Budget 2020- নয়া করনীতিতে ছাড় না নিলে বাঁচাতে পারেন ৭৮ হাজার টাকা পর্যন্ত

অর্থনীতিকে চাঙ্গা করার জন্য কর কাঠামোয় বড় বদল আনলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এক নজরে দেখে নিন সব বড় ঘোষণা

কর কাঠামোর ওপর বড় পরিবর্তন আনল মোদী সরকার। নির্মলা সীতারামন জানান যে যারা পাঁচ লক্ষ অবধি বছরে আয় করেন, তাদের কর দিতে হবে না। তবে ২.৫ লক্ষ থেকে ৫ লক্ষ অবধি পাঁচ শতাংশ হার আছে। তবে বিভিন্ন ছাড় ব্যবহার করমুক্ত হতে পারেন মধ্যবিত্ত।  (Bloomberg)
1/6কর কাঠামোর ওপর বড় পরিবর্তন আনল মোদী সরকার। নির্মলা সীতারামন জানান যে যারা পাঁচ লক্ষ অবধি বছরে আয় করেন, তাদের কর দিতে হবে না। তবে ২.৫ লক্ষ থেকে ৫ লক্ষ অবধি পাঁচ শতাংশ হার আছে। তবে বিভিন্ন ছাড় ব্যবহার করমুক্ত হতে পারেন মধ্যবিত্ত। (Bloomberg)
এবার থেকে অপশনাল কর কাঠামোর ব্যবস্থা করল সরকার। যারা স্ট্যান্ডার্ড ডিডাকশন সহ সব ছাড় নেবেন, তাদের জন্য পুরোনো কর কাঠামোই বলবত্ থাকবে। (Bloomberg)
2/6এবার থেকে অপশনাল কর কাঠামোর ব্যবস্থা করল সরকার। যারা স্ট্যান্ডার্ড ডিডাকশন সহ সব ছাড় নেবেন, তাদের জন্য পুরোনো কর কাঠামোই বলবত্ থাকবে। (Bloomberg)
যারা ছাড় নেবেন না,. তাদের জন্য নয়া করের হার- ৫-৭.৫ লক্ষ অবিধি ১০ শতাংশ, যেটা আগে ছিল ২০ শতাংশ। ৭.৫-১০ শতাংশ অবধি করের হার ১৫ শতাংশ, যা আগে ছিল ২০ শতাংশ। (Bloomberg)
3/6যারা ছাড় নেবেন না,. তাদের জন্য নয়া করের হার- ৫-৭.৫ লক্ষ অবিধি ১০ শতাংশ, যেটা আগে ছিল ২০ শতাংশ। ৭.৫-১০ শতাংশ অবধি করের হার ১৫ শতাংশ, যা আগে ছিল ২০ শতাংশ। (Bloomberg)
১০-১২.৫ লক্ষ আয়ের ওপর ২০ শতাংশ হারে কর দিতে হবে, যা আগে ছিল ২৫ শতাংশ। ১২.৫ লক্ষ থেকে ১৫ লক্ষের অবধি করের হার হবে ২৫ শতাংশ। ১৫ লক্ষের ওপর আয়ের ওপর ৩০ শতাংশ হারে কর দিতে হবে।  (Bloomberg)
4/6১০-১২.৫ লক্ষ আয়ের ওপর ২০ শতাংশ হারে কর দিতে হবে, যা আগে ছিল ২৫ শতাংশ। ১২.৫ লক্ষ থেকে ১৫ লক্ষের অবধি করের হার হবে ২৫ শতাংশ। ১৫ লক্ষের ওপর আয়ের ওপর ৩০ শতাংশ হারে কর দিতে হবে। (Bloomberg)
১৫ লক্ষ টাকা যার বছরে আয়, তাকে এখন বছরে ২.৭৩ লক্ষ টাকা কর দিতে হয়। কোনও ছাড় না নিলে, তাকে ১.৯৫ লক্ষ টাকা দিতে হবে কর।  (Bloomberg)
5/6১৫ লক্ষ টাকা যার বছরে আয়, তাকে এখন বছরে ২.৭৩ লক্ষ টাকা কর দিতে হয়। কোনও ছাড় না নিলে, তাকে ১.৯৫ লক্ষ টাকা দিতে হবে কর। (Bloomberg)
HRA, LTA, 80C র আওতায় যেসব ছাড় ছিল, নয়া করনীতিতে সেগুলি পাওয়া যাবে না। এমনিতেও মোট ১০০টির মধ্যে ৭০টি ছাড় অবলুপ্ত করছে সরকার। ধীরে ধীরে সমস্ত ছাড় সরকার তুলে দিতে চায় বলেও এদিন সাফ জানান অর্থমন্ত্রী।  (Bloomberg)
6/6HRA, LTA, 80C র আওতায় যেসব ছাড় ছিল, নয়া করনীতিতে সেগুলি পাওয়া যাবে না। এমনিতেও মোট ১০০টির মধ্যে ৭০টি ছাড় অবলুপ্ত করছে সরকার। ধীরে ধীরে সমস্ত ছাড় সরকার তুলে দিতে চায় বলেও এদিন সাফ জানান অর্থমন্ত্রী। (Bloomberg)
অন্য গ্যালারিগুলি