বাংলা নিউজ > ছবিঘর > CBSE Board Exam: বাংলা-সহ একাধিক আঞ্চলিক ভাষাকে 'মাইনর' তালিকায় রাখল CBSE বোর্ড

CBSE Board Exam: বাংলা-সহ একাধিক আঞ্চলিক ভাষাকে 'মাইনর' তালিকায় রাখল CBSE বোর্ড

মাইনর মানেই যে তার গুরুত্ব কম ধরা হচ্ছে, এমনটা ভাব... more

অক্টোবরে বাংলা-সহ বেশ কিছু আঞ্চলিক ভাষাকে ‘মাইনর সাবজেক্ট’ হিসাবে তালিকাভুক্ত করেছে CBSE বোর্ড। আর তার মধ্যে রয়েছে বাংলা-ও। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
1/5অক্টোবরে বাংলা-সহ বেশ কিছু আঞ্চলিক ভাষাকে ‘মাইনর সাবজেক্ট’ হিসাবে তালিকাভুক্ত করেছে CBSE বোর্ড। আর তার মধ্যে রয়েছে বাংলা-ও। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
কেন্দ্রীয় স্কুল শিক্ষা পর্ষদের এই সিদ্ধান্তে বিরক্ত অভিভাবকদের একাংশ। সিবিএসই-র নয়া সিদ্ধান্তে এবার থেকে নিজের মাতৃভাষাকেই 'মাইনর' অর্থাত্ কম গুরুত্বপূর্ণ হিসাবে পড়বে পড়ুয়ারা। (ছবিটি প্রতীকী, সৌজন্য বচ্চন কুমার/হিন্দুস্তান টাইমস) (HT Photo)
2/5কেন্দ্রীয় স্কুল শিক্ষা পর্ষদের এই সিদ্ধান্তে বিরক্ত অভিভাবকদের একাংশ। সিবিএসই-র নয়া সিদ্ধান্তে এবার থেকে নিজের মাতৃভাষাকেই 'মাইনর' অর্থাত্ কম গুরুত্বপূর্ণ হিসাবে পড়বে পড়ুয়ারা। (ছবিটি প্রতীকী, সৌজন্য বচ্চন কুমার/হিন্দুস্তান টাইমস) (HT Photo)
বাংলা ছাড়াও এই তালিকায় রয়েছে তামিল, তেলুগু, গুজরাতির মতো বহুল প্রচলিত ভাষা ও সাহিত্যও। তবে এর প্রেক্ষিতে অন্য যুক্তি দিচ্ছেন সিবিএসই-র কর্তারা। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস) (HT Photo)
3/5বাংলা ছাড়াও এই তালিকায় রয়েছে তামিল, তেলুগু, গুজরাতির মতো বহুল প্রচলিত ভাষা ও সাহিত্যও। তবে এর প্রেক্ষিতে অন্য যুক্তি দিচ্ছেন সিবিএসই-র কর্তারা। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস) (HT Photo)
মাইনর মানেই যে তার গুরুত্ব কম ধরা হচ্ছে, এমনটা ভাবার কোনও কারণ নেই। এমনটাই বলছেন শিক্ষাবিদরা। পরীক্ষার রুটিন সাজাতে সুবিধার জন্যই বিষয়গুলিকে মেজর এবং মাইনরে ভাগ করেছে সিবিএসই। যে বিষয়গুলিতে পরীক্ষার্থীর সংখ্যা তুলনায় কম সেগুলিকে মাইনর বলা হচ্ছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস) (HT Photo)
4/5মাইনর মানেই যে তার গুরুত্ব কম ধরা হচ্ছে, এমনটা ভাবার কোনও কারণ নেই। এমনটাই বলছেন শিক্ষাবিদরা। পরীক্ষার রুটিন সাজাতে সুবিধার জন্যই বিষয়গুলিকে মেজর এবং মাইনরে ভাগ করেছে সিবিএসই। যে বিষয়গুলিতে পরীক্ষার্থীর সংখ্যা তুলনায় কম সেগুলিকে মাইনর বলা হচ্ছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস) (HT Photo)
তাঁদের কথায়, দশম শ্রেণিতে মোট ৭৫টি বিষয় রয়েছে। দ্বাদশ শ্রেণিতে ১১৪টি। মেজর বিষয়গুলির মধ্যে ইংরেজি, অঙ্ক, হিন্দি, পদার্থবিদ্যা, জীববিদ্যা, ইতিহাসের মতো বিষয়। অন্যদিকে ভাষা-সাহিত্য সম্পর্কিত তেলুগু, গুজরাতি, বাংলা, তামিল বিষয়গুলিকে মাইনর বিষয় বলে ধরা হচ্ছে। ইংলিশ ইলেক্টিভকেও মাইনর বিষয়ের তালিকাতেই রাখা হয়েছে। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (Photo by Sanchit Khanna/ Hindustan Times)
5/5তাঁদের কথায়, দশম শ্রেণিতে মোট ৭৫টি বিষয় রয়েছে। দ্বাদশ শ্রেণিতে ১১৪টি। মেজর বিষয়গুলির মধ্যে ইংরেজি, অঙ্ক, হিন্দি, পদার্থবিদ্যা, জীববিদ্যা, ইতিহাসের মতো বিষয়। অন্যদিকে ভাষা-সাহিত্য সম্পর্কিত তেলুগু, গুজরাতি, বাংলা, তামিল বিষয়গুলিকে মাইনর বিষয় বলে ধরা হচ্ছে। ইংলিশ ইলেক্টিভকেও মাইনর বিষয়ের তালিকাতেই রাখা হয়েছে। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (Photo by Sanchit Khanna/ Hindustan Times)
অন্য গ্যালারিগুলি