বাংলা নিউজ > ছবিঘর > Diabetes eating guide: ডায়াবিটিসে কী কী না খেলেই নয়? সুস্থ থাকার জন্য কী কী পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা

Diabetes eating guide: ডায়াবিটিসে কী কী না খেলেই নয়? সুস্থ থাকার জন্য কী কী পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা

  • Diabetes what should one eat and what should not guide: ডায়াবিটিস রোগীদের বেশি কার্বোহাইড্রেট খাওয়া বারণ। তাহলে কী খাওয়া যেতে পারে? এমন অনেক খাবার আছে যা ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
1/7 ডায়াবিটিসের মতো মারাত্মক রোগ শুধু খাওয়াদাওয়া নিয়ন্ত্রণ করলেই অনেকটা সামাল দেওয়া যায়। এর জন্য যে খাবারগুলো বেছে নেওয়া দরকার তারই হদিশ থাকছে এই প্রতিবেদনে।
2/7 আটা, বাজরা, ওটসে কার্বোহাইড্রেট থাকলেও ফাইবারের পরিমাণ অনেকটাই বেশি। ফলে এগুলো হজম হতেও বেশ সময় লাগে। ফাইবার বেশি থাকায় এগুলো নিশ্চিন্তে খাওয়া যায়।
3/7 তবে পরিশ্রুত ময়দা বা আটা দিয়ে তৈরি খাবার যেমন পাঁউরুটি, ব্রেড এড়িয়ে চলা উচিত।
4/7 রেড মিট ও ভাজা খাবার ডায়াবিটিস রোগীদের জন্য একেবারেই ভালো ধয়। এতে হার্টের সমস্যা বাড়ে। রাজমা, ছোলা, কাবলিছোলাতে সবরকম প্রাণীজ প্রোটিনই উপলব্ধ থাকে। তাই যাঁরা নিরামিষ পছন্দ করেন, তাঁরা নিশ্চিন্তে এগুলো খেতে পারেন।
5/7 ফলের মধ্যে আম, কলা, আঙুর ইত্যাদি উচ্চ ক্যালোরিযুক্ত খাবার। তাই এগুলো এড়িয়ে চলাই ভালো। এর বদলে পেয়ারা, কমলালেবু, পেঁপে, তরমুজ খাওয়া যেতে পারে। এগুলোর মদ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার।
6/7 শাকসবজির থেকে ভালো খাবার আর কিছুই হয় না। বেশির শাকসবজিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
7/7 শুকনো ফল যেমন আমন্ড, কাঠবাদাম, খেজুরে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। তাই বাকি খাবারগুলোর মতো এগুলোও ডায়েটে থাকা জরুরি।

আরও ছবি