বাংলা নিউজ > ছবিঘর > এ বার ইপিএলে কারা নজর কাড়লেন, কোন ফুটবলারই বা হতাশ করলেন, দেখে নিন এক নজরে

এ বার ইপিএলে কারা নজর কাড়লেন, কোন ফুটবলারই বা হতাশ করলেন, দেখে নিন এক নজরে

ম্যাঞ্চেস্টার সিটির লিগ জয়ের মধ্যে দিয়ে শেষ হল এ ব... more

গত মরশুমে একসময় অবনমনের খাড়া ঝুলছিল ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের ওপর। কোনক্রমে ৩৯ পয়েন্ট পেয়ে লিগ তালিকায় ১৬ নম্বরে শেষ করে হ্যামার্সরা। তবে মরশুম ঘুরতেই ভাগ্য বদল। ১৬ থেকে সোজা পাঁচে। এক সময় চ্যাম্পিয়ন্স লিগ স্থানের প্রবল দাবিদের হলেও মরশুমের শেষের দিকে তাঁদের গাড়ি একটু থেমে যাওয়ায় পাঁচে শেষ করে। গত মরশুমের থেকে এই মরশুমে এমন ভাগ্যবদল আর কোন দলেরই হয়নি।
1/6গত মরশুমে একসময় অবনমনের খাড়া ঝুলছিল ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের ওপর। কোনক্রমে ৩৯ পয়েন্ট পেয়ে লিগ তালিকায় ১৬ নম্বরে শেষ করে হ্যামার্সরা। তবে মরশুম ঘুরতেই ভাগ্য বদল। ১৬ থেকে সোজা পাঁচে। এক সময় চ্যাম্পিয়ন্স লিগ স্থানের প্রবল দাবিদের হলেও মরশুমের শেষের দিকে তাঁদের গাড়ি একটু থেমে যাওয়ায় পাঁচে শেষ করে। গত মরশুমের থেকে এই মরশুমে এমন ভাগ্যবদল আর কোন দলেরই হয়নি।
হ্যারি কেন, সন হিউং-মিনের দুরন্ত ছন্দে মরশুম শুরু করা, হোসে মোরিনহোর মতো ম্যানেজার, গ্যারেথ বেলের ফিরে আসা সব মিলিয়ে মরশুম নিয়ে আশায় বুক বাঁধছিলেন টটেনহ্যাম হটস্পার্স সমর্থকরা, এক সময় লিগ তালিকায় শীর্ষেও ছিলেন। তবে মরশুম এগোতেই চিত্রটা পাল্টে যায়। মোরিনহোর অপসারণ, ইউরোপা লিগে অপ্রত্যাশিত হার, লিগ কাপ ফাইনালে হারতে হয় স্পার্সকে। কোনক্রমে শেষ ম্যাচ জিতে লিগ তালিকায় সাত নম্বরে শেষ করলেও দলগতভাবে হতাশই করে উত্তর লন্ডনের ক্লাবটি।
2/6হ্যারি কেন, সন হিউং-মিনের দুরন্ত ছন্দে মরশুম শুরু করা, হোসে মোরিনহোর মতো ম্যানেজার, গ্যারেথ বেলের ফিরে আসা সব মিলিয়ে মরশুম নিয়ে আশায় বুক বাঁধছিলেন টটেনহ্যাম হটস্পার্স সমর্থকরা, এক সময় লিগ তালিকায় শীর্ষেও ছিলেন। তবে মরশুম এগোতেই চিত্রটা পাল্টে যায়। মোরিনহোর অপসারণ, ইউরোপা লিগে অপ্রত্যাশিত হার, লিগ কাপ ফাইনালে হারতে হয় স্পার্সকে। কোনক্রমে শেষ ম্যাচ জিতে লিগ তালিকায় সাত নম্বরে শেষ করলেও দলগতভাবে হতাশই করে উত্তর লন্ডনের ক্লাবটি।
তবে দলগতভাবে হতাশ করলেও ব্যক্তিগতভাবে হ্যারি কেন হয়তই আর এমন আরেকটা মরশুম খেলবেন। গোল, অ্যাসিস্ট, পাসিং, মাঝমাঠ ও ফরোয়ার্ডদের মধ্যে যোগসাধন, সবদিকেই এ মরশুমে দুর্দান্ত ছিলেন কেন। ২১টি গোল ও ১৪টি অ্যাসিস্টের সাহায্যে লিগের ‘গোল্ডেন বুট’ (সর্বোচ্চ গোলদাতা) এবং ‘প্লে-মেকার’ (সর্বোচ্চ অ্যাসিস্টদাতা) দু'টো পুরস্কারই নিজের নামে করেন ইংল্যান্ড জাতীয় দলের অধিনায়ক।
3/6তবে দলগতভাবে হতাশ করলেও ব্যক্তিগতভাবে হ্যারি কেন হয়তই আর এমন আরেকটা মরশুম খেলবেন। গোল, অ্যাসিস্ট, পাসিং, মাঝমাঠ ও ফরোয়ার্ডদের মধ্যে যোগসাধন, সবদিকেই এ মরশুমে দুর্দান্ত ছিলেন কেন। ২১টি গোল ও ১৪টি অ্যাসিস্টের সাহায্যে লিগের ‘গোল্ডেন বুট’ (সর্বোচ্চ গোলদাতা) এবং ‘প্লে-মেকার’ (সর্বোচ্চ অ্যাসিস্টদাতা) দু'টো পুরস্কারই নিজের নামে করেন ইংল্যান্ড জাতীয় দলের অধিনায়ক।
