বাংলা নিউজ > ছবিঘর > CSK vs KKR: নারিন, ফার্গুসনকে ব্যবহার,মইনের বল সামলানো-IPL জিততে এই কাজগুলি করতেই হবে KKR-কে

CSK vs KKR: নারিন, ফার্গুসনকে ব্যবহার,মইনের বল সামলানো-IPL জিততে এই কাজগুলি করতেই হবে KKR-কে

  • আজ (দশমী) আইপিএল ফাইনালে চেন্নাই সুপার কিংসের (সিএসকে) বিরুদ্ধে নামতে চলেছে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। তৃতীয়বার আইপিএল ট্রফি জিততে চলতি মরশুমে চেন্নাইয়ের সাফল্যের একাধিক কারণের প্রতিষেধক খুঁজতে হবে। সেই ফাইনাল জিততে কেকেআরকে কোন কোন কাজ করতে হবে, দেখে নিন একনজরে -
দ্রুত চেন্নাইয়ের ওপেনিং জুটি ভাঙতে নারিন : চলতি মরশুমে ওপেনিং জুটিতে প্রায় ১,২০০ রান তুলেছেন রুতুরাজ গায়কোয়াড় ও ফ্যাফ ডু'প্লেসিসের। যা চেন্নাইয়ের ঘুরে দাঁড়ানোর অন্যতম কারণ। বিশেষত দক্ষিণ আফ্রিকান তারকা পাওয়ার প্লে'তে প্রায় ১৪০ স্ট্রাইক রেটে খেলেছেন। তাঁকে রুখতে সুনীল নারিনকে শুরুতেই আনতে পারে কেকেআর। ডু'প্লেসির বিরুদ্ধে ভালো রেকর্ড আছে নারিনের। একাধিকবার আউট তো করেছেন। নারিনের বিরুদ্ধে ডু'প্লেসিসের স্ট্রাইক রেট ৭০-এর নীচে। (ফাইল ছবি, সৌজন্য আইপিএল)
1/5দ্রুত চেন্নাইয়ের ওপেনিং জুটি ভাঙতে নারিন : চলতি মরশুমে ওপেনিং জুটিতে প্রায় ১,২০০ রান তুলেছেন রুতুরাজ গায়কোয়াড় ও ফ্যাফ ডু'প্লেসিসের। যা চেন্নাইয়ের ঘুরে দাঁড়ানোর অন্যতম কারণ। বিশেষত দক্ষিণ আফ্রিকান তারকা পাওয়ার প্লে'তে প্রায় ১৪০ স্ট্রাইক রেটে খেলেছেন। তাঁকে রুখতে সুনীল নারিনকে শুরুতেই আনতে পারে কেকেআর। ডু'প্লেসির বিরুদ্ধে ভালো রেকর্ড আছে নারিনের। একাধিকবার আউট তো করেছেন। নারিনের বিরুদ্ধে ডু'প্লেসিসের স্ট্রাইক রেট ৭০-এর নীচে। (ফাইল ছবি, সৌজন্য আইপিএল)
রুতুরাজ গায়কোয়াড়কে শর্ট বল দিতে লকি ফার্গুসন : চলতি আইপিএলে দুর্দান্ত ফর্মে আছেন রুতুরাজ। কিন্তু তাঁর দুর্বলতা যে শর্ট বল, তা কারও অজানা নয়। তাও কোনও এক দুর্বোধ্য কারণে তাঁকে বেশি শর্ট বল করা হয়নি। চলতি মরশুমে চেন্নাইয়ের ওপেনারকে ২০ টিরও কম শর্ট বল করা হয়েছে। সেই ভুল না করে ফার্গুসনের সামনে রুতুরাজকে ফেলতে পারেন মর্গ্যান। কিউয়ি পেসারের গতি এবং বাউন্সে শুরুতেই রুতুরাজ ফিরে গেলে বড় সুবিধা পাবে কেকেআর। (ফাইল ছবি, সৌজন্য আইপিএল)
2/5রুতুরাজ গায়কোয়াড়কে শর্ট বল দিতে লকি ফার্গুসন : চলতি আইপিএলে দুর্দান্ত ফর্মে আছেন রুতুরাজ। কিন্তু তাঁর দুর্বলতা যে শর্ট বল, তা কারও অজানা নয়। তাও কোনও এক দুর্বোধ্য কারণে তাঁকে বেশি শর্ট বল করা হয়নি। চলতি মরশুমে চেন্নাইয়ের ওপেনারকে ২০ টিরও কম শর্ট বল করা হয়েছে। সেই ভুল না করে ফার্গুসনের সামনে রুতুরাজকে ফেলতে পারেন মর্গ্যান। কিউয়ি পেসারের গতি এবং বাউন্সে শুরুতেই রুতুরাজ ফিরে গেলে বড় সুবিধা পাবে কেকেআর। (ফাইল ছবি, সৌজন্য আইপিএল)
