বাংলা নিউজ > ছবিঘর > ফডেন থেকে তোরেস, এক নজরে দেখে নিন এবারের ইউরোর সবচেয়ে প্রতিভাশালী তরুণ ফুটবলার কারা

ফডেন থেকে তোরেস, এক নজরে দেখে নিন এবারের ইউরোর সবচেয়ে প্রতিভাশালী তরুণ ফুটবলার কারা

প্রতিবারের ন্যায় এ বছরও ইউরোর মঞ্চে দেখা মিলবে বেশ... more

ইংল্যান্ড দলের একঝাঁক তরুণ তারকাদের মধ্যে অন্যতম হলেন ফিল ফডেন। মাত্র সপ্তাখানেক আগে ২১-এ পা দিয়েছেন। তবে ইতিমধ্যেই ম্যাঞ্চেস্টার সিটির হয়ে তিনটি প্রিমিয়র লিগসহ মোট ১০টি ট্রফি জিতে নিয়েছেন ফডেন। এ বছরের প্রিমিয়র লিগে সেরা খেলোয়াড় হওয়ার দৌড়েও রয়েছেন তিনি। ইংল্যান্ডের হয়ে টুর্নামেন্টে দর্শকদের মন্ত্রমুগ্ধ করতে তৈরি এই ফরোয়ার্ড।
1/10ইংল্যান্ড দলের একঝাঁক তরুণ তারকাদের মধ্যে অন্যতম হলেন ফিল ফডেন। মাত্র সপ্তাখানেক আগে ২১-এ পা দিয়েছেন। তবে ইতিমধ্যেই ম্যাঞ্চেস্টার সিটির হয়ে তিনটি প্রিমিয়র লিগসহ মোট ১০টি ট্রফি জিতে নিয়েছেন ফডেন। এ বছরের প্রিমিয়র লিগে সেরা খেলোয়াড় হওয়ার দৌড়েও রয়েছেন তিনি। ইংল্যান্ডের হয়ে টুর্নামেন্টে দর্শকদের মন্ত্রমুগ্ধ করতে তৈরি এই ফরোয়ার্ড।
জার্মানি এবং ইংল্যান্ড, দুই দেশের হয়েই বিভিন্ন বয়সভিত্তিক বিভাগে খেলেছেন জামাল মুসিয়ালা। তবে এ বছরের শুরুতে তাঁর জন্মগ্রহনকারী দেশ জার্মানির হয়েই খেলার সিদ্ধান্ত নেন বায়ার্ন মিউনিখের ১৮ বছর বয়সী এই মিডফিল্ডার। তরুণ এই প্রতিভাকে জার্মান ফুটবলের ভবিষ্যত বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।
2/10জার্মানি এবং ইংল্যান্ড, দুই দেশের হয়েই বিভিন্ন বয়সভিত্তিক বিভাগে খেলেছেন জামাল মুসিয়ালা। তবে এ বছরের শুরুতে তাঁর জন্মগ্রহনকারী দেশ জার্মানির হয়েই খেলার সিদ্ধান্ত নেন বায়ার্ন মিউনিখের ১৮ বছর বয়সী এই মিডফিল্ডার। তরুণ এই প্রতিভাকে জার্মান ফুটবলের ভবিষ্যত বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।
আয়াক্সের গৌরবময় ইতিহাসের সর্বকালের সর্বকনিষ্ঠ অধিনায়ক ম্যাথিয়াস ডি'লিট। বেশ কয়েকবছর ধরে ইউরোপের সেরা মঞ্চে দেখা যাওয়ার ফলে অনেকেই হয়তো ভুলে গেছেন তাঁর বয়স এখনও মাত্র ২১। অধিনায়ক ভার্জিল ভ্যান ডাইকের নেদারল্যান্ডস রক্ষনভাগের গুরুদায়িত্ব থাকবে ডি'লিটের কাঁধেই।
3/10আয়াক্সের গৌরবময় ইতিহাসের সর্বকালের সর্বকনিষ্ঠ অধিনায়ক ম্যাথিয়াস ডি'লিট। বেশ কয়েকবছর ধরে ইউরোপের সেরা মঞ্চে দেখা যাওয়ার ফলে অনেকেই হয়তো ভুলে গেছেন তাঁর বয়স এখনও মাত্র ২১। অধিনায়ক ভার্জিল ভ্যান ডাইকের নেদারল্যান্ডস রক্ষনভাগের গুরুদায়িত্ব থাকবে ডি'লিটের কাঁধেই।
