তনের ঘোষণা অর্থমন্ত্রীর। ০-২.৫ লাখ পর্যন্ত আয়করে ছাড়। ২.৫-৫ লাখ পর্যন্ত আয়ে করের হার ৫ শতাংশ। ৫-৭.৫ লাখ পর্যন্ত আয়ে করের হার ১০ শতাংশ। বর্তমানে তা ২০ শতাংশ। ৭.৫-১০ লাখ পর্যন্ত আয়ে করের হার কমে হল ১৫ শতাংশ। এখন আয়করের হার ২০ শতাংশ। ১২.৫ – ১৫ লাখ পর্যন্ত আয়েও কমল করের হার। বর্তমানে করের হার ৩০ শতাংশ। নতুন প্রস্তাবে তা কমিয়ে ২০ শতাংশ করা হচ্ছে। তবে ১৫ লাখের উপর আয়ে করের হার অপরিবর্তিত থাকছে। (ছবি সৌজন্য এএনআই)
21/34ব্যক্তিগত কর কাঠামোয় বড়সড় পরিবর্তনের ঘোষণা অর্থমন্ত্রীর। ০-২.৫ লাখ পর্যন্ত আয়করে ছাড়। ২.৫-৫ লাখ পর্যন্ত আয়ে করের হার ৫ শতাংশ। ৫-৭.৫ লাখ পর্যন্ত আয়ে করের হার ১০ শতাংশ। বর্তমানে তা ২০ শতাংশ। ৭.৫-১০ লাখ পর্যন্ত আয়ে করের হার কমে হল ১৫ শতাংশ। এখন আয়করের হার ২০ শতাংশ। ১২.৫ – ১৫ লাখ পর্যন্ত আয়েও কমল করের হার। বর্তমানে করের হার ৩০ শতাংশ। নতুন প্রস্তাবে তা কমিয়ে ২০ শতাংশ করা হচ্ছে। তবে ১৫ লাখের উপর আয়ে করের হার অপরিবর্তিত থাকছে। (ছবি সৌজন্য এএনআই)
‘সাগরমিত্র’ নামে একটি প্রকল্পের মাধ্যমে মৎস্যচাষে গ্রামের যুবকদের যুক্ত করা হবে। (ছবি সৌজন্য এএনআই)
22/34‘সাগরমিত্র’ নামে একটি প্রকল্পের মাধ্যমে মৎস্যচাষে গ্রামের যুবকদের যুক্ত করা হবে। (ছবি সৌজন্য এএনআই)
ইনিশিয়াল পাবলিক অফারের মাধ্যমে এলআইসিতে সরকারের শেয়ারের একাংশ বিক্রির পরিকল্পনা করছে সরকার। (ছবি সৌজন্য পিটিআই)
23/34ইনিশিয়াল পাবলিক অফারের মাধ্যমে এলআইসিতে সরকারের শেয়ারের একাংশ বিক্রির পরিকল্পনা করছে সরকার। (ছবি সৌজন্য পিটিআই)
অর্থমন্ত্রী : করদাতাদের চার্টার তৈরি কর হবে। করদাতাদের চার্টার তৈরি করা হচ্ছে। করদাতাদের হয়রানি বরদাস্ত করা হবে না। এরকম হয়রানি ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য হবে। হয়রানি আটকাতে আইন তৈরি করবে সরকার। পাশাপাশি, পেনশনের জন্য নতুন ট্রাস্ট গঠন করা হবে। (ছবি সৌজন্য এএফপি)
24/34অর্থমন্ত্রী : করদাতাদের চার্টার তৈরি কর হবে। করদাতাদের চার্টার তৈরি করা হচ্ছে। করদাতাদের হয়রানি বরদাস্ত করা হবে না। এরকম হয়রানি ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য হবে। হয়রানি আটকাতে আইন তৈরি করবে সরকার। পাশাপাশি, পেনশনের জন্য নতুন ট্রাস্ট গঠন করা হবে। (ছবি সৌজন্য এএফপি)
অর্থমন্ত্রী : আগামী অর্থবর্ষে আর্থিক বৃদ্ধির পূর্বাভাস ১০ শতাংশ। খরচের ধরা হয়েছে ৩০.৪২ লাখ কোটি টাকা। আয়ের ধরা হয়েছে ২২.৪৬ লাখ কোটি টাকা। (ছবি সৌজন্য পিটিআই)
25/34অর্থমন্ত্রী : আগামী অর্থবর্ষে আর্থিক বৃদ্ধির পূর্বাভাস ১০ শতাংশ। খরচের ধরা হয়েছে ৩০.৪২ লাখ কোটি টাকা। আয়ের ধরা হয়েছে ২২.৪৬ লাখ কোটি টাকা। (ছবি সৌজন্য পিটিআই)
