PPF অ্যাকাউন্টের নিয়মাবলীতে বদল, জানুন বিশদে

  • দেশের অন্যতম জনপ্রিয় ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প পিপিএফ-এর অ্যাকাউন্ট হোল্ডারদের সুবিধার্থে বেশ কিছু নতুন নিয়ম চালু করতে চলেছে সরকার।
অ্যাকাউন্ট হোল্ডারদের সুবিধার্থে পাবলিক প্রভিডেন্ট ফান্ডে বেশ কিছু নতুন নিয়ম চালু করতে চলেছে সরকার। দেশের অন্যতম জনপ্রিয় ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প পিপিএফ-এর মেয়াদ সম্পূর্ণ হয় ১৫ বছরে। প্রতি ত্রৈমাসিকে সুদের হার ঘোষণা করকে সরকার। চলতি ত্রৈমাসিকে সুদের হার যাচ্ছে বার্ষিক ৭.৯%। প্রতি অর্থবর্ষের শেষে সুদ বাবদ প্রাপ্ত টাকা সংশ্লিষ্ট অ্যাকাউন্টে জমা পড়ে। নতুন পিপিএফ জমার নিয়ম অনুযায়ী, একজন অ্যাকাউন্ট হোল্ডার ৫০ টাকার গুনিতকে এক অর্থবর্ষে যত বার ইচ্ছে টাকা জমা দিতে পারেন। তবে বছরে ১.৫ লাখ টাকার বেশি তিনি জমা দিতে পারবেন না। আগের নিয়মে, বছরে ১২ বারের বেশি টাকা জমা দেওয়া যেত না।
1/4অ্যাকাউন্ট হোল্ডারদের সুবিধার্থে পাবলিক প্রভিডেন্ট ফান্ডে বেশ কিছু নতুন নিয়ম চালু করতে চলেছে সরকার। দেশের অন্যতম জনপ্রিয় ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প পিপিএফ-এর মেয়াদ সম্পূর্ণ হয় ১৫ বছরে। প্রতি ত্রৈমাসিকে সুদের হার ঘোষণা করকে সরকার। চলতি ত্রৈমাসিকে সুদের হার যাচ্ছে বার্ষিক ৭.৯%। প্রতি অর্থবর্ষের শেষে সুদ বাবদ প্রাপ্ত টাকা সংশ্লিষ্ট অ্যাকাউন্টে জমা পড়ে। নতুন পিপিএফ জমার নিয়ম অনুযায়ী, একজন অ্যাকাউন্ট হোল্ডার ৫০ টাকার গুনিতকে এক অর্থবর্ষে যত বার ইচ্ছে টাকা জমা দিতে পারেন। তবে বছরে ১.৫ লাখ টাকার বেশি তিনি জমা দিতে পারবেন না। আগের নিয়মে, বছরে ১২ বারের বেশি টাকা জমা দেওয়া যেত না।
অ্যাকাউন্ট খোলার ন্যূনতম ৫ বছর পরে নির্দিষ্ট পরিস্থিতিতে পিপিএফ অ্যাকাউন্ট বন্ধ করা যায়। নতুন নিয়মে যে যে নিয়মে অ্যাকাউন্ট বন্ধ করা যায় সেগুলি হল: (১) অ্যাকাউন্ট হোল্ডার অথবা তাঁর স্ত্রী, সন্তান বাবা বা মায়ের কোনও মারণরোগ হলে চিকিত্সা সংক্রান্ত নথিপত্র ও মেডিক্যাল রিপোর্ট জমা দিতে হবে।
2/4অ্যাকাউন্ট খোলার ন্যূনতম ৫ বছর পরে নির্দিষ্ট পরিস্থিতিতে পিপিএফ অ্যাকাউন্ট বন্ধ করা যায়। নতুন নিয়মে যে যে নিয়মে অ্যাকাউন্ট বন্ধ করা যায় সেগুলি হল: (১) অ্যাকাউন্ট হোল্ডার অথবা তাঁর স্ত্রী, সন্তান বাবা বা মায়ের কোনও মারণরোগ হলে চিকিত্সা সংক্রান্ত নথিপত্র ও মেডিক্যাল রিপোর্ট জমা দিতে হবে।
(২) অ্যাকাউন্ট হোল্ডার বা তাঁর উপর নির্ভরশীল সন্তানের উচ্চশিক্ষার জন্য সেই সংক্রান্ত নথিপত্র, দেশ বা বিদেশের স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার প্রস্তাব-সহ বিল জমা দিতে হবে।
3/4(২) অ্যাকাউন্ট হোল্ডার বা তাঁর উপর নির্ভরশীল সন্তানের উচ্চশিক্ষার জন্য সেই সংক্রান্ত নথিপত্র, দেশ বা বিদেশের স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার প্রস্তাব-সহ বিল জমা দিতে হবে।
(৩) আরও একটি কারণ অন্তর্ভুক্ত হয়েছে নতুন নিয়মে। অ্যাকাউন্ট হোল্ডারের বসবাসের চরিত্রগত পরিবর্তন ঘটলে পাসপোর্ট ও ভিসার নকল অথবা আয়কর রিটার্নের রশিদের নকল এ ক্ষেত্রে জমা দিতে হবে।
4/4(৩) আরও একটি কারণ অন্তর্ভুক্ত হয়েছে নতুন নিয়মে। অ্যাকাউন্ট হোল্ডারের বসবাসের চরিত্রগত পরিবর্তন ঘটলে পাসপোর্ট ও ভিসার নকল অথবা আয়কর রিটার্নের রশিদের নকল এ ক্ষেত্রে জমা দিতে হবে।
অন্য গ্যালারিগুলি