বাংলা নিউজ > ছবিঘর > ই-কমার্সে বিদেশি বিনিয়োগ নিয়ে শীঘ্রই সিদ্ধান্ত নেওয়া হবে: পীযূষ গোয়াল

ই-কমার্সে বিদেশি বিনিয়োগ নিয়ে শীঘ্রই সিদ্ধান্ত নেওয়া হবে: পীযূষ গোয়াল

ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের সংগঠন অ্যামাজন-ফ্লিপকার্টের মতো সংস্থার বিরুদ্ধে একচেটিয়া ব্যবসার অভিযোগ আনার পরেই নতুন করে নীতিমালা সাজাচ্ছে কেন্দ্র।

আগে ক্রেতাসুরক্ষার সমস্ত নীতি নির্ধারণ হোক। সেটি হলেই অনলাইন রিটেলে সরাসরি বিদেশি বিনিয়োগ (FDI) ও অন্যান্য নীতির বিষয়ে জানাবে কেন্দ্রীয় সরকার। শুক্রবার এমনটাই জানালেন কেন্দ্রীয় উপভোক্তা সুরক্ষা এবং রেলমন্ত্রী পীযূষ গোয়াল। ফাইল ছবি : মিন্ট 
1/6আগে ক্রেতাসুরক্ষার সমস্ত নীতি নির্ধারণ হোক। সেটি হলেই অনলাইন রিটেলে সরাসরি বিদেশি বিনিয়োগ (FDI) ও অন্যান্য নীতির বিষয়ে জানাবে কেন্দ্রীয় সরকার। শুক্রবার এমনটাই জানালেন কেন্দ্রীয় উপভোক্তা সুরক্ষা এবং রেলমন্ত্রী পীযূষ গোয়াল। ফাইল ছবি : মিন্ট 
গত ২১ জুন ই-কমার্সের জন্য নয়া খসড়া নীতিমালা প্রকাশ করে কেন্দ্রীয় উপভোক্তা ও সুরক্ষা মন্ত্রক। তাতে বেআইনিভাবে হওয়া ফ্ল্যাশ সেল বন্ধের কথা বলা হয়। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের সংগঠন অ্যামাজন-ফ্লিপকার্টের মতো সংস্থার বিরুদ্ধে একচেটিয়া ব্যবসার অভিযোগ আনার পরেই নতুন করে নীতিমালা সাজাচ্ছে কেন্দ্র। ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
2/6গত ২১ জুন ই-কমার্সের জন্য নয়া খসড়া নীতিমালা প্রকাশ করে কেন্দ্রীয় উপভোক্তা ও সুরক্ষা মন্ত্রক। তাতে বেআইনিভাবে হওয়া ফ্ল্যাশ সেল বন্ধের কথা বলা হয়। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের সংগঠন অ্যামাজন-ফ্লিপকার্টের মতো সংস্থার বিরুদ্ধে একচেটিয়া ব্যবসার অভিযোগ আনার পরেই নতুন করে নীতিমালা সাজাচ্ছে কেন্দ্র। ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
অন্যদিকে আরও একটি নীতিতে বেশ চাপে অ্যামাজন ও ফ্লিপকার্টের মতো সংস্থাগুলি। এই নীতিতে বলা হয়েছে, কোনও ই-কমার্স সাইটে সেই সংস্থাই নিজেরা সেলার হিসাবে কোনও জিনিস বিক্রি করতে পারবে না। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
3/6অন্যদিকে আরও একটি নীতিতে বেশ চাপে অ্যামাজন ও ফ্লিপকার্টের মতো সংস্থাগুলি। এই নীতিতে বলা হয়েছে, কোনও ই-কমার্স সাইটে সেই সংস্থাই নিজেরা সেলার হিসাবে কোনও জিনিস বিক্রি করতে পারবে না। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
এতে ফ্লিপকার্ট ও অ্যামাজনের মতো সংস্থাগুলি চাপে পড়তে পারে। কারণ দুটি ক্ষেত্রেই সাইটের অন্যতম বড় সেলারের মালিকানাই দুই সংস্থার হাতে। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
4/6এতে ফ্লিপকার্ট ও অ্যামাজনের মতো সংস্থাগুলি চাপে পড়তে পারে। কারণ দুটি ক্ষেত্রেই সাইটের অন্যতম বড় সেলারের মালিকানাই দুই সংস্থার হাতে। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
শুধু তাই নয়, কমপ্লায়েন্স অফিসার নিয়োগের নির্দেশ দেওয়া হয় এই গাইডলাইনে। কোনও বিক্রেতার ভুলে যাতে ক্রেতারা সুরক্ষা পান, সেটাই লক্ষ্য বলে জানায় কেন্দ্র। ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
5/6শুধু তাই নয়, কমপ্লায়েন্স অফিসার নিয়োগের নির্দেশ দেওয়া হয় এই গাইডলাইনে। কোনও বিক্রেতার ভুলে যাতে ক্রেতারা সুরক্ষা পান, সেটাই লক্ষ্য বলে জানায় কেন্দ্র। ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
তবে, নয়া প্রস্তাবনায় ব্যবসায় বেশ সমস্যা হতে পারে। এমনটাই মনে করছেন ই-কমার্স সাইটের কর্তারা। এ বিষয়ে কেন্দ্রের সঙ্গে পর্যালোচনা করতে পারে অ্যামাজন, ফ্লিপকার্টের মতো সংস্থাগুলি। ওয়াকিবহাল মহল সূত্রে মিলেছে এমনটাই খবর। ফাইল ছবি : ব্লুমবার্গ  (Bloomberg)
6/6তবে, নয়া প্রস্তাবনায় ব্যবসায় বেশ সমস্যা হতে পারে। এমনটাই মনে করছেন ই-কমার্স সাইটের কর্তারা। এ বিষয়ে কেন্দ্রের সঙ্গে পর্যালোচনা করতে পারে অ্যামাজন, ফ্লিপকার্টের মতো সংস্থাগুলি। ওয়াকিবহাল মহল সূত্রে মিলেছে এমনটাই খবর। ফাইল ছবি : ব্লুমবার্গ  (Bloomberg)
অন্য গ্যালারিগুলি