জুতোর কাস্টমস ডিউটি বাড়ানো হয়েছে। মেক ইন ইন্ডিয়ার অধীনে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উপর জোর দেওয়া হয়েছে। স্বাস্থ্য সংক্রান্ত পণ্য বিদেশ থেকে আমদানি ক্ষেত্রে সেস চাপানো হবে। কারণ এগুলি এখন ভারতে তৈরি হয়। (ছবি সৌজন্য এএফপি)
26/34জুতোর কাস্টমস ডিউটি বাড়ানো হয়েছে। মেক ইন ইন্ডিয়ার অধীনে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উপর জোর দেওয়া হয়েছে। স্বাস্থ্য সংক্রান্ত পণ্য বিদেশ থেকে আমদানি ক্ষেত্রে সেস চাপানো হবে। কারণ এগুলি এখন ভারতে তৈরি হয়। (ছবি সৌজন্য এএফপি)
কলকাতায় জাতীয় মিউজিয়ামের সংস্কারের জন্য বাড়তি অর্থ বরাদ্দ করা হয়েছে বলে জানান অর্থমন্ত্রী। পাশাপাশি, দেশের আরও চারটি মিউজিয়ামের সংস্কারের কাজ চলবে। (ছবি সৌজন্য এএনআই)
27/34কলকাতায় জাতীয় মিউজিয়ামের সংস্কারের জন্য বাড়তি অর্থ বরাদ্দ করা হয়েছে বলে জানান অর্থমন্ত্রী। পাশাপাশি, দেশের আরও চারটি মিউজিয়ামের সংস্কারের কাজ চলবে। (ছবি সৌজন্য এএনআই)
করদাতাদের আধার-নির্ভর যাচাই প্রক্রিয়া চালু হয়েছে। জানালেন অর্থমন্ত্রী (ছবি সৌজন্যে পিটিআই)
28/34করদাতাদের আধার-নির্ভর যাচাই প্রক্রিয়া চালু হয়েছে। জানালেন অর্থমন্ত্রী (ছবি সৌজন্যে পিটিআই)
অর্থমন্ত্রী জানান, পুরনো কর কাঠামোয় যে ছাড় ছিল, তার উপর কত টাকা কর দিতে হবে তা নির্ভর করবে। নতুন হারে আয়কর দেবেন কিনা তা বেছে নিতে পারেন করদাতা। তা সম্পূর্ণ তাঁর ইচ্ছার উপর নির্ভর করছে। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
29/34অর্থমন্ত্রী জানান, পুরনো কর কাঠামোয় যে ছাড় ছিল, তার উপর কত টাকা কর দিতে হবে তা নির্ভর করবে। নতুন হারে আয়কর দেবেন কিনা তা বেছে নিতে পারেন করদাতা। তা সম্পূর্ণ তাঁর ইচ্ছার উপর নির্ভর করছে। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
অর্থমন্ত্রী : বড় শহরগুলিতে স্বচ্ছ বায়ু চিন্তার কারণ। স্বচ্ছ বায়ুর জন্য রাজ্য সরকারগুলিকে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের বিষয়ে উৎসাহিত করার প্রস্তাব জানাচ্ছি। সেজন্য ৪,৪০০ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
30/34অর্থমন্ত্রী : বড় শহরগুলিতে স্বচ্ছ বায়ু চিন্তার কারণ। স্বচ্ছ বায়ুর জন্য রাজ্য সরকারগুলিকে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের বিষয়ে উৎসাহিত করার প্রস্তাব জানাচ্ছি। সেজন্য ৪,৪০০ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
পরে সাংবাদিক বৈঠকে অর্থমন্ত্রী বলেন, 'সরকারের লক্ষ্য ছিল, কর কাঠামোর সরলীকরণ করা। মানুষের হাতে টাকা বেশি রাখা আরও একটি লক্ষ্য ছিল। অকারণ কর দেওয়া কমাতে চেয়েছিলাম। গত বছর কর্পোরেট করের ক্ষেত্রে একইরকম পদক্ষেপ করা হয়েছিল। অনেক ছাড় থাকলে তো সরকারের পক্ষে কঠিন। দীর্ঘকালীন সময়ে ধাপে ধাপে সেই ছাড়গুলি তুলে দেওয়া হবে। আপনার হাতে বেশি টাকা থাকলে আপনি সঞ্চয় কোথায় করবেন, সেটা আপনি ঠিক করুন।' (ছবি সৌজন্য এএনআই)
