লোকসভা ভোটের পর একাধিক রাজ্যে ধাক্কা BJP, বিধানসভায় ফিকে মোদী-শাহর ক্যারিশমা?

লোকসভা ভোটে সারাদেশেই উঠেছিল গেরুয়া ঝড়। তাতে খড়কুটোর মতো উড়ে গিয়েছিল বিরোধীরা। অথচ তারপর থেকে একটি বিধানসভা ভোটেও সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। অথচ প্রতিটি নির্বাচনেই পূর্ণশক্তিতে ঝাঁপিয়েছে গেরুয়া শিবির। ২০১৯ সালে লোকসভা নির্বাচনের পর কোন কোন রাজ্যে বিজেপি ক্ষমতা দখল করতে পারেনি, তা দেখে নিন একনজরে।

মহারাষ্ট্র : ২৮৮টির মধ্যে ১০৫টি আসন পায় বিজেপি। জোটসঙ্গী শিবসেনা পায় ৫৬টি আসন। এনসিপির দখলে আসে ৫৪টি আসন। তাদের জোটসঙ্গী কংগ্রেস পায় ৪৪টি আসন। তারপর শুরু হয় মহা নাটক। দীর্ঘ টালবাহানার পর শেষপর্যন্ত মহারাষ্ট্রের কুর্সিতে বসে শিবসেনা, এনসিপি ও কংগ্রেস জোট।
1/5মহারাষ্ট্র : ২৮৮টির মধ্যে ১০৫টি আসন পায় বিজেপি। জোটসঙ্গী শিবসেনা পায় ৫৬টি আসন। এনসিপির দখলে আসে ৫৪টি আসন। তাদের জোটসঙ্গী কংগ্রেস পায় ৪৪টি আসন। তারপর শুরু হয় মহা নাটক। দীর্ঘ টালবাহানার পর শেষপর্যন্ত মহারাষ্ট্রের কুর্সিতে বসে শিবসেনা, এনসিপি ও কংগ্রেস জোট।
হরিয়ানা : প্রবল প্রতিষ্ঠান বিরোধী হাওয়ার মধ্যে হরিয়ানায় ভোট হয়। ৯০ আসনের বিধানসভা বিশিষ্ট রাজ্যে নিরঙ্কুশ সংথ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। তাদের দখলে যায় যায় ৪০ টি আসন। শেষপর্যন্ত দুষ্মন্ত চৌতালার সমর্থনে সরকার গড়ে বিজেপি। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
2/5হরিয়ানা : প্রবল প্রতিষ্ঠান বিরোধী হাওয়ার মধ্যে হরিয়ানায় ভোট হয়। ৯০ আসনের বিধানসভা বিশিষ্ট রাজ্যে নিরঙ্কুশ সংথ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। তাদের দখলে যায় যায় ৪০ টি আসন। শেষপর্যন্ত দুষ্মন্ত চৌতালার সমর্থনে সরকার গড়ে বিজেপি। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
ঝাড়খণ্ড : ভোটের আগে একাধিক জনসভা করেন নরেন্দ্র মোদী ও অমিত শাহ। তাতে অবশ্য কোনও লাভ হয়নি। ক্ষমতাচ্যুত হয় বিজেপি। ২৫ টি আসন জেতে বিজেপি। ৮১ আসন বিশিষ্ট বিধানসভায় একক সংখ্যাগরিষ্ঠ দল হয় ঝাড়খণ্ড মুক্তি মোর্চা। ভোটের আগে থেকেই কংগ্রেস ও আরজেডির সঙ্গে জোট ছিল। ক্ষমতায় আসে জোট সরকার। (ছবি সৌজন্য পিটিআই)
3/5ঝাড়খণ্ড : ভোটের আগে একাধিক জনসভা করেন নরেন্দ্র মোদী ও অমিত শাহ। তাতে অবশ্য কোনও লাভ হয়নি। ক্ষমতাচ্যুত হয় বিজেপি। ২৫ টি আসন জেতে বিজেপি। ৮১ আসন বিশিষ্ট বিধানসভায় একক সংখ্যাগরিষ্ঠ দল হয় ঝাড়খণ্ড মুক্তি মোর্চা। ভোটের আগে থেকেই কংগ্রেস ও আরজেডির সঙ্গে জোট ছিল। ক্ষমতায় আসে জোট সরকার। (ছবি সৌজন্য পিটিআই)
পূর্ণশক্তি নিয়ে ঝাঁপানো সত্ত্বেও দিল্লির মসনদের ধারেকাছে এল না বিজেপি। নিরুঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠনের পথে আপ।(ছবি সৌজন্য পিটিআই)
4/5পূর্ণশক্তি নিয়ে ঝাঁপানো সত্ত্বেও দিল্লির মসনদের ধারেকাছে এল না বিজেপি। নিরুঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠনের পথে আপ।(ছবি সৌজন্য পিটিআই)
লোকসভা ভোটের ফল প্রকাশের দিন আরও কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচনের ফল বেরিয়েছিল। অরুণাচল প্রদেশে ক্ষমতা দখল করে বিজেপি। কিন্তু অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, সিকিমে মুখ থুবড়ে পড়ে গেরুয়া শিবির।(ছবি সৌজন্য রয়টার্স)
5/5লোকসভা ভোটের ফল প্রকাশের দিন আরও কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচনের ফল বেরিয়েছিল। অরুণাচল প্রদেশে ক্ষমতা দখল করে বিজেপি। কিন্তু অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, সিকিমে মুখ থুবড়ে পড়ে গেরুয়া শিবির।(ছবি সৌজন্য রয়টার্স)
অন্য গ্যালারিগুলি