বাড়ি > ছবিঘর > Covid 19 Vaccine: ‘গুরুত্বপূর্ণ ধাপ’, অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়ালের জন্য তৈরি ভারতের ৫ জায়গা

Covid 19 Vaccine: ‘গুরুত্বপূর্ণ ধাপ’, অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়ালের জন্য তৈরি ভারতের ৫ জায়গা

  • আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ভারতে শুরু হবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সম্ভাব্য করোনাভাইরাস প্রতিষেধকের হিউম্যান ট্রায়াল। সেজন্য ইতিমধ্যে পাঁচটি জায়গা বেছে নিয়েছে কেন্দ্র। দেখে নিন সেই সংক্রান্ত বিস্তারিত তথ্য -
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার টিকা মানবদেহে প্রয়োগের জন্য ভারতের পাঁচটি জায়গা বেছে নিয়েছে কেন্দ্র। সেখানে তৃতীয় তথা চূড়ান্ত পর্যায়ের হিউম্যান ট্রায়াল চলবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
1/4অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার টিকা মানবদেহে প্রয়োগের জন্য ভারতের পাঁচটি জায়গা বেছে নিয়েছে কেন্দ্র। সেখানে তৃতীয় তথা চূড়ান্ত পর্যায়ের হিউম্যান ট্রায়াল চলবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
কেন্দ্রের জৈব প্রযুক্তি দফতরের সচিব রেণু স্বরূপ জানিয়েছেন, এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ভারতীয়দের উপর টিকা প্রয়োগের আগে দেশের মধ্যে তথ্য সংগ্রহ করা অত্যন্ত প্রয়োজনীয়। (ছবিটি প্রতীকী, সৌজন্য এপি)
2/4কেন্দ্রের জৈব প্রযুক্তি দফতরের সচিব রেণু স্বরূপ জানিয়েছেন, এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ভারতীয়দের উপর টিকা প্রয়োগের আগে দেশের মধ্যে তথ্য সংগ্রহ করা অত্যন্ত প্রয়োজনীয়। (ছবিটি প্রতীকী, সৌজন্য এপি)
সম্ভাব্য টিকার দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য ইতিমধ্যে ড্রাগস কন্ট্রোলার অফ ইন্ডিয়ার থেকে অনুমোদন চেয়েছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। (ছবিটি প্রতীকী, সৌজন্য এপি)
3/4সম্ভাব্য টিকার দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য ইতিমধ্যে ড্রাগস কন্ট্রোলার অফ ইন্ডিয়ার থেকে অনুমোদন চেয়েছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। (ছবিটি প্রতীকী, সৌজন্য এপি)
কেন্দ্র জানিয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে সেখানে হিউম্যান ট্রায়াল শুরু হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য এপি)
4/4কেন্দ্র জানিয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে সেখানে হিউম্যান ট্রায়াল শুরু হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য এপি)
অন্য গ্যালারিগুলি