বাংলা নিউজ > ছবিঘর > পড়ুয়াদের মানসিক চাপ কমাতে বিশেষ নির্দেশ এই সরকারের

পড়ুয়াদের মানসিক চাপ কমাতে বিশেষ নির্দেশ এই সরকারের

যোগ, ধ্যান ও বিভিন্ন রিল্যাক্স করার পদ্ধতির মাধ্যম... more

করোনা পরিস্থিতিতে ডিপ্রেশন, অ্যাঙশাইটি ও স্ট্রেস-এর শিকার পড়ুয়ারা। সে কথা মাথায় রেখে বেসরকারি স্কুলের পাঠক্রমে ‘হ্যাপিনেস কারিকুলাম’ (Happiness Curriculam) যোগের নির্দেশ দিল দিল্লি সরকার।  ছবি : পিটিআই (PTI)
1/5করোনা পরিস্থিতিতে ডিপ্রেশন, অ্যাঙশাইটি ও স্ট্রেস-এর শিকার পড়ুয়ারা। সে কথা মাথায় রেখে বেসরকারি স্কুলের পাঠক্রমে ‘হ্যাপিনেস কারিকুলাম’ (Happiness Curriculam) যোগের নির্দেশ দিল দিল্লি সরকার।  ছবি : পিটিআই (PTI)
দিল্লির শিক্ষা দফতর জানায়, গত বছর দিল্লি হাইকোর্টে একটি রিট পিটিশন হয়। সেখানে দিল্লি সরকারকে ছাত্রদের জন্য অনলাইনে মানসিক চাপ দূর হবে এমন ক্লাস যোগ করার আর্জি করা হয়। ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
2/5দিল্লির শিক্ষা দফতর জানায়, গত বছর দিল্লি হাইকোর্টে একটি রিট পিটিশন হয়। সেখানে দিল্লি সরকারকে ছাত্রদের জন্য অনলাইনে মানসিক চাপ দূর হবে এমন ক্লাস যোগ করার আর্জি করা হয়। ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
তার ভিত্তিতে দিল্লি হাইকোর্টের নির্দেশ মতোই যোগ, ধ্যান ও বিভিন্ন রিল্যাক্স করার পদ্ধতির মাধ্যমে সরকারি ও বেসরকারি স্কুলের পড়ুয়াদের মানসিক চাপ কমানোয় জোর দিচ্ছে দিল্লি সরকার। ছবি : ইনস্টাগ্রাম ( Instagram)
3/5তার ভিত্তিতে দিল্লি হাইকোর্টের নির্দেশ মতোই যোগ, ধ্যান ও বিভিন্ন রিল্যাক্স করার পদ্ধতির মাধ্যমে সরকারি ও বেসরকারি স্কুলের পড়ুয়াদের মানসিক চাপ কমানোয় জোর দিচ্ছে দিল্লি সরকার। ছবি : ইনস্টাগ্রাম ( Instagram)
এর আগেই অবশ্য ২০১৮ সালে দিল্লির সরকারি স্কুলের পাঠক্রমে এই হ্যাপিনেস কারিকুলাম যোগ করে কেজরিওয়াল সরকার। সপ্তাহে দুই দিন এ জাতীয় ক্লাস নেওয়ার নিয়ম রয়েছে দিল্লির সরকারি স্কুলে। ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
4/5এর আগেই অবশ্য ২০১৮ সালে দিল্লির সরকারি স্কুলের পাঠক্রমে এই হ্যাপিনেস কারিকুলাম যোগ করে কেজরিওয়াল সরকার। সপ্তাহে দুই দিন এ জাতীয় ক্লাস নেওয়ার নিয়ম রয়েছে দিল্লির সরকারি স্কুলে। ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
বেসরকারি স্কুলের শিক্ষকরা যাতে এ বিষয়ে ক্লাস নিতে পারেন, সেই ব্যবস্থাও করেছে দিল্লি সরকার। নির্দেশিকার সঙ্গেই এর জন্য প্রশিক্ষণের হ্যান্ডবুকের লিঙ্ক দেওয়া হয়েছে। সেটি দেখেই এ বিষয়ে জানতে পারবেন শিক্ষক-শিক্ষিকারা। ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
5/5বেসরকারি স্কুলের শিক্ষকরা যাতে এ বিষয়ে ক্লাস নিতে পারেন, সেই ব্যবস্থাও করেছে দিল্লি সরকার। নির্দেশিকার সঙ্গেই এর জন্য প্রশিক্ষণের হ্যান্ডবুকের লিঙ্ক দেওয়া হয়েছে। সেটি দেখেই এ বিষয়ে জানতে পারবেন শিক্ষক-শিক্ষিকারা। ছবি : ইনস্টাগ্রাম  (Instagram)
অন্য গ্যালারিগুলি