Budget 2020: নয়া করনীতিতেও কোন বিনিয়োগের ওপর ছাড় মিলবে?

ধীরে ধীরে আয়করে সমস্ত ছাড় তুলে দেওয়া হবে এবারের বাজেটে সাফ জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এবারের বাজেটে নয়া করনীতির সুযোগ নিতে হলে PPF, LIC, LTA, HRA ও 80C-র আওতায় বিভিন্ন বিনিয়োগের ওপর ছাড় মিলবে না। কিন্তু এখনও কিছু বিনিয়োগের ওপর করছাড় মিলবে। জেনে নিন-

প্রায় ৭০টি কর ছাড় নয়া নিয়মে বিলুপ্ত করা হয়েছে। তবে এখনও আছে ৫০টি খাতে করছাড় পাওয়ার সুযোগ।  (REUTERS)
1/5প্রায় ৭০টি কর ছাড় নয়া নিয়মে বিলুপ্ত করা হয়েছে। তবে এখনও আছে ৫০টি খাতে করছাড় পাওয়ার সুযোগ। (REUTERS)
National Pension Scheme (NPS)-এ Employer's Contribution এর ওপর এখনও ছাড় নিলবে। সরকারি কর্মচারীদের ক্ষেত্রে সরকার বেসিক স্যালারি ও ডিয়ারনেস অ্যালোয়েন্সের ওপর যে দশ শতাংশ টাকা NPS -এর টায়ার ওয়ান অ্যাকাউন্টে জমা দেয়, সেই বিনিয়োগের ওপর করছাড় মিলবে। বেসরকারি ক্ষেত্রেও এই সুবিধে মিলবে।   (REUTERS)
2/5National Pension Scheme (NPS)-এ Employer's Contribution এর ওপর এখনও ছাড় নিলবে। সরকারি কর্মচারীদের ক্ষেত্রে সরকার বেসিক স্যালারি ও ডিয়ারনেস অ্যালোয়েন্সের ওপর যে দশ শতাংশ টাকা NPS -এর টায়ার ওয়ান অ্যাকাউন্টে জমা দেয়, সেই বিনিয়োগের ওপর করছাড় মিলবে। বেসরকারি ক্ষেত্রেও এই সুবিধে মিলবে। (REUTERS)
তবে Employer's contribution NPS, EPS, Gratuity তে যদি বছরে ৭.৫ লক্ষ টাকার বেশি হয়ে যায়, তাহলে সেটার ওপর কর দিতে হবে। (PTI)
3/5তবে Employer's contribution NPS, EPS, Gratuity তে যদি বছরে ৭.৫ লক্ষ টাকার বেশি হয়ে যায়, তাহলে সেটার ওপর কর দিতে হবে। (PTI)
রাজস্ব সচিব অজয় ভূষণ পাণ্ডে জানান গ্র্যাচুইটি, পেনশন তোলার ক্ষেত্র, রিটায়ারমেন্টের সময় পেনশন তোলার সময়,  Employees Provident Fund Organisation (EPFO)তে টাকা দেওয়ার ক্ষেত্রে ও এনপিএসের ক্ষেত্র বিনিয়োগে করছাড় দেওয়া হবে।
4/5রাজস্ব সচিব অজয় ভূষণ পাণ্ডে জানান গ্র্যাচুইটি, পেনশন তোলার ক্ষেত্র, রিটায়ারমেন্টের সময় পেনশন তোলার সময়, Employees Provident Fund Organisation (EPFO)তে টাকা দেওয়ার ক্ষেত্রে ও এনপিএসের ক্ষেত্র বিনিয়োগে করছাড় দেওয়া হবে।
নির্মলা সীতারামন বলেন যে নতুন করহারে খুব বেশি ছাড় নেই, কারণ এতে বেশি সাশ্রয় হবে মানুষের ও কর হিসেব করতেও সুবিধা হবে গ্রাহকদের। (Bloomberg)
5/5নির্মলা সীতারামন বলেন যে নতুন করহারে খুব বেশি ছাড় নেই, কারণ এতে বেশি সাশ্রয় হবে মানুষের ও কর হিসেব করতেও সুবিধা হবে গ্রাহকদের। (Bloomberg)
অন্য গ্যালারিগুলি