মুসিয়ালার মতোই বুন্দেশলিগায় খেলেন জুড বেলিংহ্যামও। বরুসিয়া ডর্টমুন্ডে জেডন স্যাঞ্চোর উন্নতি দেখে মরশুমের শুরুতে বার্মিংহ্যাম থেকে বরুসিয়ার উদ্দেশ্যে রওনা দেন। তবে জার্মানি নয় ইংল্যান্ড দলের জার্সি গায়েই দেখা যাবে ১৭ এই বছরের তরুণকে।
4/10মুসিয়ালার মতোই বুন্দেশলিগায় খেলেন জুড বেলিংহ্যামও। বরুসিয়া ডর্টমুন্ডে জেডন স্যাঞ্চোর উন্নতি দেখে মরশুমের শুরুতে বার্মিংহ্যাম থেকে বরুসিয়ার উদ্দেশ্যে রওনা দেন। তবে জার্মানি নয় ইংল্যান্ড দলের জার্সি গায়েই দেখা যাবে ১৭ এই বছরের তরুণকে।
২১ বছর বয়সী ফেরান তোরেস এই মরশুমেই ভ্যালেন্সিয়া থেকে ম্যাঞ্চেস্টার সিটি দলে যোগ দিয়েছেন। প্রিমিয়র লিগে বেশি সুযোগ না পেলেও গত মাসেই নিউক্যাসল ইউনাইটেডের বিরুদ্ধে হ্যাটট্রিক করেন ফেরান। স্পেনের হয়েও গুটিকয়েক ম্যাচ খেলে জার্মানির বিরুদ্ধে তিন গোল করে ইতিমধ্যেই তাক লাগিয়ে দিয়েছেন এই উইঙ্গার। লা রোহা গোলের জন্য তোরেসের ওপরও বেশ খানিকটা নির্ভর করবে। 
5/10২১ বছর বয়সী ফেরান তোরেস এই মরশুমেই ভ্যালেন্সিয়া থেকে ম্যাঞ্চেস্টার সিটি দলে যোগ দিয়েছেন। প্রিমিয়র লিগে বেশি সুযোগ না পেলেও গত মাসেই নিউক্যাসল ইউনাইটেডের বিরুদ্ধে হ্যাটট্রিক করেন ফেরান। স্পেনের হয়েও গুটিকয়েক ম্যাচ খেলে জার্মানির বিরুদ্ধে তিন গোল করে ইতিমধ্যেই তাক লাগিয়ে দিয়েছেন এই উইঙ্গার। লা রোহা গোলের জন্য তোরেসের ওপরও বেশ খানিকটা নির্ভর করবে। 
হোল্ডিং মিডফিল্ডারের ভূমিকায় খেলার জন্য শারিরীক সক্ষমতার পাশাপাশি চাই গেম রিডিংয়ের দক্ষতাও। তাই এই জায়গায় খেলা সাধারণত কোন তরুণ ফুটবলারের নাম খুব একটা শোনা যায় না। রায়েন গ্র্যাভেনবার্ক আয়াক্স দলের নিয়মিত সদস্য। ডাচ জাতীয় দলের হয়েও খেলে ফেলেছেন বেশ কয়েকটি ম্যাচ। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, লিভারপুলসহ একাধিক ক্লাব তাঁকে দলে নিতে আগ্রহ দেখিয়েছে, এর থেকে তাঁর প্রতিভার সম্পর্কে আন্দাজ করা যায়।
6/10হোল্ডিং মিডফিল্ডারের ভূমিকায় খেলার জন্য শারিরীক সক্ষমতার পাশাপাশি চাই গেম রিডিংয়ের দক্ষতাও। তাই এই জায়গায় খেলা সাধারণত কোন তরুণ ফুটবলারের নাম খুব একটা শোনা যায় না। রায়েন গ্র্যাভেনবার্ক আয়াক্স দলের নিয়মিত সদস্য। ডাচ জাতীয় দলের হয়েও খেলে ফেলেছেন বেশ কয়েকটি ম্যাচ। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, লিভারপুলসহ একাধিক ক্লাব তাঁকে দলে নিতে আগ্রহ দেখিয়েছে, এর থেকে তাঁর প্রতিভার সম্পর্কে আন্দাজ করা যায়।
