বাংলা নিউজ > ছবিঘর > করোনায় মস্তিষ্কে প্রভাব অনেকটাই বেশি, উঠে এল নতুন গবেষণায়

করোনায় মস্তিষ্কে প্রভাব অনেকটাই বেশি, উঠে এল নতুন গবেষণায়

  • এতদিন যতটা মনে করা হচ্ছিল, তার তুলনায় মস্তিষ্কে অনেক বেশি প্রভাবশালী করোনাভাইরাস সংক্রমণ।
যে কোনও রোগেরই শারীরিকের পাশাপাশি মানসিক প্রভাব থাকে। করোনাও তার ব্যাতিক্রম নয়। কিন্তু এতদিন যতটা মনে করা হচ্ছিল, তার তুলনায় মস্তিষ্কে অনেক বেশি প্রভাবশালী করোনাভাইরাস সংক্রমণ। ছবি : টুইটার (Twitter)
1/5যে কোনও রোগেরই শারীরিকের পাশাপাশি মানসিক প্রভাব থাকে। করোনাও তার ব্যাতিক্রম নয়। কিন্তু এতদিন যতটা মনে করা হচ্ছিল, তার তুলনায় মস্তিষ্কে অনেক বেশি প্রভাবশালী করোনাভাইরাস সংক্রমণ। ছবি : টুইটার (Twitter)
স্ট্যানফোর্ড স্কুল অফ মেডিসিন ও জার্মানির সারল্যান্ড ইউনিভার্সিটির একদল গবেষক করোনায় মৃতদের মস্তিষ্কে গবেষণা চালান। তাঁরা জানান, এঁদের অনেকেরই মস্তিষ্ক ও স্নায়ুর সমস্যা মিলেছে। কিন্তু করোনা আক্রান্ত হওয়ার আগে তাঁদের এরকম কোনও মেডিকেল হিস্ট্রি নেই। ফাইল ছবি : এএনআই (ANI)
2/5স্ট্যানফোর্ড স্কুল অফ মেডিসিন ও জার্মানির সারল্যান্ড ইউনিভার্সিটির একদল গবেষক করোনায় মৃতদের মস্তিষ্কে গবেষণা চালান। তাঁরা জানান, এঁদের অনেকেরই মস্তিষ্ক ও স্নায়ুর সমস্যা মিলেছে। কিন্তু করোনা আক্রান্ত হওয়ার আগে তাঁদের এরকম কোনও মেডিকেল হিস্ট্রি নেই। ফাইল ছবি : এএনআই (ANI)
গবেষকরা বলছেন করোনা আক্রান্তদের মানসিক অবসাদ, সাইকোসিস, ডিমেনশিয়া এবং স্ট্রোকের ঝুঁকি রয়েছে। ফাইল ছবি : পিটিআই (PTI)
3/5গবেষকরা বলছেন করোনা আক্রান্তদের মানসিক অবসাদ, সাইকোসিস, ডিমেনশিয়া এবং স্ট্রোকের ঝুঁকি রয়েছে। ফাইল ছবি : পিটিআই (PTI)
গবেষকরা বলছেন করোনা আক্রান্তদের মানসিক অবসাদ, সাইকোসিস, ডিমেনশিয়া এবং স্ট্রোকের ঝুঁকি রয়েছে। ফাইল ছবি : পিটিআই (PTI)
4/5গবেষকরা বলছেন করোনা আক্রান্তদের মানসিক অবসাদ, সাইকোসিস, ডিমেনশিয়া এবং স্ট্রোকের ঝুঁকি রয়েছে। ফাইল ছবি : পিটিআই (PTI)
গবেষণা বলছে, করোনা আক্রান্তদের মধ্যে ১৬%-এর ক্ষেত্রে মানসিক সমস্যা দেখা দেয়। আর করোনার শারীরিক উপসর্গ যত গুরুতর হয়েছে, ততই মস্তিষ্কের ডিসঅর্ডার ও মানসিক সমস্যা বেড়েছে। করোনা আক্রান্তদের ২%-এর স্ট্রোক হয়েছে।  ফাইল ছবি : পিটিআই (PTI)
5/5গবেষণা বলছে, করোনা আক্রান্তদের মধ্যে ১৬%-এর ক্ষেত্রে মানসিক সমস্যা দেখা দেয়। আর করোনার শারীরিক উপসর্গ যত গুরুতর হয়েছে, ততই মস্তিষ্কের ডিসঅর্ডার ও মানসিক সমস্যা বেড়েছে। করোনা আক্রান্তদের ২%-এর স্ট্রোক হয়েছে।  ফাইল ছবি : পিটিআই (PTI)
অন্য গ্যালারিগুলি