বাংলা নিউজ > ছবিঘর > Diwali 2021 Rangoli Designs: এই রঙ্গোলি দেখলেই হিংসায় জ্বলবেন আত্মীয়ও, বানিয়ে ফেলুন দীপাবলিতে, দেখুন ডিজাইন

Diwali 2021 Rangoli Designs: এই রঙ্গোলি দেখলেই হিংসায় জ্বলবেন আত্মীয়ও, বানিয়ে ফেলুন দীপাবলিতে, দেখুন ডিজাইন

রঙ্গোলি ছাড়া দীপাবলির উৎসব ফিকে মনে হয়। হিন্দু ধর... more

১. ফুল ও পাতা- পরিবেশ বান্ধব রঙ্গোলি বানানোর আর একটি পদ্ধতি হল ফুল ও পাতা ব্যবহার করে নানান নকশা করা। বিভিন্ন রঙের ফুলের পাপড়ির সাহায্যে ফুল, গণেশ, স্বস্তিক ইত্যাদি নানান আকৃতির রঙ্গোলি বানাতে পারেন। রঙের পাশাপাশি ফুল দিয়ে তৈরি নকশাও যথেষ্ট দৃষ্টি আকর্ষণ করবে।
1/5১. ফুল ও পাতা- পরিবেশ বান্ধব রঙ্গোলি বানানোর আর একটি পদ্ধতি হল ফুল ও পাতা ব্যবহার করে নানান নকশা করা। বিভিন্ন রঙের ফুলের পাপড়ির সাহায্যে ফুল, গণেশ, স্বস্তিক ইত্যাদি নানান আকৃতির রঙ্গোলি বানাতে পারেন। রঙের পাশাপাশি ফুল দিয়ে তৈরি নকশাও যথেষ্ট দৃষ্টি আকর্ষণ করবে।
২. প্রদীপ- ফুল, পাতা বা কোনও কৃত্রিম রঙ ব্যবহার করতে না-চাইলে প্রদীপ দিয়েও ঘর সাজাতে পারেন। প্রদীপ দিয়ে স্বস্তিক, প্রদীপ, গণেশের মুখাকৃতি ইত্যাদি বানানো যায়। নানান নকশায় সারিবদ্ধ প্রদীপ আপনার বাড়ির সজ্জাকে বাড়িয়ে দেবে বহুগুণ। 
2/5২. প্রদীপ- ফুল, পাতা বা কোনও কৃত্রিম রঙ ব্যবহার করতে না-চাইলে প্রদীপ দিয়েও ঘর সাজাতে পারেন। প্রদীপ দিয়ে স্বস্তিক, প্রদীপ, গণেশের মুখাকৃতি ইত্যাদি বানানো যায়। নানান নকশায় সারিবদ্ধ প্রদীপ আপনার বাড়ির সজ্জাকে বাড়িয়ে দেবে বহুগুণ। 
৩. রঙীন চাল- লাল, হলুদ, সবুজ, নীল ইত্যাদি নিজের পছন্দমতো রঙে চাল ডুবিয়ে তা রাঙিয়ে তুলুন। এই রঙীন চাল দিয়ে গণেশের ছবি বানাতে পারেন। এবার এই রঙ্গোলির ধারে ধারে প্রদীপ রাখুন। গণেশের ছবি বানাতে নিজের পছন্দের রঙ ব্যবহার করতে পারেন। এর চার পাশের জ্বলন্ত প্রদীপ আপনার বানানো রঙ্গোলিকে নতুন মাত্রা দেবে। গণেশ ছাড়াও নিজের পছন্দের নকশা তৈরিতেও এই রঙীন চাল ব্যবহার করা যায়।
3/5৩. রঙীন চাল- লাল, হলুদ, সবুজ, নীল ইত্যাদি নিজের পছন্দমতো রঙে চাল ডুবিয়ে তা রাঙিয়ে তুলুন। এই রঙীন চাল দিয়ে গণেশের ছবি বানাতে পারেন। এবার এই রঙ্গোলির ধারে ধারে প্রদীপ রাখুন। গণেশের ছবি বানাতে নিজের পছন্দের রঙ ব্যবহার করতে পারেন। এর চার পাশের জ্বলন্ত প্রদীপ আপনার বানানো রঙ্গোলিকে নতুন মাত্রা দেবে। গণেশ ছাড়াও নিজের পছন্দের নকশা তৈরিতেও এই রঙীন চাল ব্যবহার করা যায়।
৪. ময়দা এবং রঙ- অনেকেই ময়দা ও প্রাকৃতিক রঙ দিয়ে রঙ্গোলি বানান। ময়দার সঙ্গে প্রাকৃতিক রঙ মিশিয়ে বাড়িতেই রঙ্গোলি বানানোর সামগ্রী তৈরি করে ফেলতে পারবেন। তার পর এর সাহায্যে ফুটিয়ে তুলুন নিজের পছন্দের নকশা। এটি আলোর উৎসব পালনের পরিবেশ বান্ধব পদ্ধতি।
4/5৪. ময়দা এবং রঙ- অনেকেই ময়দা ও প্রাকৃতিক রঙ দিয়ে রঙ্গোলি বানান। ময়দার সঙ্গে প্রাকৃতিক রঙ মিশিয়ে বাড়িতেই রঙ্গোলি বানানোর সামগ্রী তৈরি করে ফেলতে পারবেন। তার পর এর সাহায্যে ফুটিয়ে তুলুন নিজের পছন্দের নকশা। এটি আলোর উৎসব পালনের পরিবেশ বান্ধব পদ্ধতি।
৫. জল রঙ- বাড়ির মেঝে শুকনো থাকলে জল রঙ দিয়েও রঙ্গোলি বানাতে পারেন। নিজের পছন্দ মতো রঙ, স্তর বিশিষ্ট প্যাটার্ন এঁকে রঙ্গোলি বানানো যায়।
5/5৫. জল রঙ- বাড়ির মেঝে শুকনো থাকলে জল রঙ দিয়েও রঙ্গোলি বানাতে পারেন। নিজের পছন্দ মতো রঙ, স্তর বিশিষ্ট প্যাটার্ন এঁকে রঙ্গোলি বানানো যায়।
অন্য গ্যালারিগুলি