রবীন্দ্র জাদেজাকে আটকানো : অতীতে একাধিক ক্ষেত্রে কার্যত জেতা ম্যাচ কেকেআরের গ্রাস থেকে কেড়ে নিয়েছেন জাদেজা। তাঁর সামনে কেকেআর বোলারদের দিশেহারা দেখিয়েছে। তাই জাদেজাকে রুখতে নির্দিষ্ট পরিকল্পনা করতে হবে। তাঁর বিরুদ্ধে ফার্গুসনের দ্রুতগামী শর্ট বল অস্ত্র কাজে লাগানো যেতে পারে। যাতে শেষের দিকে দ্রুত তিনি রান তুলতে না পারেন। (ফাইল ছবি, সৌজন্য আইপিএল)
3/5রবীন্দ্র জাদেজাকে আটকানো : অতীতে একাধিক ক্ষেত্রে কার্যত জেতা ম্যাচ কেকেআরের গ্রাস থেকে কেড়ে নিয়েছেন জাদেজা। তাঁর সামনে কেকেআর বোলারদের দিশেহারা দেখিয়েছে। তাই জাদেজাকে রুখতে নির্দিষ্ট পরিকল্পনা করতে হবে। তাঁর বিরুদ্ধে ফার্গুসনের দ্রুতগামী শর্ট বল অস্ত্র কাজে লাগানো যেতে পারে। যাতে শেষের দিকে দ্রুত তিনি রান তুলতে না পারেন। (ফাইল ছবি, সৌজন্য আইপিএল)
বোলার মইন আলির বিরুদ্ধে নির্দিষ্ট কৌশল : চলতি মরশুমে স্পিনারদের মধ্যে মইনের ইকোনমি রেট সবথেকে ভালো (৬.৪)। ফলে তিনি নাইট ব্যাটসম্যানদের নাভিঃশ্বাস তোলার চেষ্টা করবেন। রানের গতি আটকানোর চেষ্টা করবেন। সেই মতো নাইট ব্যাটারদের পরিকল্পনা তৈরি করতে হবে। (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
4/5বোলার মইন আলির বিরুদ্ধে নির্দিষ্ট কৌশল : চলতি মরশুমে স্পিনারদের মধ্যে মইনের ইকোনমি রেট সবথেকে ভালো (৬.৪)। ফলে তিনি নাইট ব্যাটসম্যানদের নাভিঃশ্বাস তোলার চেষ্টা করবেন। রানের গতি আটকানোর চেষ্টা করবেন। সেই মতো নাইট ব্যাটারদের পরিকল্পনা তৈরি করতে হবে। (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
স্পিন দিয়ে মিডল ওভারে চেন্নাইকে চেপে ধরা : স্লো পিচে মিডল অর্ডারে সমস্যায় পড়ছে সব দল। সংযুক্ত আরব আমিরশাহিতে আইপিএলের দ্বিতীয় পর্যায় শুরুর পর মাঝের ওভারগুলিতে সাতের নীচে রান তুলতে পারছে চেন্নাই। আর কেকেআর মাঝের ওভারে ৬.১৯ ইকোনমি রেটে বল করেছে। ফলে চেন্নাইকে মাঝের ওভারগুলিতে পুরো চাপে রাখতে হবে। (ফাইল ছবি, সৌজন্য আইপিএল)
5/5স্পিন দিয়ে মিডল ওভারে চেন্নাইকে চেপে ধরা : স্লো পিচে মিডল অর্ডারে সমস্যায় পড়ছে সব দল। সংযুক্ত আরব আমিরশাহিতে আইপিএলের দ্বিতীয় পর্যায় শুরুর পর মাঝের ওভারগুলিতে সাতের নীচে রান তুলতে পারছে চেন্নাই। আর কেকেআর মাঝের ওভারে ৬.১৯ ইকোনমি রেটে বল করেছে। ফলে চেন্নাইকে মাঝের ওভারগুলিতে পুরো চাপে রাখতে হবে। (ফাইল ছবি, সৌজন্য আইপিএল)
অন্য গ্যালারিগুলি