31/34পরে সাংবাদিক বৈঠকে অর্থমন্ত্রী বলেন, 'সরকারের লক্ষ্য ছিল, কর কাঠামোর সরলীকরণ করা। মানুষের হাতে টাকা বেশি রাখা আরও একটি লক্ষ্য ছিল। অকারণ কর দেওয়া কমাতে চেয়েছিলাম। গত বছর কর্পোরেট করের ক্ষেত্রে একইরকম পদক্ষেপ করা হয়েছিল। অনেক ছাড় থাকলে তো সরকারের পক্ষে কঠিন। দীর্ঘকালীন সময়ে ধাপে ধাপে সেই ছাড়গুলি তুলে দেওয়া হবে। আপনার হাতে বেশি টাকা থাকলে আপনি সঞ্চয় কোথায় করবেন, সেটা আপনি ঠিক করুন।' (ছবি সৌজন্য এএনআই)
কর চার্টার প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, 'এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ। সৎ করদাতাদের শ্রদ্ধা দেওয়া হোক। তাঁদের হেনস্থা হতে হবে না।যতদূর আমি জানি, বিশ্বের মাত্র তিনটি দেশ করদাতাদের অধিকার নিয়ে আইন করেছে। এটা সরকারের লক্ষ্য, করদাতাদের হেনস্থার মুখে যেন পড়তে না হয়।'  (ছবি সৌজন্য এপি)
32/34কর চার্টার প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, 'এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ। সৎ করদাতাদের শ্রদ্ধা দেওয়া হোক। তাঁদের হেনস্থা হতে হবে না।যতদূর আমি জানি, বিশ্বের মাত্র তিনটি দেশ করদাতাদের অধিকার নিয়ে আইন করেছে। এটা সরকারের লক্ষ্য, করদাতাদের হেনস্থার মুখে যেন পড়তে না হয়।' (ছবি সৌজন্য এপি)
বাজেটের পরই মুখ থুবড়ে পড়েছে শেয়ার বাজার। সে প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, 'আমি এই নিয়ে এখন কিছু বলতে চাই না। একদিন যাক, সোমবার বলতে পারব। কারণ আজ শনিবার বলে শেয়ার বাজারের সব অংশ খোলা ছিল বলে মনে হয় না।' (ছবি সৌজন্য পিটিআই)
33/34বাজেটের পরই মুখ থুবড়ে পড়েছে শেয়ার বাজার। সে প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, 'আমি এই নিয়ে এখন কিছু বলতে চাই না। একদিন যাক, সোমবার বলতে পারব। কারণ আজ শনিবার বলে শেয়ার বাজারের সব অংশ খোলা ছিল বলে মনে হয় না।' (ছবি সৌজন্য পিটিআই)
দেশের মানুষ, অর্থমন্ত্রক ও অর্থমন্ত্রীকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, 'কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্যে একাধিক ঘোষণা করা হয়েছে। যুব সম্প্রদায়ের কাছে নতুন সুযোগ।' (ছবি সৌজন্য এএনআই)
34/34দেশের মানুষ, অর্থমন্ত্রক ও অর্থমন্ত্রীকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, 'কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্যে একাধিক ঘোষণা করা হয়েছে। যুব সম্প্রদায়ের কাছে নতুন সুযোগ।' (ছবি সৌজন্য এএনআই)
অন্য গ্যালারিগুলি