বাংলা নিউজ > ছবিঘর > আগামী বছরের আগে বিদেশে করোনা টিকার রফতানি নয় : সূত্র

আগামী বছরের আগে বিদেশে করোনা টিকার রফতানি নয় : সূত্র

চলতি বছর শেষ হওয়ার আগে দেশের প্রাপ্তবয়স্ক জনসংখ্য... more

দেশের চাহিদা মিটলে তবেই রফতানি। চলতি বছর শেষ হওয়ার আগে দেশের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার অধিকাংশকে টিকা দেওয়া হবে। তারপরেই বেশি মাত্রায় করোনা টিকা পাঠানো হবে অন্য দেশে। এ বিষয়ে ওয়াকিবহাল মহল সূত্রে মিলল এমনটাই খবর। ফাইল ছবি : পিটিআই  (PTI)
1/5দেশের চাহিদা মিটলে তবেই রফতানি। চলতি বছর শেষ হওয়ার আগে দেশের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার অধিকাংশকে টিকা দেওয়া হবে। তারপরেই বেশি মাত্রায় করোনা টিকা পাঠানো হবে অন্য দেশে। এ বিষয়ে ওয়াকিবহাল মহল সূত্রে মিলল এমনটাই খবর। ফাইল ছবি : পিটিআই  (PTI)
'ভারত আবার কোভিড-১৯ ভ্যাকসিন রফতানি শুরু করবে। তবে চলতি বছর শেষ হওয়ার আগে তা হবে বলে মনে হচ্ছে না। যদিও পরিস্থিতি এখন অনেক ভালো। কিন্তু টিকাকরণে ঢিলেমির কোনও প্রশ্নই উঠছে না,' জানালেন নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রীয় সরকারের এক উচ্চপদস্থ আধিকারিক। ফাইল ছবি : পিটিআই (PTI)
2/5'ভারত আবার কোভিড-১৯ ভ্যাকসিন রফতানি শুরু করবে। তবে চলতি বছর শেষ হওয়ার আগে তা হবে বলে মনে হচ্ছে না। যদিও পরিস্থিতি এখন অনেক ভালো। কিন্তু টিকাকরণে ঢিলেমির কোনও প্রশ্নই উঠছে না,' জানালেন নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রীয় সরকারের এক উচ্চপদস্থ আধিকারিক। ফাইল ছবি : পিটিআই (PTI)
বৃহস্পতিবার করোনা আপডেট নিয়ে এক সাংবাদিক বৈঠক একই কথা বলেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ সচিব রাজেশ ভূষণ। তিনি জানান, রপ্তানি পুনরায় শুরু করার আগে দেশের ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর টিকাকরণ শেষ করায় অগ্রাধিকার দেওয়া হচ্ছে। ফাইল ছবি : পিটিআই (PTI)
3/5বৃহস্পতিবার করোনা আপডেট নিয়ে এক সাংবাদিক বৈঠক একই কথা বলেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ সচিব রাজেশ ভূষণ। তিনি জানান, রপ্তানি পুনরায় শুরু করার আগে দেশের ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর টিকাকরণ শেষ করায় অগ্রাধিকার দেওয়া হচ্ছে। ফাইল ছবি : পিটিআই (PTI)
একই সঙ্গে তিনি অবশ্য একথাও বলেন যে, ভ্যাকসিন রফতানিতে কোনও নিষেধাজ্ঞা নেই। কারণ স্বাস্থ্য মন্ত্রক, বাণিজ্য ও শিল্প মন্ত্রক, অভ্যন্তরীণ বাণিজ্য বিভাগ বা বিদেশি নিয়ন্ত্রকরা রফতানি রোধ করার মতো কোনও অফিসিয়াল নির্দেশ জারি করেনি। ফাইল ছবি : পিটিআই (PTI)
4/5একই সঙ্গে তিনি অবশ্য একথাও বলেন যে, ভ্যাকসিন রফতানিতে কোনও নিষেধাজ্ঞা নেই। কারণ স্বাস্থ্য মন্ত্রক, বাণিজ্য ও শিল্প মন্ত্রক, অভ্যন্তরীণ বাণিজ্য বিভাগ বা বিদেশি নিয়ন্ত্রকরা রফতানি রোধ করার মতো কোনও অফিসিয়াল নির্দেশ জারি করেনি। ফাইল ছবি : পিটিআই (PTI)
শুধুমাত্র দেশের জনসাধারণের সুস্বাস্থ্য সুনিশ্চিত করতেই অলিখিতভাবেই রফতানিতে রাশ টানা হয়েছে। শুক্রবার করোনা টিকা নিয়েছেন ৫৮.৮৫ লক্ষেরও বেশি মানুষ। এখনও পর্যন্ত দেশে ৬৭.৭২ কোটিরও বেশি মানুষ করোনা টিকা গ্রহণ করেছেন। ফাইল ছবি : পিটিআই (PTI)
5/5শুধুমাত্র দেশের জনসাধারণের সুস্বাস্থ্য সুনিশ্চিত করতেই অলিখিতভাবেই রফতানিতে রাশ টানা হয়েছে। শুক্রবার করোনা টিকা নিয়েছেন ৫৮.৮৫ লক্ষেরও বেশি মানুষ। এখনও পর্যন্ত দেশে ৬৭.৭২ কোটিরও বেশি মানুষ করোনা টিকা গ্রহণ করেছেন। ফাইল ছবি : পিটিআই (PTI)
অন্য গ্যালারিগুলি