করোনাভাইরাসে মৃত বেড়ে ৪১, সংক্রমণের আশঙ্কায় বন্ধ চিনের প্রাচীরের একাংশ

লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। বাড়ছে মৃতের সংখ্যাও। অন্য দেশেও তৈরি হয়েছে করোনা-আতঙ্ক। একনজরে দেখে নেওয়া যাক সাম্প্রতিক কিছু তথ্য -

চিনে ক্রমশ বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। এখনও পর্যন্ত সেদেশে ১,২৮৭ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪১ জনের। শনিবার একথা জানিয়েছে চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন। কমপক্ষে ২৩৭ জনের অবস্থা আশঙ্কাজনক। (ছবি সৌজন্য রয়টার্স)
1/7চিনে ক্রমশ বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। এখনও পর্যন্ত সেদেশে ১,২৮৭ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪১ জনের। শনিবার একথা জানিয়েছে চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন। কমপক্ষে ২৩৭ জনের অবস্থা আশঙ্কাজনক। (ছবি সৌজন্য রয়টার্স)
থাইল্যান্ড, ভিয়েতনাম, সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, নেপাল, ফ্রান্স ও আমেরিকাতেও সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। শনিবার ফ্রান্স জানিয়েছে, সেদেশে তিনজনের শরীরে এই ভাইরাসের খোঁজ মিলেছে। (ছবি সৌজন্য রয়টার্স)
2/7থাইল্যান্ড, ভিয়েতনাম, সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, নেপাল, ফ্রান্স ও আমেরিকাতেও সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। শনিবার ফ্রান্স জানিয়েছে, সেদেশে তিনজনের শরীরে এই ভাইরাসের খোঁজ মিলেছে। (ছবি সৌজন্য রয়টার্স)
নোভেল করোনাভাইরাসের সংক্রমণ রুখতে ১২টির বেশি শহরের গণ পরিবহন ব্যবস্থা পুরোপুরি বন্ধ করে দিয়েছে চিন প্রশাসন।(ছবি সৌজন্য এএফপি)
3/7নোভেল করোনাভাইরাসের সংক্রমণ রুখতে ১২টির বেশি শহরের গণ পরিবহন ব্যবস্থা পুরোপুরি বন্ধ করে দিয়েছে চিন প্রশাসন।(ছবি সৌজন্য এএফপি)
যুদ্ধকালীন তৎপরতায় উহানে সংক্রামিতদের চিকিৎসার জন্য হাজার বেডের একটি হাসপাতাল তৈরি করা হচ্ছে। স্থানীয় সংবাদমাধ্যমের দাবি, ছ’দিনের মধ্যে হাসপাতালের নির্মাণ কাজ শেষ হবে। আগামী ৩ ফেব্রুয়ারি থেকে চালু হবে হাসপাতাল। (ছবি সৌজন্য এএফপি)
4/7যুদ্ধকালীন তৎপরতায় উহানে সংক্রামিতদের চিকিৎসার জন্য হাজার বেডের একটি হাসপাতাল তৈরি করা হচ্ছে। স্থানীয় সংবাদমাধ্যমের দাবি, ছ’দিনের মধ্যে হাসপাতালের নির্মাণ কাজ শেষ হবে। আগামী ৩ ফেব্রুয়ারি থেকে চালু হবে হাসপাতাল। (ছবি সৌজন্য এএফপি)
সংক্রমণ রুখতে শনিবার থেকে চিনা প্রাচীরের একটি অংশও বন্ধ করে দিয়েছে প্রশাসন। ২০০৮ সালের অলিম্পিকে ব্যবহৃত বার্ড নেস্ট স্টে়ডিয়াম শুক্রবারই বন্ধ করে দেওয়া হয়েছিল। বেজিংয়ের বিখ্যাত মন্দির, সাংহাইয়ের ডিসনিল্যান্ড-সহ বিভিন্ন পর্যটনকেন্দ্রগুলি বন্ধ করে দিচ্ছে প্রশাসন। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
5/7সংক্রমণ রুখতে শনিবার থেকে চিনা প্রাচীরের একটি অংশও বন্ধ করে দিয়েছে প্রশাসন। ২০০৮ সালের অলিম্পিকে ব্যবহৃত বার্ড নেস্ট স্টে়ডিয়াম শুক্রবারই বন্ধ করে দেওয়া হয়েছিল। বেজিংয়ের বিখ্যাত মন্দির, সাংহাইয়ের ডিসনিল্যান্ড-সহ বিভিন্ন পর্যটনকেন্দ্রগুলি বন্ধ করে দিচ্ছে প্রশাসন। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
ভারতের বিমানবন্দরগুলিতেও নজরদারি চালানো হচ্ছে। এখনও পর্যন্ত কারোর দেহে নোভেল করোনাভাইরাস পাওয়া যায়নি। শুক্রবার পর্যন্ত ১১ জনকে আইসোলেশন ওয়ার্ডে রেখে পর্যবেক্ষণ চলছিল। রাতের দিকে জানানো হয়, চারজন করোনভাইরাসে আক্রান্ত হননি। (ছবি সৌজন্য রয়টার্স)
6/7ভারতের বিমানবন্দরগুলিতেও নজরদারি চালানো হচ্ছে। এখনও পর্যন্ত কারোর দেহে নোভেল করোনাভাইরাস পাওয়া যায়নি। শুক্রবার পর্যন্ত ১১ জনকে আইসোলেশন ওয়ার্ডে রেখে পর্যবেক্ষণ চলছিল। রাতের দিকে জানানো হয়, চারজন করোনভাইরাসে আক্রান্ত হননি। (ছবি সৌজন্য রয়টার্স)
ক্রমশ বাড়ছে আক্রান্তের সংখ্যা। তা নিয়ে চিন্তায় চিন প্রশাসন। (ছবি সৌজন্য এএফপি)
7/7ক্রমশ বাড়ছে আক্রান্তের সংখ্যা। তা নিয়ে চিন্তায় চিন প্রশাসন। (ছবি সৌজন্য এএফপি)
অন্য গ্যালারিগুলি