বাংলা নিউজ > ছবিঘর > Copa America: দুরন্ত মেসি থেকে দুর্ভেদ্য মার্টিনেজ, দেখুন কোপায় নজর কাড়লেন কারা

Copa America: দুরন্ত মেসি থেকে দুর্ভেদ্য মার্টিনেজ, দেখুন কোপায় নজর কাড়লেন কারা

  • ২৮ বছর পর আর্জেন্তিনার কোপা জয়ের মধ্যে দিয়ে শেষ হয়েছে এই বারের টুর্নামেন্ট। এক স্মরণীয় কোপা আমেরিকায় মহাদেশের সেরা হওয়ার লড়াইয়ে একক দক্ষতায় নজর কেড়েছেন একাধিক ফুটবলার। এক নজরে দেখে নিন এই বারের কোপার সেরা ফুটবলারদের।
দলকে খেতাব জেতাতে ব্যর্থ হলেও চেষ্টায় কোন ঘাটতি রাখেননি নেইমার। একাধিকবার একক দক্ষতায়, দুর্দান্ত স্কিলে গোটা টুর্নামেন্টে শিরোনাম কেড়ে নিয়েছেন তিনি। দু'টি গোল ও তিনটি অ্যাসিস্টসহ কোপায় আবারও নিজের জাত চেনালেন নেইমার।
1/5দলকে খেতাব জেতাতে ব্যর্থ হলেও চেষ্টায় কোন ঘাটতি রাখেননি নেইমার। একাধিকবার একক দক্ষতায়, দুর্দান্ত স্কিলে গোটা টুর্নামেন্টে শিরোনাম কেড়ে নিয়েছেন তিনি। দু'টি গোল ও তিনটি অ্যাসিস্টসহ কোপায় আবারও নিজের জাত চেনালেন নেইমার।
অধরা আন্তর্জাতিক খেতাব জয়ে দলকে একদম সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন আর্জেন্তাইন অধিনায়ক লিওনেল মেসি। চোথ ধাঁধানো ফ্রি-কিক, দুর্ধর্ষ অ্যাসিস্ট, এই কোপায় কিনা করেননি ‘এলএম১০’। মোট চারটি গোল ও পাঁচটি অ্যাসিস্টের (উভয় বিভাগেই টুর্নামেন্ট সর্বোচ্চ) সুবাদে সঠিক ফুটবলার হিসাবে কোপার সেরা খেলোয়াড় হওয়ার পুরস্কার জিতে নেন মেসি। 
2/5অধরা আন্তর্জাতিক খেতাব জয়ে দলকে একদম সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন আর্জেন্তাইন অধিনায়ক লিওনেল মেসি। চোথ ধাঁধানো ফ্রি-কিক, দুর্ধর্ষ অ্যাসিস্ট, এই কোপায় কিনা করেননি ‘এলএম১০’। মোট চারটি গোল ও পাঁচটি অ্যাসিস্টের (উভয় বিভাগেই টুর্নামেন্ট সর্বোচ্চ) সুবাদে সঠিক ফুটবলার হিসাবে কোপার সেরা খেলোয়াড় হওয়ার পুরস্কার জিতে নেন মেসি। 
হামেজ রদরিগেজের অনুপস্থিতিতে কলম্বিয়ার আক্রমণ বিভাগকে কে নেতৃত্ব দেবেন, সেই নিয়ে দলের সমর্থকদের চিন্তার অন্ত ছিল না। তবে একটি কোপা আমেরিকা আর চারটি গোল পরে, কলম্বিয়া লুইস ডিয়াজের মধ্যে সম্ভবত এক নতুন হীরা পেয়ে গেল।
3/5হামেজ রদরিগেজের অনুপস্থিতিতে কলম্বিয়ার আক্রমণ বিভাগকে কে নেতৃত্ব দেবেন, সেই নিয়ে দলের সমর্থকদের চিন্তার অন্ত ছিল না। তবে একটি কোপা আমেরিকা আর চারটি গোল পরে, কলম্বিয়া লুইস ডিয়াজের মধ্যে সম্ভবত এক নতুন হীরা পেয়ে গেল।
মাত্র গুটি কয়েকবার আর্জেন্তিনার জার্সি গায়ে মাঠে নেমেছেন এমিলিয়ানো মার্টিনেজ। তবে ইতিমধ্যেই গোটা দেশের প্রিয় পাত্র তিনি। সেমিফাইনালে কলম্বিয়ার বিরুদ্ধে তিনটি পেনাল্টি সেভ তাঁর গোলকিপিং দক্ষতার ট্রেলার মাত্র। প্রিমিয়র লিগ থেকে জাতীয় দল, এমি মার্টিনেজের স্বপ্নের দৌড় অব্যাহত।
4/5মাত্র গুটি কয়েকবার আর্জেন্তিনার জার্সি গায়ে মাঠে নেমেছেন এমিলিয়ানো মার্টিনেজ। তবে ইতিমধ্যেই গোটা দেশের প্রিয় পাত্র তিনি। সেমিফাইনালে কলম্বিয়ার বিরুদ্ধে তিনটি পেনাল্টি সেভ তাঁর গোলকিপিং দক্ষতার ট্রেলার মাত্র। প্রিমিয়র লিগ থেকে জাতীয় দল, এমি মার্টিনেজের স্বপ্নের দৌড় অব্যাহত।
তরকাখচিত আর্জেন্তাইন দলের মিডফিল্ড হীরে রড্রিগো ডি'পল। হয়তো নামী ক্লাবে খেলেন না বলেই বরাবর প্রচারের আলোর আড়ালে থেকে গেছেন এই দুর্দান্ত মিডফিল্ডার। তবে লা লিগা চ্যাম্পিয়ন অ্যাটলেটিকো মাদ্রিদ কেন তাঁকে দলে নিতে উদ্যোগী, ফাইনালের পারফরম্যান্সেই তিনি তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন।
5/5তরকাখচিত আর্জেন্তাইন দলের মিডফিল্ড হীরে রড্রিগো ডি'পল। হয়তো নামী ক্লাবে খেলেন না বলেই বরাবর প্রচারের আলোর আড়ালে থেকে গেছেন এই দুর্দান্ত মিডফিল্ডার। তবে লা লিগা চ্যাম্পিয়ন অ্যাটলেটিকো মাদ্রিদ কেন তাঁকে দলে নিতে উদ্যোগী, ফাইনালের পারফরম্যান্সেই তিনি তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন।
অন্য গ্যালারিগুলি