বাংলা নিউজ > ছবিঘর > Budget 2021: স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ল ১৩৭%, একনজরে দেখে নিন বাজেটের বড় ঘোষণা

Budget 2021: স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ল ১৩৭%, একনজরে দেখে নিন বাজেটের বড় ঘোষণা

  • পরিকাঠামো ক্ষেত্রে যে বাড়তি নজর দেওয়া হবে, তা প্রত্যাশিত ছিল। সেইমতো বিভিন্ন খাতে পরিকাঠামো উন্নয়নে অর্থ সংস্থানের পথ প্রশস্ত করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। একইসঙ্গে করোনাভাইরাস পরিস্থিতিতে স্বাস্থ্যখাতে বরাদ্দ ১৩৭ শতাংশ বাড়ানো হয়েছে। তবে আমজনতার হাতে নগদের জোগানের বাড়াতে আয়কর কাঠামোয় কোনও পরিবর্তন করা হয়নি। যদিও নির্মলার দাবি, পরিকাঠামো ক্ষেত্রে টাকা ঢালার ফলে কর্মসংস্থান তৈরি হবে। তার ফলে মানুষের হাতে টাকা আসবে। সেজন্য একাধিক ঘোষণা করা হয়েছে। একনজরে দেখে নিন এবারের বাজেটের বড় ঘোষণা - (একনজরে দেখে নিন বাজেট সংক্রান্ত যাবতীয় খবর)
স্বাস্থ্যখাতে বরাদ্দ বেড়েছে। তিনটি ক্ষেত্রে জোর দেওয়া হয়েছে। আগামী ছ'বছর ধরে নয়া কেন্দ্রীয় প্রধানমন্ত্রী আত্মনির্ভর ভারত যোজনা চালু করা হবে। স্বাস্থ্য প্রতিষ্ঠানকে মজবুত করতে ৬৪,১৮০ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। জাতীয় স্বাস্থ্য মিশনের পাশাপাশি চলবে। ১৭,০০০ গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্র এবং ১১,০০০ আর্বান স্বাস্থ্যকেন্দ্র পুনরুজ্জীবিত করা হচ্ছে। দেশের সব জেলায় পরীক্ষাগার তৈরি করা হবে। স্বাস্থ্যখাতে বরাদ্দ বেড়েছে ১৩৭ শতাংশ। (ছবি সৌজন্য পিটিআই)
1/11স্বাস্থ্যখাতে বরাদ্দ বেড়েছে। তিনটি ক্ষেত্রে জোর দেওয়া হয়েছে। আগামী ছ'বছর ধরে নয়া কেন্দ্রীয় প্রধানমন্ত্রী আত্মনির্ভর ভারত যোজনা চালু করা হবে। স্বাস্থ্য প্রতিষ্ঠানকে মজবুত করতে ৬৪,১৮০ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। জাতীয় স্বাস্থ্য মিশনের পাশাপাশি চলবে। ১৭,০০০ গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্র এবং ১১,০০০ আর্বান স্বাস্থ্যকেন্দ্র পুনরুজ্জীবিত করা হচ্ছে। দেশের সব জেলায় পরীক্ষাগার তৈরি করা হবে। স্বাস্থ্যখাতে বরাদ্দ বেড়েছে ১৩৭ শতাংশ। (ছবি সৌজন্য পিটিআই)
পুরনো গাড়ি যাতে রাস্তা থেকে সরে যায় তার জন্য ভলান্টারি ভেহিক্যাল স্ক্রেপিং পলিসি নিয়ে এল কেন্দ্র। এর ফলে জ্বালানি বাঁচবে, তেল আমদানির খরচা কমবে ও বায়ুদূষণ কমবেও। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
2/11পুরনো গাড়ি যাতে রাস্তা থেকে সরে যায় তার জন্য ভলান্টারি ভেহিক্যাল স্ক্রেপিং পলিসি নিয়ে এল কেন্দ্র। এর ফলে জ্বালানি বাঁচবে, তেল আমদানির খরচা কমবে ও বায়ুদূষণ কমবেও। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
যে রাজ্যগুলিতে বিধানসভা ভোট হবে, সেখানে অর্থনৈতিক করিডরের ‘উপহার’ দিলেন নির্মলা সীতারামন। সেজন্য তামিলনাড়ু, কেরালা, পশ্চিমবঙ্গ এবং অসমের বড়সড় বরাদ্দ করা হল। পশ্চিমবঙ্গে ৬৭৫ কিমি অর্থনৈতিক করিডর করা হবে। সেজন্য বরাদ্দ হচ্ছে ২৫,০০০ কোটি টাকা। একইসঙ্গে কলকাতা-শিলিগুড়ি সড়কের উন্নয়ন করা হচ্ছে। তামিলনাড়ু পাচ্ছে ৩,৫০০ কিলোমিটার, কেরালা পাচ্ছে ১,১১০ কিলোমিটার, অসম পাচ্ছে ১,৩০০ কিলোমিটার। অসমে আগামী তিন বছরে হবে সেই কাজ। (ছবি সৌজন্য পিটিআই)