এভার্টনকে একসময় বেশ কিছু বছর নিয়মিত ইউরোপে যোগ্যতা অর্জন করতে সাহায্য করেছিলেন তাঁর সময়কালে। গত বছরটা একদমই ভালো যায়নি। তবে ওয়েস্ট হ্যাম তাঁর ওপর ভরসা রেখেছিল এবং তারই মান রাখলেন ডেভিড ময়েস। তাঁর অধীনে লিগ তালিকার বিচারে শেষ কয়েক দশকের সেরা স্থানে শেষ করে হ্যামার্সরা। পেপ গুয়ার্দিওলা লিগ জিতলেও মরশুমের সেরা ম্যানেজার হয়তো ময়েসই।
4/6এভার্টনকে একসময় বেশ কিছু বছর নিয়মিত ইউরোপে যোগ্যতা অর্জন করতে সাহায্য করেছিলেন তাঁর সময়কালে। গত বছরটা একদমই ভালো যায়নি। তবে ওয়েস্ট হ্যাম তাঁর ওপর ভরসা রেখেছিল এবং তারই মান রাখলেন ডেভিড ময়েস। তাঁর অধীনে লিগ তালিকার বিচারে শেষ কয়েক দশকের সেরা স্থানে শেষ করে হ্যামার্সরা। পেপ গুয়ার্দিওলা লিগ জিতলেও মরশুমের সেরা ম্যানেজার হয়তো ময়েসই।
একটা ভাল খেলোয়াড় যে দলের ভাগ্য সম্পূর্ণরূপে বদলে দিতে পারেন তাঁর সেরা উদাহরণ রুবেন ডিয়াজ। ম্যাঞ্চেস্টার সিটির নড়বড়ে ডিফেন্সকে প্রায় একার দায়িত্বেই সম্পূর্ণ বদলে দিয়েছেন ডিয়াজ। পরিসংখ্যানের দিক থেকে লিগের সবচেয়ে মজবুত ডিফেন্সে ভর করেই লিগ খেতাব জিতে নেয় সিটি। সেই ডিফেন্সের সবচেয়ে গুরুত্বপূর্ণ সদস্য ২৪ বছরের এই পর্তুগিজ। এ মরশুমের নিঃসন্দেহে সেরা নতুন ফুটবলার তিনি। 
5/6একটা ভাল খেলোয়াড় যে দলের ভাগ্য সম্পূর্ণরূপে বদলে দিতে পারেন তাঁর সেরা উদাহরণ রুবেন ডিয়াজ। ম্যাঞ্চেস্টার সিটির নড়বড়ে ডিফেন্সকে প্রায় একার দায়িত্বেই সম্পূর্ণ বদলে দিয়েছেন ডিয়াজ। পরিসংখ্যানের দিক থেকে লিগের সবচেয়ে মজবুত ডিফেন্সে ভর করেই লিগ খেতাব জিতে নেয় সিটি। সেই ডিফেন্সের সবচেয়ে গুরুত্বপূর্ণ সদস্য ২৪ বছরের এই পর্তুগিজ। এ মরশুমের নিঃসন্দেহে সেরা নতুন ফুটবলার তিনি। 
বিশাল মূল্য ও অনেক প্রত্যাশা নিয়ে বুন্দেশলিগা থেকে চেলসি দলে যোগ দেন টিমো ওয়ার্নার। তবে বিদেশী লিগে ও নতুন পরিবেশে প্রচুর প্রত্যাশার আশানুরূপ প্রতিদান দিতে পারেননি জার্মান স্ট্রাইকার। মরশুমের শেষের দিকে নিজের পুরনো ফর্মের কিছু ঝলকানি দেখিয়ে বেশ কয়েকটি গোলের পাশ বাড়ালেও, গোটা মরশুমে তেমনভাবে ফুট ফোটাতে পারেননি তিনি। মাত্র ছয়টি গোল ও আটটি অ্যাসিস্ট প্রদান করা ওয়ার্নার আপাত অর্থে এ মরশুমে ব্যর্থই।
6/6বিশাল মূল্য ও অনেক প্রত্যাশা নিয়ে বুন্দেশলিগা থেকে চেলসি দলে যোগ দেন টিমো ওয়ার্নার। তবে বিদেশী লিগে ও নতুন পরিবেশে প্রচুর প্রত্যাশার আশানুরূপ প্রতিদান দিতে পারেননি জার্মান স্ট্রাইকার। মরশুমের শেষের দিকে নিজের পুরনো ফর্মের কিছু ঝলকানি দেখিয়ে বেশ কয়েকটি গোলের পাশ বাড়ালেও, গোটা মরশুমে তেমনভাবে ফুট ফোটাতে পারেননি তিনি। মাত্র ছয়টি গোল ও আটটি অ্যাসিস্ট প্রদান করা ওয়ার্নার আপাত অর্থে এ মরশুমে ব্যর্থই।
অন্য গ্যালারিগুলি