বাংলা নিউজ > ছবিঘর > Chandrayaan 2: ৯,০০০ বার চাঁদকে প্রদক্ষিণ সম্পূর্ণ, জানাল ISRO

Chandrayaan 2: ৯,০০০ বার চাঁদকে প্রদক্ষিণ সম্পূর্ণ, জানাল ISRO

ইসরো সর্বজনীনভাবে উপলব্ধ ডেটা এবং এখনও পর্যন্ত সম্... more

চাঁদকে কেন্দ্র করে ৯ হাজার বার প্রদক্ষিণ করে ফেলেছে চন্দ্রযান ২-এর অরবিটার। সোমবার এমনটাই জানালেন ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (ISRO)-র প্রধান ডঃ কে শিভান। ফাইল ছবি : পিটিআই (PTI)
1/5চাঁদকে কেন্দ্র করে ৯ হাজার বার প্রদক্ষিণ করে ফেলেছে চন্দ্রযান ২-এর অরবিটার। সোমবার এমনটাই জানালেন ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (ISRO)-র প্রধান ডঃ কে শিভান। ফাইল ছবি : পিটিআই (PTI)
ইসরো সর্বজনীনভাবে উপলব্ধ ডেটা এবং এখনও পর্যন্ত সম্পন্ন গবেষণার বিষয়ে দুই দিনের কর্মশালার আয়োজন করেছে। ফাইল ছবি : ইসরো (ISRO)
2/5ইসরো সর্বজনীনভাবে উপলব্ধ ডেটা এবং এখনও পর্যন্ত সম্পন্ন গবেষণার বিষয়ে দুই দিনের কর্মশালার আয়োজন করেছে। ফাইল ছবি : ইসরো (ISRO)
কক্ষপথে প্রদক্ষিণের ১০ মাস পর যোগাযোগ বন্ধ হয়ে গিয়েছিল ভারতের পূর্ববর্তী চন্দ্রযানের। অন্যদিকে চন্দ্রযান-২-এর অরবিটার ৭ বছর ধরে চাঁদের কক্ষপথে কাজ করবে, বৈজ্ঞানিক তথ্য সংগ্রহ করবে। ফাইল ছবি : ইসরো  (ISRO)
3/5কক্ষপথে প্রদক্ষিণের ১০ মাস পর যোগাযোগ বন্ধ হয়ে গিয়েছিল ভারতের পূর্ববর্তী চন্দ্রযানের। অন্যদিকে চন্দ্রযান-২-এর অরবিটার ৭ বছর ধরে চাঁদের কক্ষপথে কাজ করবে, বৈজ্ঞানিক তথ্য সংগ্রহ করবে। ফাইল ছবি : ইসরো  (ISRO)
আগামী চন্দ্রযান-৩ মিশনে অরবিটার ও ল্যান্ডার-রোভারের যোগাযোগের যোগসূত্র হিসেবেও কাজ করবে এই চন্দ্রযান-২-এর অরবিটার। আগামী ২০২২ সালে চন্দ্রযান-৩-এর উত্ক্ষেপনের কথা। ফাইল ছবি : ইসরো (ISRO)
4/5আগামী চন্দ্রযান-৩ মিশনে অরবিটার ও ল্যান্ডার-রোভারের যোগাযোগের যোগসূত্র হিসেবেও কাজ করবে এই চন্দ্রযান-২-এর অরবিটার। আগামী ২০২২ সালে চন্দ্রযান-৩-এর উত্ক্ষেপনের কথা। ফাইল ছবি : ইসরো (ISRO)
অরবিটারে থাকা দুটি পে লোড- ডুয়াল ফ্রিকোয়েন্সি সিন্থেটিক অ্যাপারচার রেডার এবং ইমেজিং ইনফ্রা-রেড স্পেকট্রোমিটার। এগুলি চাঁদে জল এবং OH অণুর পৃথকভাবে সনাক্তকরণে সক্ষম হয়েছে। এগুলি প্রথমবার তার পূর্বসূরী চন্দ্রযান-১ দ্বারা সনাক্ত করা হয়েছিল। ফাইল ছবি : ইসরো (ISRO)
5/5অরবিটারে থাকা দুটি পে লোড- ডুয়াল ফ্রিকোয়েন্সি সিন্থেটিক অ্যাপারচার রেডার এবং ইমেজিং ইনফ্রা-রেড স্পেকট্রোমিটার। এগুলি চাঁদে জল এবং OH অণুর পৃথকভাবে সনাক্তকরণে সক্ষম হয়েছে। এগুলি প্রথমবার তার পূর্বসূরী চন্দ্রযান-১ দ্বারা সনাক্ত করা হয়েছিল। ফাইল ছবি : ইসরো (ISRO)
অন্য গ্যালারিগুলি