3/11যে রাজ্যগুলিতে বিধানসভা ভোট হবে, সেখানে অর্থনৈতিক করিডরের ‘উপহার’ দিলেন নির্মলা সীতারামন। সেজন্য তামিলনাড়ু, কেরালা, পশ্চিমবঙ্গ এবং অসমের বড়সড় বরাদ্দ করা হল। পশ্চিমবঙ্গে ৬৭৫ কিমি অর্থনৈতিক করিডর করা হবে। সেজন্য বরাদ্দ হচ্ছে ২৫,০০০ কোটি টাকা। একইসঙ্গে কলকাতা-শিলিগুড়ি সড়কের উন্নয়ন করা হচ্ছে। তামিলনাড়ু পাচ্ছে ৩,৫০০ কিলোমিটার, কেরালা পাচ্ছে ১,১১০ কিলোমিটার, অসম পাচ্ছে ১,৩০০ কিলোমিটার। অসমে আগামী তিন বছরে হবে সেই কাজ। (ছবি সৌজন্য পিটিআই)
করোনাভাইরাস টিকার জন্য ৩৪,০০০ কোটি টাকা বরাদ্দ করা হল। প্রয়োজনে আরও টাকা বরাদ্দ করা হবে। (ছবি সৌজন্য, অংশুমান পয়রেকার/হিন্দুস্তান টাইমস)
4/11করোনাভাইরাস টিকার জন্য ৩৪,০০০ কোটি টাকা বরাদ্দ করা হল। প্রয়োজনে আরও টাকা বরাদ্দ করা হবে। (ছবি সৌজন্য, অংশুমান পয়রেকার/হিন্দুস্তান টাইমস)
ভবিষ্যতের পরিকাঠামোর জন্য ‘রেকর্ড’ ১১০,০৫৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। জাতীয় রেল পরিকল্পনার পরিকল্পনার আওতায় ২০৩০ সালের মধ্যে ভবিষ্যতের জন্য তৈরি রেলের কাঠামো তৈরি করা হবে। প্রস্তাবিত খড়্গপুর-বিজয়ওয়াড়া ইস্ট-কোস্ট ডেডিকেটেড ফ্রেট করিডর, ভুসওয়াল-খড়্গপুর-ডানকুনি ইস্ট-ওয়েস্ট করিডর এবং ইটারসি-বিজয়ওয়াড়া উত্তর-দক্ষিণ করিডরের উল্লেখ করা হয়েছে। প্রথম পর্যায়ে সেই তিনটি করিডরের বিস্তারিত রিপোর্ট দেখা হবে। এছাড়াও ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে দেশের ১০০ শতাংশ ব্রডগেজ লাইনের বৈদ্যুতিকরণের কাজ শেষ হবে বলে আশ্বাস দিয়েছেন সীতারামন। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
5/11ভবিষ্যতের পরিকাঠামোর জন্য ‘রেকর্ড’ ১১০,০৫৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। জাতীয় রেল পরিকল্পনার পরিকল্পনার আওতায় ২০৩০ সালের মধ্যে ভবিষ্যতের জন্য তৈরি রেলের কাঠামো তৈরি করা হবে। প্রস্তাবিত খড়্গপুর-বিজয়ওয়াড়া ইস্ট-কোস্ট ডেডিকেটেড ফ্রেট করিডর, ভুসওয়াল-খড়্গপুর-ডানকুনি ইস্ট-ওয়েস্ট করিডর এবং ইটারসি-বিজয়ওয়াড়া উত্তর-দক্ষিণ করিডরের উল্লেখ করা হয়েছে। প্রথম পর্যায়ে সেই তিনটি করিডরের বিস্তারিত রিপোর্ট দেখা হবে। এছাড়াও ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে দেশের ১০০ শতাংশ ব্রডগেজ লাইনের বৈদ্যুতিকরণের কাজ শেষ হবে বলে আশ্বাস দিয়েছেন সীতারামন। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
প্রবীণ নাগরিকদের কর ব্যবস্থার ক্ষেত্রে ছাড় দেওয়া হচ্ছে। ৭৫ বছর এবং তার উর্ধ্বে যে প্রবীণ মানুষরা শুধুমাত্র পেনশন এবং সুদের উপর নির্ভর করেন, তাঁদের আইটি রিটার্ন ফাইল না করার প্রস্তাব পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কী কারণে ৭৫ বছরের মাপকাঠি বেছে নেওয়া হয়েছে, সেই ব্যাখ্যাও দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তিনি জানান, ভারতের স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তির আগে দেশের প্রবীণদের স্বার্থে এই পদক্ষেপ করা হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
6/11প্রবীণ নাগরিকদের কর ব্যবস্থার ক্ষেত্রে ছাড় দেওয়া হচ্ছে। ৭৫ বছর এবং তার উর্ধ্বে যে প্রবীণ মানুষরা শুধুমাত্র পেনশন এবং সুদের উপর নির্ভর করেন, তাঁদের আইটি রিটার্ন ফাইল না করার প্রস্তাব পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কী কারণে ৭৫ বছরের মাপকাঠি বেছে নেওয়া হয়েছে, সেই ব্যাখ্যাও দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তিনি জানান, ভারতের স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তির আগে দেশের প্রবীণদের স্বার্থে এই পদক্ষেপ করা হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক-সহ একাধিক রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নিকরণের ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। জানান, আগামী অর্থবর্ষে দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, একটি বিমা সংস্থা-সহ একাধিক রাষ্ট্রায়ত্ত সংস্থা এবং আর্থিক প্রতিষ্ঠানের বিলগ্নিকরণের মাধ্যমে বাজার থেকে ১.৭৫ লাখ কোটি টাকা তোলার পরিকল্পনা করেছে কেন্দ্র। (ছবি সৌজন্য এএনআই)
