করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১৭০, মানুষের সঙ্গে মানুষের সংযোগে ছড়াল ভাইরাস

কোনওভাবেই নিয়ন্ত্রণে আসছে না পরিস্থিতি। বরং হু হু... more

প্রতিদিন হু হু করে বাড়ছে নোভেল করোনাভাইরাসের আক্রমণে মৃতের সংখ্যা। বৃহস্পতিবার চিনের স্বাস্থ্য কর্তারা জানিয়েছেন, মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭০। হুবেই প্রদেশেই মৃতের সংখ্যা ১৬০ ছাড়িয়ে গিয়েছে। (ছবি সৌজন্য রয়টার্স)
1/10প্রতিদিন হু হু করে বাড়ছে নোভেল করোনাভাইরাসের আক্রমণে মৃতের সংখ্যা। বৃহস্পতিবার চিনের স্বাস্থ্য কর্তারা জানিয়েছেন, মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭০। হুবেই প্রদেশেই মৃতের সংখ্যা ১৬০ ছাড়িয়ে গিয়েছে। (ছবি সৌজন্য রয়টার্স)
আক্রান্তের সংখ্যাও হু হু করে বাড়ছে। চিনে ৭,৭০০ জনেরও বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। (ছবি সৌজন্য রয়টার্স)
2/10আক্রান্তের সংখ্যাও হু হু করে বাড়ছে। চিনে ৭,৭০০ জনেরও বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। (ছবি সৌজন্য রয়টার্স)
চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, কমপক্ষে ১,৩৭০ জনের অবস্থা সংকটজনক। আরও ১২,১৬৭ জন ভাইরাসে আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে। (ছবি সৌজন্য এএফপি)
3/10চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, কমপক্ষে ১,৩৭০ জনের অবস্থা সংকটজনক। আরও ১২,১৬৭ জন ভাইরাসে আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে। (ছবি সৌজন্য এএফপি)
বেজিংয়ে কমপক্ষে ১১১ জনের দেহে করোনাভাইরাস পাওয়া গিয়েছে। সাংহাইয়েও আক্রান্তের সংখ্যা ১০০ ছাড়িয়ে গিয়েছে। (ছবি সৌজন্য এএফপি)
4/10বেজিংয়ে কমপক্ষে ১১১ জনের দেহে করোনাভাইরাস পাওয়া গিয়েছে। সাংহাইয়েও আক্রান্তের সংখ্যা ১০০ ছাড়িয়ে গিয়েছে। (ছবি সৌজন্য এএফপি)
বিশ্বজুড়ে কমপক্ষে ১৬ টি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। জার্মানি, জাপান ও ভিয়েতনামে মানুষের সঙ্গে মানুষের দেহে ভাইরাস ছড়ানোর খবর মিলেছে। (ছবি সৌজন্য এএফপি)
5/10বিশ্বজুড়ে কমপক্ষে ১৬ টি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। জার্মানি, জাপান ও ভিয়েতনামে মানুষের সঙ্গে মানুষের দেহে ভাইরাস ছড়ানোর খবর মিলেছে। (ছবি সৌজন্য এএফপি)
চিন থেকে জাপানে ফিরে যাওয়া ২০৬ জনের মধ্যে ১২ জনকে হাসপাতালে ভরতি করা হয়েছে। তাঁরা অসুস্থ বোধ করেছিলেন বা তাঁদের ফ্লু উপসর্গ দেখা যাচ্ছিল। (ছবি সৌজন্য রয়টার্স)
6/10চিন থেকে জাপানে ফিরে যাওয়া ২০৬ জনের মধ্যে ১২ জনকে হাসপাতালে ভরতি করা হয়েছে। তাঁরা অসুস্থ বোধ করেছিলেন বা তাঁদের ফ্লু উপসর্গ দেখা যাচ্ছিল। (ছবি সৌজন্য রয়টার্স)
বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) ডিজি। তিনি বলেন, ‘ আক্রান্তদের সংখ্যা ক্রমশ বৃদ্ধি ও চিনের বাইরে মানুষের থেকে মানুষের দেহে ভাইরাস সংক্রমণের প্রমাণ পাওয়াটা অত্যন্ত উদ্বেগজনক।‘ (ছবি সৌজন্য এপি)
7/10বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) ডিজি। তিনি বলেন, ‘ আক্রান্তদের সংখ্যা ক্রমশ বৃদ্ধি ও চিনের বাইরে মানুষের থেকে মানুষের দেহে ভাইরাস সংক্রমণের প্রমাণ পাওয়াটা অত্যন্ত উদ্বেগজনক।‘ (ছবি সৌজন্য এপি)
করোনাভাইরাসের সংক্রমণকে আন্তর্জাতিক স্বাস্থ্য এমার্জেন্সি হিসেবে ঘোষণা করা হবে, তা নিয়ে বৃহস্পতিবার জরুরি বৈঠকে ডেকেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সব সরকারকেই করোনাভাইরাসের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে হু। (ছবি সৌজন্য রয়টার্স)
8/10করোনাভাইরাসের সংক্রমণকে আন্তর্জাতিক স্বাস্থ্য এমার্জেন্সি হিসেবে ঘোষণা করা হবে, তা নিয়ে বৃহস্পতিবার জরুরি বৈঠকে ডেকেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সব সরকারকেই করোনাভাইরাসের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে হু। (ছবি সৌজন্য রয়টার্স)
চিনে বিমান চলাচল বন্ধ করছে বা চিনগামী উড়ান সংখ্যা কমিয়ে দিচ্ছে একাধিক বিমান সংস্থা। শুক্রবার থেকে মুম্বই-দিল্লি-সাংহাই রুটের উড়ান বন্ধ রাখা হচ্ছে বলে জানিয়েছে এয়ার ইন্ডিয়া। ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত সব উড়ান বাতিল থাকবে। আগামী দু'সপ্তাহ দিল্লি-হংকং উড়ান সংখ্যাও কমানো হবে বলে জানিয়েছে ভারতের জাতীয় উড়ান সংস্থা। একইভাবে ব্রিটিশ এয়ারওয়েজ, আমেরিকার এয়ারলাইন্সও উড়ান বাতিল করছে বা উড়ান সংখ্যা কমিয়ে দিচ্ছে। (ছবি সৌজন্য এএফপি)
9/10চিনে বিমান চলাচল বন্ধ করছে বা চিনগামী উড়ান সংখ্যা কমিয়ে দিচ্ছে একাধিক বিমান সংস্থা। শুক্রবার থেকে মুম্বই-দিল্লি-সাংহাই রুটের উড়ান বন্ধ রাখা হচ্ছে বলে জানিয়েছে এয়ার ইন্ডিয়া। ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত সব উড়ান বাতিল থাকবে। আগামী দু'সপ্তাহ দিল্লি-হংকং উড়ান সংখ্যাও কমানো হবে বলে জানিয়েছে ভারতের জাতীয় উড়ান সংস্থা। একইভাবে ব্রিটিশ এয়ারওয়েজ, আমেরিকার এয়ারলাইন্সও উড়ান বাতিল করছে বা উড়ান সংখ্যা কমিয়ে দিচ্ছে। (ছবি সৌজন্য এএফপি)
সাময়িকভাবে চিনের সব অফিস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে গুগল। চিনের মূল ভূ-খণ্ড, তাইওয়ান ও হংকংয়ে বন্ধ থাকছে সব অফিস। (ছবি সৌজন্য রয়টার্স)
10/10সাময়িকভাবে চিনের সব অফিস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে গুগল। চিনের মূল ভূ-খণ্ড, তাইওয়ান ও হংকংয়ে বন্ধ থাকছে সব অফিস। (ছবি সৌজন্য রয়টার্স)
অন্য গ্যালারিগুলি