HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ছবিঘর > Chandrayaan 3 latest success story: রোভার ‘ঘুমিয়ে’ থাকলেও বড় সাফল্য চন্দ্রযান ৩-র! পরবর্তী মিশনের বীজ রোপণ করল ISRO

Chandrayaan 3 latest success story: রোভার ‘ঘুমিয়ে’ থাকলেও বড় সাফল্য চন্দ্রযান ৩-র! পরবর্তী মিশনের বীজ রোপণ করল ISRO

চন্দ্রযান-৩ মিশনের ক্ষেত্রে বড় সাফল্য পেল ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো। মঙ্গলবার ইসরোর তরফে জানানো হয়েছে, আজ যে সাফল্য মিলেছে, তা ভবিষ্যতের চন্দ্রাভিযানের বীজ বোপণ করে দিল। কী কী লাভ হয়েছে, তা দেখে নিন।

1/5 ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান আপাতত চন্দ্রপৃষ্ঠে ‘ঘুমিয়ে’ আছে। তারইমধ্যে আরও একটি সাফল্য লাভ করল চন্দ্রযান-৩। সাফল্যের সঙ্গে চন্দ্রযান-৩ মিশনের প্রপালশন মডিউলকে পৃথিবীর কক্ষপথে ফিরিয়ে এনেছে ইসরো। যে কাজটা একটি 'অনন্য পরীক্ষা' বলে জানিয়েছে ভারতীয় মহাকাশ সংস্থা। (ছবি সৌজন্যে ISRO)
2/5 মঙ্গলবার সকালে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘এক্স’-এ ভারতীয় মহাকাশ সংস্থা ইসরোর তরফে বলা হয়েছে, ‘সাফল্যের সঙ্গে একটি বাঁক নিল চন্দ্রযান-৩ মিশনের প্রপালশন মডিউল। আরও একটি অনন্য পরীক্ষার মাধ্যমে প্রপালশন মডিউলকে চাঁদের কক্ষপথ থেকে পৃথিবীর কক্ষপথে ফিরিয়ে আনা হল।’ (ছবি সৌজন্যে ISRO)
3/5 গত ১৪ জুলাই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে চাঁদের উদ্দেশে পাড়ি দেয় চন্দ্রযান-৩। পরবর্তীতে চাঁদে অবতরণের আগে ল্যান্ডার মডিউল থেকে বিচ্ছিন্ন হয়ে যায় প্রপালশন মডিউল। ২৩ অগস্ট চাঁদের মাটিতে অবতরণ করে ল্যান্ডার বিক্রম। আর ল্যান্ডার বিক্রমের পেটের মধ্যে থেকে বেরিয়ে আসে রোভার প্রজ্ঞান। যা চাঁদের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালায়। তারপর থেকে ‘ঘুমিয়ে’ আছে বিক্রম এবং প্রজ্ঞান। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)
4/5 তবে প্রাথমিকভাবে প্রপালশন মডিউলকে পৃথিবীর কক্ষপথে ফিরিয়ে আনার পরিকল্পনা ছিল না ইসরোর। তবে ভবিষ্যতের চন্দ্রাভিযানের জন্য আরও বেশি তথ্য সংগ্রহ করা এবং পৃথিবীর পর্যবেক্ষণের জন্য প্রপালশন মডিউলকে পৃথিবীর কক্ষপথে ফিরিয়ে আনা হয়েছে। সেই পরিকল্পনা করা হয় অক্টোবরে। (ফাইল ছবি, সৌজন্যে রয়টার্স)
5/5 কী কী সাফল্য মিলেছে? ইসরোর তরফে জানানো হয়েছে, 'আয়ু' শেষ হওয়ার পরে যাতে প্রপালশন মডিউল চন্দ্রপৃষ্ঠে ভেঙে না পড়ে, সেই বিষয়টা নিশ্চিত করা হয়েছে। এরকম বাঁক খাওয়ানোর জন্য প্রয়োজনীয় সফটওয়্যার তৈরি করা হবে। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

আরও ছবি