7/11দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক-সহ একাধিক রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নিকরণের ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। জানান, আগামী অর্থবর্ষে দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, একটি বিমা সংস্থা-সহ একাধিক রাষ্ট্রায়ত্ত সংস্থা এবং আর্থিক প্রতিষ্ঠানের বিলগ্নিকরণের মাধ্যমে বাজার থেকে ১.৭৫ লাখ কোটি টাকা তোলার পরিকল্পনা করেছে কেন্দ্র। (ছবি সৌজন্য এএনআই)
আবাসন ক্ষেত্রকে চাঙ্গা করতে ফের বড় সিদ্ধান্ত নিল মোদী সরকার। গৃহঋণে সুদের উপর অতিরিক্ত ১.৫ লাখ টাকা কর ছাড় মিলবে। এই প্রকল্পটি বর্তমান চালু আছে। সেটি ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত কার্যকর থাকবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
8/11আবাসন ক্ষেত্রকে চাঙ্গা করতে ফের বড় সিদ্ধান্ত নিল মোদী সরকার। গৃহঋণে সুদের উপর অতিরিক্ত ১.৫ লাখ টাকা কর ছাড় মিলবে। এই প্রকল্পটি বর্তমান চালু আছে। সেটি ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত কার্যকর থাকবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
অনেক ক্ষেত্রে নির্দিষ্ট সময়ের মধ্যে অনেক সংস্থা পিএফ ইত্যাদির টাকা অ্যাকাউন্টে জমা দেওয়া হয়। এর ফলে কর্মচারীদের আর্থিক ক্ষতি হয়। সংস্থা যদি উঠে যায়, তাহলে তো পুরো টাকাই মার হয়ে যায়। সেই প্রবণতা বন্ধ করতে এবার সক্রিয় হয়েছে সরকার। কোনও সংস্থা যদি দেরি করে টাকা ফেলে, তাহলে তারা নিজেদের আয়ের উপর সেই টাকা ছাড় পাবে না। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
9/11অনেক ক্ষেত্রে নির্দিষ্ট সময়ের মধ্যে অনেক সংস্থা পিএফ ইত্যাদির টাকা অ্যাকাউন্টে জমা দেওয়া হয়। এর ফলে কর্মচারীদের আর্থিক ক্ষতি হয়। সংস্থা যদি উঠে যায়, তাহলে তো পুরো টাকাই মার হয়ে যায়। সেই প্রবণতা বন্ধ করতে এবার সক্রিয় হয়েছে সরকার। কোনও সংস্থা যদি দেরি করে টাকা ফেলে, তাহলে তারা নিজেদের আয়ের উপর সেই টাকা ছাড় পাবে না। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
আগামী অর্থবর্ষেই খোলা বাজারে ভারতীয় জীবন বিমা নিগমের (এলআইসি) শেয়ার ছাড়তে চলেছে কেন্দ্র। সেজন্য চলতি সেশনেই প্রয়োজনীয় সংশোধনী আনা হবে। আপাতত কেন্দ্রের হাতে এলআইসির ১০০ শতাংশ শেয়ার আছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
10/11আগামী অর্থবর্ষেই খোলা বাজারে ভারতীয় জীবন বিমা নিগমের (এলআইসি) শেয়ার ছাড়তে চলেছে কেন্দ্র। সেজন্য চলতি সেশনেই প্রয়োজনীয় সংশোধনী আনা হবে। আপাতত কেন্দ্রের হাতে এলআইসির ১০০ শতাংশ শেয়ার আছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
বিমাক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের (এফডিআই) মাত্রা ৪৯ শতাংশ থেকে বাড়িয়ে ৭৪ শতাংশ করা হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
11/11বিমাক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের (এফডিআই) মাত্রা ৪৯ শতাংশ থেকে বাড়িয়ে ৭৪ শতাংশ করা হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
অন্য গ্যালারিগুলি