বাংলা নিউজ > ছবিঘর > ATM কার্ড আছে? তাহলে এই নতুন নিয়ম অবশ্যই জেনে রাখুন

ATM কার্ড আছে? তাহলে এই নতুন নিয়ম অবশ্যই জেনে রাখুন

  • মাসে নির্দিষ্ট সংখ্যক শুল্কহীন এটিএম লেনদেনের পর যে অতিরিক্ত টাকা কাটা হত, তা বাড়বে।
বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাঙ্ক সমস্ত নগদ ও ক্যাশলেস এটিএম লেনদেনের ক্ষেত্রে শুল্ক(Charge) বৃদ্ধিতে সবুজ সংকেত দিয়েছে। মাসে নির্দিষ্ট সংখ্যক শুল্কহীন এটিএম লেনদেনের পর যে অতিরিক্ত টাকা কাটা হত, তা বাড়বে। ফাইল ছবি : রয়টার্স  (via REUTERS)
1/5বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাঙ্ক সমস্ত নগদ ও ক্যাশলেস এটিএম লেনদেনের ক্ষেত্রে শুল্ক(Charge) বৃদ্ধিতে সবুজ সংকেত দিয়েছে। মাসে নির্দিষ্ট সংখ্যক শুল্কহীন এটিএম লেনদেনের পর যে অতিরিক্ত টাকা কাটা হত, তা বাড়বে। ফাইল ছবি : রয়টার্স  (via REUTERS)
আগে এই ফি ছিল ২০ টাকা। এবার তা বাড়ল। এখন সেটি ২১ টাকা করা হয়েছে। ফাইল ছবি : মিন্ট (MINT_PRINT)
2/5আগে এই ফি ছিল ২০ টাকা। এবার তা বাড়ল। এখন সেটি ২১ টাকা করা হয়েছে। ফাইল ছবি : মিন্ট (MINT_PRINT)
আরবিআই তার নতুন নির্দেশিকায় সমস্ত ব্যাংককে এটিএম লেনদেনের জন্য 'ইন্টারচেঞ্জ ফি' বাড়ানোর অনুমতি দিয়েছে। নতুন নিয়ম অনুযায়ী, অন্য ব্যাঙ্কের এটিএম-এ আর্থিক লেনদেনের জন্য এখন থেকে ১৫ টাকার পরিবর্তে ১৭ টাকার ইন্টারচেঞ্জ ফি দিতে হবে। এর পাশাপাশি নন-ফাইনান্সিয়াল লেনদেনের জন্য ৫ টাকার পরিবর্তে ৬ টাকা করে দিতে হবে। চলতি ২০২১ সালের ১ আগস্ট থেকে এই নীতি কার্যকর হবে। ফাইল ছবি : ব্লুমবার্গ (Bloomberg)
3/5আরবিআই তার নতুন নির্দেশিকায় সমস্ত ব্যাংককে এটিএম লেনদেনের জন্য 'ইন্টারচেঞ্জ ফি' বাড়ানোর অনুমতি দিয়েছে। নতুন নিয়ম অনুযায়ী, অন্য ব্যাঙ্কের এটিএম-এ আর্থিক লেনদেনের জন্য এখন থেকে ১৫ টাকার পরিবর্তে ১৭ টাকার ইন্টারচেঞ্জ ফি দিতে হবে। এর পাশাপাশি নন-ফাইনান্সিয়াল লেনদেনের জন্য ৫ টাকার পরিবর্তে ৬ টাকা করে দিতে হবে। চলতি ২০২১ সালের ১ আগস্ট থেকে এই নীতি কার্যকর হবে। ফাইল ছবি : ব্লুমবার্গ (Bloomberg)
নতুন নির্দেশিকা অনুযায়ী গ্রাহকরা তাঁদের ব্যাঙ্কের এটিএম থেকে এক মাসে ৫ টি বিনামূল্যে লেনদেন করতে পারবেন। ফাইল ছবি : পিটিআই (PTI)
4/5নতুন নির্দেশিকা অনুযায়ী গ্রাহকরা তাঁদের ব্যাঙ্কের এটিএম থেকে এক মাসে ৫ টি বিনামূল্যে লেনদেন করতে পারবেন। ফাইল ছবি : পিটিআই (PTI)
এর বাইরে মেট্রো শহরে অন্যান্য ব্যাঙ্কের এটিএম থেকে ৩ বার এবং নন-মেট্রো শহরে ৫ বার বিনামূল্যে লেনদেনও করতে পারবেন। আরবিআইয়ের(RBI) নতুন নির্দেশিকা আগামী ২০২২ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
5/5এর বাইরে মেট্রো শহরে অন্যান্য ব্যাঙ্কের এটিএম থেকে ৩ বার এবং নন-মেট্রো শহরে ৫ বার বিনামূল্যে লেনদেনও করতে পারবেন। আরবিআইয়ের(RBI) নতুন নির্দেশিকা আগামী ২০২২ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
অন্য গ্যালারিগুলি