করোনাভাইরাস : মৃত বেড়ে ৩৬১, আরও এক শহর বন্ধ করল চিন

  • কোনওভাবেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আসছে, বরং হু হু করে বাড়ছে সংক্রামিতের সংখ্যা। বাড়ছে মৃত্যু সংখ্যা। এরইমধ্যে চিনের গণ্ডি ছাড়িয়ে অন্য দেশেও এই প্রথম মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। যা বাড়িয়েছে আতঙ্ক। দেখে নিন করোনাভাইরাস সংক্রান্ত সাম্প্রতিক তথ্য -
নোভেল করোনাভাইরাসের ঘটনায় হু হু করে করে বাড়ছে মৃতের সংখ্যা। রবিবার পর্যন্ত ৩৬১ জনের মৃত্যু হয়েছে। কমপক্ষে ৫৬ জনের মৃত্যু হয়েছে রবিবার। জানিয়েছেন স্বাস্থ্য আধিকারিকরা। (ছবি সৌজন্য এএফপি)
1/8নোভেল করোনাভাইরাসের ঘটনায় হু হু করে করে বাড়ছে মৃতের সংখ্যা। রবিবার পর্যন্ত ৩৬১ জনের মৃত্যু হয়েছে। কমপক্ষে ৫৬ জনের মৃত্যু হয়েছে রবিবার। জানিয়েছেন স্বাস্থ্য আধিকারিকরা। (ছবি সৌজন্য এএফপি)
চিনজুড়ে কমপক্ষে ১৭,২০৫ জনের দেহে করোনাভাইরাসের খোঁজ মিলেছে। এর মধ্যে ১৬,৬০০ জনের বেশি হুবেই প্রদেশে করোনাভাইরাসে আক্রান্ত। রবিবার হুবেইয়ে আরও ২,১০০ জন এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। দেশজুড়ে যে সংখ্যাটা ২,৮০০। (ছবি সৌজন্য এএফপি)
2/8চিনজুড়ে কমপক্ষে ১৭,২০৫ জনের দেহে করোনাভাইরাসের খোঁজ মিলেছে। এর মধ্যে ১৬,৬০০ জনের বেশি হুবেই প্রদেশে করোনাভাইরাসে আক্রান্ত। রবিবার হুবেইয়ে আরও ২,১০০ জন এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। দেশজুড়ে যে সংখ্যাটা ২,৮০০। (ছবি সৌজন্য এএফপি)
হুবেইয়ের আধিকারিকরা জানিয়েছেন, নোভেল করোনাইভাইরাসের সঙ্গে বাদুড়-বাহিত করোনাইভাইরাসের ৯৬ শতাংশ মিল রয়েছে। (ছবি সৌজন্য রয়টার্স)
3/8হুবেইয়ের আধিকারিকরা জানিয়েছেন, নোভেল করোনাইভাইরাসের সঙ্গে বাদুড়-বাহিত করোনাইভাইরাসের ৯৬ শতাংশ মিল রয়েছে। (ছবি সৌজন্য রয়টার্স)
ন'দিনের মধ্যে উহানে হাজার শয্যা বিশিষ্ট একটি হাসপাতালের নির্মাণকাজ সম্পূর্ণ হয়েছে। সোমবার থেকে সেই হাসপাতাল খুলে দেওয়া হবে। চিনা সেনার চিকিৎসকরা হাসপাতালের দায়িত্বে থাকবেন। হাসপাতালে ৪১৯টি ওয়ার্ড ও ৩০টি আইসিইউ থাকছে। (ছবি সৌজন্য এপি)
4/8ন'দিনের মধ্যে উহানে হাজার শয্যা বিশিষ্ট একটি হাসপাতালের নির্মাণকাজ সম্পূর্ণ হয়েছে। সোমবার থেকে সেই হাসপাতাল খুলে দেওয়া হবে। চিনা সেনার চিকিৎসকরা হাসপাতালের দায়িত্বে থাকবেন। হাসপাতালে ৪১৯টি ওয়ার্ড ও ৩০টি আইসিইউ থাকছে। (ছবি সৌজন্য এপি)
করোনাভাইরাস আতঙ্কে চিনের পূর্বদিকে অবস্থিত ওয়েংজুও তালাবন্দি করা হয়েছে। রবিবার থেকে রাস্তাঘাট বন্ধ করে দেওয়া হয়েছে। মানুষকে বাড়িতেই থাকার নির্দেশ দেওয়া হয়েছে। উহান থেকে যে শহরের দূরত্ব প্রায় ৮০০ কিলোমিটার। এখনও পর্যন্ত ওয়েংজুতে ২৬৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। (ছবি সৌজন্য এএফপি)
5/8করোনাভাইরাস আতঙ্কে চিনের পূর্বদিকে অবস্থিত ওয়েংজুও তালাবন্দি করা হয়েছে। রবিবার থেকে রাস্তাঘাট বন্ধ করে দেওয়া হয়েছে। মানুষকে বাড়িতেই থাকার নির্দেশ দেওয়া হয়েছে। উহান থেকে যে শহরের দূরত্ব প্রায় ৮০০ কিলোমিটার। এখনও পর্যন্ত ওয়েংজুতে ২৬৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। (ছবি সৌজন্য এএফপি)
রবিবার চিনের বাইরে এই প্রথম করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, রবিবার তাঁর মৃত্যু হয়েছে। ওই ব্যক্তি উহানের বাসিন্দা ছিলেন। (ছবি সৌজন্য এএফপি)
6/8রবিবার চিনের বাইরে এই প্রথম করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, রবিবার তাঁর মৃত্যু হয়েছে। ওই ব্যক্তি উহানের বাসিন্দা ছিলেন। (ছবি সৌজন্য এএফপি)
থাইল্যান্ডেও ১৯ জনের দেহেও করোনাভাইরাস পাওয়া গিয়েছে। সেদেশের কর্তৃপক্ষ জানিয়েছে, এক বৃদ্ধ চিনা ব্যক্তিকে ফ্লু ও এইচআইভি ড্রাগের মিশ্রণ দিয়ে চিকিৎসা করা হয়েছিল। তাঁর স্বাস্থ্যের অভাবনীয় উন্নতি হয়। ৪৮ ঘণ্টা পর তাঁর দেহে আর করোনাভাইরাস পাওয়া যায়নি। (ছবি সৌজন্য রয়টার্স)
7/8থাইল্যান্ডেও ১৯ জনের দেহেও করোনাভাইরাস পাওয়া গিয়েছে। সেদেশের কর্তৃপক্ষ জানিয়েছে, এক বৃদ্ধ চিনা ব্যক্তিকে ফ্লু ও এইচআইভি ড্রাগের মিশ্রণ দিয়ে চিকিৎসা করা হয়েছিল। তাঁর স্বাস্থ্যের অভাবনীয় উন্নতি হয়। ৪৮ ঘণ্টা পর তাঁর দেহে আর করোনাভাইরাস পাওয়া যায়নি। (ছবি সৌজন্য রয়টার্স)
থাইল্যান্ড, ফিলিপিন্স-সহ এখনও পর্যন্ত ২৪টির বেশি দেশে করোনাইভাইরাসের আক্রান্তের খোঁজ মিলেছে। (ছবি সৌজন্য রয়টার্স)
8/8থাইল্যান্ড, ফিলিপিন্স-সহ এখনও পর্যন্ত ২৪টির বেশি দেশে করোনাইভাইরাসের আক্রান্তের খোঁজ মিলেছে। (ছবি সৌজন্য রয়টার্স)
অন্য গ্যালারিগুলি