শীতে কাঁপছে দিল্লি, ১১৮ বছরের মধ্যে দ্বিতীয়বার এমন ঠান্ডা রাজধানীতে

রাজধানীর রাজনৈতিক উত্তাপ যেমন বাড়ছে, তেমনই হুহু ক... more

শুক্রবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৪.২ ডিগ্রি সেলসিয়াস।  (AFP)
1/6শুক্রবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৪.২ ডিগ্রি সেলসিয়াস। (AFP)
হাওয়া দফতর জানিয়েছে এর আগে মাত্র চারবার ডিসেম্বরে গড় সর্বোচ্চ তাপমাত্রা ২০ ডিগ্রির কম ছিল। ১৯১৯,১৯২৯,১৯৬১ ও ১৯৯৭ সালে আগে এমন শৈত্যপ্রবাহ হয়েছে। (AFP)
2/6হাওয়া দফতর জানিয়েছে এর আগে মাত্র চারবার ডিসেম্বরে গড় সর্বোচ্চ তাপমাত্রা ২০ ডিগ্রির কম ছিল। ১৯১৯,১৯২৯,১৯৬১ ও ১৯৯৭ সালে আগে এমন শৈত্যপ্রবাহ হয়েছে। (AFP)
আইএমডি জানিয়েছে যে এখনও পর্যন্ড ডিসেম্বরের গড় সর্বোচ্চ তাপমাত্রা হল ১৯.৮৫। এটা ৩১ তারিখের মধ্য ১৯.১৫ হয়ে যাবে। তা হলেই ১১৮ বছরের ইতিহাসে দ্বিতীয়বার এত ঠান্ডা পড়বে রাজধানীতে। এর আগে ১৯৯৭ সালে শুধু গড় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৭.৩। সেই রেকর্ড থেকে যাচ্ছে অটুট।  (PTI)
3/6আইএমডি জানিয়েছে যে এখনও পর্যন্ড ডিসেম্বরের গড় সর্বোচ্চ তাপমাত্রা হল ১৯.৮৫। এটা ৩১ তারিখের মধ্য ১৯.১৫ হয়ে যাবে। তা হলেই ১১৮ বছরের ইতিহাসে দ্বিতীয়বার এত ঠান্ডা পড়বে রাজধানীতে। এর আগে ১৯৯৭ সালে শুধু গড় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৭.৩। সেই রেকর্ড থেকে যাচ্ছে অটুট। (PTI)
২৫ তারিখ সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১১.৩ ডিগ্রি, যেটি এই বছরের রেকর্ড।  (AFP)
4/6২৫ তারিখ সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১১.৩ ডিগ্রি, যেটি এই বছরের রেকর্ড। (AFP)
১৯১৯ ও ১৯২৯ সালে গড় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৯.৮ ডিগ্রি। এবারের শীত সেই রেকর্ডকে ভেঙে দেবে। (AFP)
5/6১৯১৯ ও ১৯২৯ সালে গড় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৯.৮ ডিগ্রি। এবারের শীত সেই রেকর্ডকে ভেঙে দেবে। (AFP)
ডিসেম্বর ১৪ তারিখ থেকে লাগাতার ১৩ দিন আবহাওয়াবিদদের ভাষায় কোল্ড ডে বা কোল্ড স্পেল চলছে। কোল্ড ডে হল যখন সর্বোচ্চ তাপমাত্রা গড়ের থেকে ৪.৫ ডিগ্রি কম। ভেরি কোল্ড ডে হল যখন তাপমাত্রা গড়ের থেকে ৬.৫ ডিগ্রি কম হয়। আগামী বছরের শুরুতে হাওয়ার দিশা বদলানোয় তাপমাত্রা কিছুটা বাড়বে, এই আশা করা হচ্ছে।  (PTI)
6/6ডিসেম্বর ১৪ তারিখ থেকে লাগাতার ১৩ দিন আবহাওয়াবিদদের ভাষায় কোল্ড ডে বা কোল্ড স্পেল চলছে। কোল্ড ডে হল যখন সর্বোচ্চ তাপমাত্রা গড়ের থেকে ৪.৫ ডিগ্রি কম। ভেরি কোল্ড ডে হল যখন তাপমাত্রা গড়ের থেকে ৬.৫ ডিগ্রি কম হয়। আগামী বছরের শুরুতে হাওয়ার দিশা বদলানোয় তাপমাত্রা কিছুটা বাড়বে, এই আশা করা হচ্ছে। (PTI)
অন্য গ্যালারিগুলি