বাংলা নিউজ > ছবিঘর > কমতে পারে কোভিশিল্ডের দুটি ডোজের মধ্যে সময়ের ব্যবধান

কমতে পারে কোভিশিল্ডের দুটি ডোজের মধ্যে সময়ের ব্যবধান

  • বর্তমানে কোভিশিল্ডের প্রথম ডোজ নেওয়ার ১২ থেকে ১৬ সপ্তাহ নাগাদ দ্বিতীয় ডোজ নিতে হয়।
কোভিশিল্ডের(অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা) দুটি ডোজের মধ্যে নূন্যতম সময়ের ব্যবধান কমানো হতে পারে। এ বিষয়ে ভাবনা-চিন্তা করছে কেন্দ্রের বিশেষজ্ঞরা। রয়টার্স সূত্রে এমনটাই জানা গিয়েছে। ফাইল ছবি : টি নারায়ণ/ব্লুমবার্গ  (T Narayan/Bloomberg)
1/8কোভিশিল্ডের(অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা) দুটি ডোজের মধ্যে নূন্যতম সময়ের ব্যবধান কমানো হতে পারে। এ বিষয়ে ভাবনা-চিন্তা করছে কেন্দ্রের বিশেষজ্ঞরা। রয়টার্স সূত্রে এমনটাই জানা গিয়েছে। ফাইল ছবি : টি নারায়ণ/ব্লুমবার্গ  (T Narayan/Bloomberg)
মূলত বেসরকারি হাসপাতাল বা ক্লিনিকে এটি প্রযোজ্য হবে। অর্থাত্ যাঁরা টাকা দিয়ে টিকা নিচ্ছেন, তাঁদের জন্য এটি সুবিধাজনক হবে। ফাইল ছবি : টি নারায়ণ/ব্লুমবার্গ (T Narayan/Bloomberg)
2/8মূলত বেসরকারি হাসপাতাল বা ক্লিনিকে এটি প্রযোজ্য হবে। অর্থাত্ যাঁরা টাকা দিয়ে টিকা নিচ্ছেন, তাঁদের জন্য এটি সুবিধাজনক হবে। ফাইল ছবি : টি নারায়ণ/ব্লুমবার্গ (T Narayan/Bloomberg)
বর্তমানে কোভিশিল্ডের প্রথম ডোজ নেওয়ার ১২ থেকে ১৬ সপ্তাহ নাগাদ দ্বিতীয় ডোজ নিতে হয়। এরপর সেটা কমিয়ে ৪ সপ্তাহে করা হতে পারে। ফাইল ছবি : টি নারায়ণ/ব্লুমবার্গ (Bloomberg)
3/8বর্তমানে কোভিশিল্ডের প্রথম ডোজ নেওয়ার ১২ থেকে ১৬ সপ্তাহ নাগাদ দ্বিতীয় ডোজ নিতে হয়। এরপর সেটা কমিয়ে ৪ সপ্তাহে করা হতে পারে। ফাইল ছবি : টি নারায়ণ/ব্লুমবার্গ (Bloomberg)
চলতি মাসের শুরুতে কেরলের হাইকোর্ট এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রককে নির্দেশ দেয়। ইতিমধ্যেই যাঁরা শীঘ্রই বিদেশযাত্রা করবেন, তাঁদের ৪ সপ্তাহের মাথায় দ্বিতীয় ডোজ দেওয়া হচ্ছে। ফাইল ছবি : টি নারায়ণ/ব্লুমবার্গ (Bloomberg)
4/8চলতি মাসের শুরুতে কেরলের হাইকোর্ট এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রককে নির্দেশ দেয়। ইতিমধ্যেই যাঁরা শীঘ্রই বিদেশযাত্রা করবেন, তাঁদের ৪ সপ্তাহের মাথায় দ্বিতীয় ডোজ দেওয়া হচ্ছে। ফাইল ছবি : টি নারায়ণ/ব্লুমবার্গ (Bloomberg)
তবে সরকারি টিকাকরণের ক্ষেত্রে আদর্শ সময়ের ব্যবধান ১২ সপ্তাহই থাকছে। ফাইল ছবি : টি নারায়ণ/ব্লুমবার্গ (Bloomberg)
5/8তবে সরকারি টিকাকরণের ক্ষেত্রে আদর্শ সময়ের ব্যবধান ১২ সপ্তাহই থাকছে। ফাইল ছবি : টি নারায়ণ/ব্লুমবার্গ (Bloomberg)
গত মে মাসে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এই টিকার দুটি ডোজের মধ্যে সময়ের ব্যবধান দ্বিগুণ করা হয়। ৪-৬ সপ্তাহের বদলে বাড়িয়ে ১২ সপ্তাহ করা হয়। সীমিত সংখ্যক টিকা থাকায়, এবং এতে সমস্যা না থাকায় এমনটা করা হয়েছিল। ফাইল ছবি : টি নারায়ণ/ব্লুমবার্গ (T. Narayan/Bloomberg)
6/8গত মে মাসে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এই টিকার দুটি ডোজের মধ্যে সময়ের ব্যবধান দ্বিগুণ করা হয়। ৪-৬ সপ্তাহের বদলে বাড়িয়ে ১২ সপ্তাহ করা হয়। সীমিত সংখ্যক টিকা থাকায়, এবং এতে সমস্যা না থাকায় এমনটা করা হয়েছিল। ফাইল ছবি : টি নারায়ণ/ব্লুমবার্গ (T. Narayan/Bloomberg)
অ্যাস্ট্রাজেনেকার রেকমেন্ডেড সময়ের ব্যবধান ৪ সপ্তাহ। তবে আরও বেশি সময় দিলে রোগ প্রতিরোধ ক্ষমতা কিছুটা বাড়ে বলেও উল্লেখ করা হয়েছে তার ওয়েবসাইটে। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
7/8অ্যাস্ট্রাজেনেকার রেকমেন্ডেড সময়ের ব্যবধান ৪ সপ্তাহ। তবে আরও বেশি সময় দিলে রোগ প্রতিরোধ ক্ষমতা কিছুটা বাড়ে বলেও উল্লেখ করা হয়েছে তার ওয়েবসাইটে। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
এ বিষয়ে মিন্ট-এর তরফে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সঙ্গে যোগাযোগ করা হয়। যদিও এ বিষয়ে মুখ খোলেনি স্বাস্থ্য মন্ত্রকের প্রতিনিধি। ফাইল ছবি : পিটিআই (PTI)
8/8এ বিষয়ে মিন্ট-এর তরফে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সঙ্গে যোগাযোগ করা হয়। যদিও এ বিষয়ে মুখ খোলেনি স্বাস্থ্য মন্ত্রকের প্রতিনিধি। ফাইল ছবি : পিটিআই (PTI)
অন্য গ্যালারিগুলি