Covid-19 Updates:লকডাউনে ২৪ গুণ বেড়েছে টেস্ট, আক্রান্ত বেড়েছে ১৬ গুণ-দেখুন কেন্দ্রের পরিসংখ্যান

  • দেশের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে বিভিন্ন পরিসংখ্যান তুলে ধরল কেন্দ্র। নমুনা পরীক্ষার হার কত বেড়েছে, আক্রান্তের সংখ্যা বেড়েছে কত - এমন সব তথ্য তুলে ধরা হল। অন্যান্য উন্নত দেশের নিরিখে ভারতের কী অবস্থা, তাও জানাল কেন্দ্র। দেখে নিন তথ্য সমৃদ্ধ সেইসব গ্রাফ -
গত এক মাসে দেশে করোনাভাইরাস হাসপাতাল ৩.৫ গুণ বেড়েছে। ওই সময়ের মধ্যে আইসোলেশন শয্যা সংখ্যা ৩.৬ গুণ বেড়েছে। এই সংখ্যাগুলি নিয়মিত বাড়ানো হচ্ছে। (ছবি সৌজন্য টুইটার @PIB_India)
1/8গত এক মাসে দেশে করোনাভাইরাস হাসপাতাল ৩.৫ গুণ বেড়েছে। ওই সময়ের মধ্যে আইসোলেশন শয্যা সংখ্যা ৩.৬ গুণ বেড়েছে। এই সংখ্যাগুলি নিয়মিত বাড়ানো হচ্ছে। (ছবি সৌজন্য টুইটার @PIB_India)
লকডাউনের ঘোষণার পরে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ১৬ গুণ বেড়েছে। আর নমুনা পরীক্ষা বেড়েছে ২৪ গুণ। (ছবি সৌজন্য টুইটার @PIB_India)
2/8লকডাউনের ঘোষণার পরে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ১৬ গুণ বেড়েছে। আর নমুনা পরীক্ষা বেড়েছে ২৪ গুণ। (ছবি সৌজন্য টুইটার @PIB_India)
কেন্দ্র : করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধির গ্রাফ মোটের উপর লিনিয়ার অর্থাৎ রৈখিক আকারে গিয়েছে। লাফিয়ে লাফিয়ে বা গুণিতক হারে বাড়েনি। এটা বোঝাচ্ছে, আমরা যে কৌশল নিয়েছিলাম, তাতে সংক্রমণকে একটি নির্দিষ্ট পর্যায়ে আটকে রাখার ক্ষেত্রে সফল হয়েছি। (ছবি সৌজন্য টুইটার @PIB_India)
3/8কেন্দ্র : করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধির গ্রাফ মোটের উপর লিনিয়ার অর্থাৎ রৈখিক আকারে গিয়েছে। লাফিয়ে লাফিয়ে বা গুণিতক হারে বাড়েনি। এটা বোঝাচ্ছে, আমরা যে কৌশল নিয়েছিলাম, তাতে সংক্রমণকে একটি নির্দিষ্ট পর্যায়ে আটকে রাখার ক্ষেত্রে সফল হয়েছি। (ছবি সৌজন্য টুইটার @PIB_India)
নমুনা পরীক্ষা ২৪ গুণ বৃদ্ধি পাওয়া সত্ত্বেও পজিটিভ কেস বাড়েনি। এক মাস আগে পজিটিভ কেসের সঙ্গে নমুনা পরীক্ষার যে অনুপাত ছিল, তা এখনও মোটামুটি এক আছে। (ছবি সৌজন্য টুইটার @PIB_India)
4/8নমুনা পরীক্ষা ২৪ গুণ বৃদ্ধি পাওয়া সত্ত্বেও পজিটিভ কেস বাড়েনি। এক মাস আগে পজিটিভ কেসের সঙ্গে নমুনা পরীক্ষার যে অনুপাত ছিল, তা এখনও মোটামুটি এক আছে। (ছবি সৌজন্য টুইটার @PIB_India)
আমেরিকা, ইতালি, ব্রিটেন ও দক্ষিণ কোরিয়ায় ৪০০ টি করোনা কেসের পর থেকে কীভাবে আক্রান্তের সংখ্যা বেড়েছে, তার সঙ্গে ভারতের বৃদ্ধির তুলনামূলক বিশ্লেষণ। (ছবি সৌজন্য টুইটার @PIB_India)
5/8আমেরিকা, ইতালি, ব্রিটেন ও দক্ষিণ কোরিয়ায় ৪০০ টি করোনা কেসের পর থেকে কীভাবে আক্রান্তের সংখ্যা বেড়েছে, তার সঙ্গে ভারতের বৃদ্ধির তুলনামূলক বিশ্লেষণ। (ছবি সৌজন্য টুইটার @PIB_India)
২৩ এপ্রিলের নিরিখে করোনা মোকাবিলায় দেশের স্বাস্থ্য পরিকাঠামো। (ছবি সৌজন্য টুইটার @PIB_India)
6/8২৩ এপ্রিলের নিরিখে করোনা মোকাবিলায় দেশের স্বাস্থ্য পরিকাঠামো। (ছবি সৌজন্য টুইটার @PIB_India)
এই ত্রিস্তরীয় কাঠামোর মাধ্যমেই করোনা আক্রান্তদের চিকিৎসা করা হবে। (ছবি সৌজন্য টুইটার @PIB_India)
7/8এই ত্রিস্তরীয় কাঠামোর মাধ্যমেই করোনা আক্রান্তদের চিকিৎসা করা হবে। (ছবি সৌজন্য টুইটার @PIB_India)
কত শতাংশ টেস্ট করে কত পজিটিভ কেস পাওয়া গিয়েছে, সেই নিরিখে অধিকাংশ উন্নত দেশের তুলনায় ভালো ফল করেছে ভারত। দক্ষিণ কোরিয়ার ফল অবশ্য ভারতের থেকেও ভালো। সেই পরিস্থিতির উপর ভিত্তি করে কৌশল তৈরি করতে হবে বলে জানাল কেন্দ্র। (ছবি সৌজন্য এএনআই)
8/8কত শতাংশ টেস্ট করে কত পজিটিভ কেস পাওয়া গিয়েছে, সেই নিরিখে অধিকাংশ উন্নত দেশের তুলনায় ভালো ফল করেছে ভারত। দক্ষিণ কোরিয়ার ফল অবশ্য ভারতের থেকেও ভালো। সেই পরিস্থিতির উপর ভিত্তি করে কৌশল তৈরি করতে হবে বলে জানাল কেন্দ্র। (ছবি সৌজন্য এএনআই)
অন্য গ্যালারিগুলি