১৭ বছরের আরেক তরুণকে ক্যাসপার কোসওস্কিকে দেখা যাবে পোল্যান্ড দলের হয়ে খেলতে। টুর্নামেন্টের সর্বকনিষ্ঠ ফুটবলার তিনি। রবার্ট লেওয়ানডোস্কিদের হয়ে ইউরোতে একটিও ম্যাচে মাঠে নামলেই ডাচ ফুটবলার জেট্রো উইলিয়ামসকে পিছনে ফেলে, ক্যাসপারই হবেন ইউরোর সর্বকালের সর্বকনিষ্ঠ ফুটবলার।
7/10১৭ বছরের আরেক তরুণকে ক্যাসপার কোসওস্কিকে দেখা যাবে পোল্যান্ড দলের হয়ে খেলতে। টুর্নামেন্টের সর্বকনিষ্ঠ ফুটবলার তিনি। রবার্ট লেওয়ানডোস্কিদের হয়ে ইউরোতে একটিও ম্যাচে মাঠে নামলেই ডাচ ফুটবলার জেট্রো উইলিয়ামসকে পিছনে ফেলে, ক্যাসপারই হবেন ইউরোর সর্বকালের সর্বকনিষ্ঠ ফুটবলার।
বার্সেলোনা দলের ভবিষ্যত পেদ্রি। ক্লাবের পাশাপাশি স্পেনের জাতীয় দলেরও তাঁকে নিয়ে আশার অন্ত নেই। ইউরোর সবচেয়ে তরুণ দল স্পেনের তিনি অন্যতম সেরা প্রতিভা।
8/10বার্সেলোনা দলের ভবিষ্যত পেদ্রি। ক্লাবের পাশাপাশি স্পেনের জাতীয় দলেরও তাঁকে নিয়ে আশার অন্ত নেই। ইউরোর সবচেয়ে তরুণ দল স্পেনের তিনি অন্যতম সেরা প্রতিভা।
জ্লাটান ইব্রাহিমোভিচের পরে সুইডেন থেকে আসা সম্ভবত সবচেয়ে বড় প্রতিভা হলেন ডেয়ান কুলসেভস্কি। জুভেন্তাসের হয়ে এই মরশুমে নিয়মিত সুযোগ পেয়েছেন। সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়েই এবার জাতীয় দলের হয়েও সাফল্যের লক্ষ্যে মাঠে নামবেন এই তরুণ প্রতিভা।
9/10জ্লাটান ইব্রাহিমোভিচের পরে সুইডেন থেকে আসা সম্ভবত সবচেয়ে বড় প্রতিভা হলেন ডেয়ান কুলসেভস্কি। জুভেন্তাসের হয়ে এই মরশুমে নিয়মিত সুযোগ পেয়েছেন। সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়েই এবার জাতীয় দলের হয়েও সাফল্যের লক্ষ্যে মাঠে নামবেন এই তরুণ প্রতিভা।
পর্তুগালের হয়ে সদ্য স্পেনের বিরুদ্ধে নিজের অভিষেক ম্যাচ খেললেও এবার পর্তুগালের ঘরোয়া লিগে স্পোটিং ক্লাব দে পর্তুগাল বা স্পোটিং লিসবনের লিগ খেতাব জয়ে মতান্তরে পেদ্রো গোনঞ্জালভেজের অবদান সবচেয়ে বেশি। পর্তুগালের তারকাসম্বন্বিত ফরোয়ার্ড লাইনে তাঁর সুযোগ পাওয়া বেশ কঠিন হলেও তাঁর প্রতিভায় কোন খামতি নেই।
10/10পর্তুগালের হয়ে সদ্য স্পেনের বিরুদ্ধে নিজের অভিষেক ম্যাচ খেললেও এবার পর্তুগালের ঘরোয়া লিগে স্পোটিং ক্লাব দে পর্তুগাল বা স্পোটিং লিসবনের লিগ খেতাব জয়ে মতান্তরে পেদ্রো গোনঞ্জালভেজের অবদান সবচেয়ে বেশি। পর্তুগালের তারকাসম্বন্বিত ফরোয়ার্ড লাইনে তাঁর সুযোগ পাওয়া বেশ কঠিন হলেও তাঁর প্রতিভায় কোন খামতি নেই।
অন্য গ্যালারিগুলি