বাংলা নিউজ > ছবিঘর > পদ্মার জলে ধরা পড়ল বিপন্ন প্রজাতির শঙ্কর মাছ, ওজন প্রায় ৪১০ কেজি

পদ্মার জলে ধরা পড়ল বিপন্ন প্রজাতির শঙ্কর মাছ, ওজন প্রায় ৪১০ কেজি

  • IUCN তালিকা অনুযায়ী এটি 'বিপন্ন' প্রজাতির প্রাণী। এটি একটি 'জায়ান্ট স্টিং রে' (Urogymnus polylepis)। স্বাদু জলের শঙ্কর মাছের মধ্যে বৃহত্তম।
ধরা পড়ল বিশালাকৃতির শঙ্কর মাছ। বাংলাদেশের রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় পদ্মা নদীতে জেলেরা মাছ ধরছিলেন। সেই সময়েই এটি ধরা পড়ে। ছবি : ফেসবুক (Facebook)
1/5ধরা পড়ল বিশালাকৃতির শঙ্কর মাছ। বাংলাদেশের রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় পদ্মা নদীতে জেলেরা মাছ ধরছিলেন। সেই সময়েই এটি ধরা পড়ে। ছবি : ফেসবুক (Facebook)
নিয়মানুসারে মাছটি সঙ্গে সঙ্গে জলে মুক্ত করে দেওয়ার কথা। IUCN তালিকা অনুযায়ী এটি 'বিপন্ন' প্রজাতির প্রাণী। এটি একটি 'জায়ান্ট স্টিং রে' (Urogymnus polylepis)। স্বাদু জলের শঙ্কর মাছের মধ্যে বৃহত্তম। দুর্ভাগ্যবশত, এক্ষেত্রে তা করা হয়নি। ছবি : উইকিপিডিয়া (Wikipedia)
2/5নিয়মানুসারে মাছটি সঙ্গে সঙ্গে জলে মুক্ত করে দেওয়ার কথা। IUCN তালিকা অনুযায়ী এটি 'বিপন্ন' প্রজাতির প্রাণী। এটি একটি 'জায়ান্ট স্টিং রে' (Urogymnus polylepis)। স্বাদু জলের শঙ্কর মাছের মধ্যে বৃহত্তম। দুর্ভাগ্যবশত, এক্ষেত্রে তা করা হয়নি। ছবি : উইকিপিডিয়া (Wikipedia)
৬-৭ মিলে মাছটিকে টেনে নৌকায় তোলা হয়। এরপর ফেরিঘাট এলাকার বাজারে আনা হয়। দেখা যায় এর ওজন প্রায় ৪১০ কেজি। দৈর্ঘ্যে প্রায় ১১ ফুট (লেজ সমেত)। ছবি : ফেসবুক  (Facebook)
3/5৬-৭ মিলে মাছটিকে টেনে নৌকায় তোলা হয়। এরপর ফেরিঘাট এলাকার বাজারে আনা হয়। দেখা যায় এর ওজন প্রায় ৪১০ কেজি। দৈর্ঘ্যে প্রায় ১১ ফুট (লেজ সমেত)। ছবি : ফেসবুক  (Facebook)
রাজবাড়ীর এক ব্যবসায়ী মাছটি প্রায় ৬০ হাজার টাকায় কিনে নেন। মূলত উপকূলবর্তী এলাকায় এই মাছের চাহিদা আছে। কেউ কেউ এর গড়নের জন্য ‘শাপলা পাতা মাছ’ বলে থাকেন। ছবি : উইকিপিডিয়া (Wikipedia)
4/5রাজবাড়ীর এক ব্যবসায়ী মাছটি প্রায় ৬০ হাজার টাকায় কিনে নেন। মূলত উপকূলবর্তী এলাকায় এই মাছের চাহিদা আছে। কেউ কেউ এর গড়নের জন্য ‘শাপলা পাতা মাছ’ বলে থাকেন। ছবি : উইকিপিডিয়া (Wikipedia)
এর আগে থাইল্যান্ডে ন্যাশানাল জিয়োগ্রাফিকের এক অভিযানে ২০০৯ সালে বৃহত্তম এই জাতীয় স্টিং রে ধরা পড়েছিল। তার ওজন ছিল প্রায় ৩৫০ কিলোগ্রাম। তবে বিশেষজ্ঞদের মতে, বিভিন্ন সময়ে বিশালাকৃতির স্বাদুজলের স্টিং রে ধরা পড়লেও তা ভুল ওজন পদ্ধতি বা নিবন্ধীকরণের অভাবে জানা যায়নি। ছবি : টুইটার  (Twitter)
5/5এর আগে থাইল্যান্ডে ন্যাশানাল জিয়োগ্রাফিকের এক অভিযানে ২০০৯ সালে বৃহত্তম এই জাতীয় স্টিং রে ধরা পড়েছিল। তার ওজন ছিল প্রায় ৩৫০ কিলোগ্রাম। তবে বিশেষজ্ঞদের মতে, বিভিন্ন সময়ে বিশালাকৃতির স্বাদুজলের স্টিং রে ধরা পড়লেও তা ভুল ওজন পদ্ধতি বা নিবন্ধীকরণের অভাবে জানা যায়নি। ছবি : টুইটার  (Twitter)
অন্য গ্যালারিগুলি