বাংলা নিউজ > ছবিঘর > করোনায় বিনা টিকিটে ভ্রমণের 'রোগ', ১ বছরে ধৃত ২৭ লাখ রেলযাত্রী

করোনায় বিনা টিকিটে ভ্রমণের 'রোগ', ১ বছরে ধৃত ২৭ লাখ রেলযাত্রী

এক বছরে শুধু জরিমানা বাবদই মোট ১৪৩.৮২ কোটি টাকা আয়... more

করোনা পরিস্থিতিতে গত ১ বছরে অনেকটাই ব্যাহত রেল চলাচল। যাত্রীদের ভরসা বলতে সীমিত সংখ্যক স্পেশাল ট্রেন। কিন্তু তাতেও কমেনি বিনা টিকিটে ভ্রমণের অভ্যাস। সম্প্রতি তথ্য জানার অধিকার আইনে উত্তরের প্রেক্ষিতে উঠে এসেছে এমনই তথ্য। ফাইল ছবি : পিটিআই
1/5করোনা পরিস্থিতিতে গত ১ বছরে অনেকটাই ব্যাহত রেল চলাচল। যাত্রীদের ভরসা বলতে সীমিত সংখ্যক স্পেশাল ট্রেন। কিন্তু তাতেও কমেনি বিনা টিকিটে ভ্রমণের অভ্যাস। সম্প্রতি তথ্য জানার অধিকার আইনে উত্তরের প্রেক্ষিতে উঠে এসেছে এমনই তথ্য। ফাইল ছবি : পিটিআই
রেলের তথ্যানুযায়ী, গত এক বছরে বিনা টিকিটে ভ্রমণ করতে গিয়ে ধরা পড়েছেন প্রায় ২৭ লক্ষ রেলযাত্রী। করোনায় সীমিত সংখ্যক ট্রেনও বদলায়নি যাত্রীদের এক বড় অংশের অভ্যাস। ফাইল ছবি : এএনআই (ANI Photo)
2/5রেলের তথ্যানুযায়ী, গত এক বছরে বিনা টিকিটে ভ্রমণ করতে গিয়ে ধরা পড়েছেন প্রায় ২৭ লক্ষ রেলযাত্রী। করোনায় সীমিত সংখ্যক ট্রেনও বদলায়নি যাত্রীদের এক বড় অংশের অভ্যাস। ফাইল ছবি : এএনআই (ANI Photo)
২০২০ থেকে ২০২১-এর মার্চ পর্যন্ত ধরা পড়েছেন এই যাত্রীরা। তাঁদের জরিমানাও করা হয়েছে। এই এক বছরে শুধু জরিমানা বাবদই মোট ১৪৩.৮২ কোটি টাকা আয় হয়েছে রেলের! ফাইল ছবি : পিটিআই (PTI)
3/5২০২০ থেকে ২০২১-এর মার্চ পর্যন্ত ধরা পড়েছেন এই যাত্রীরা। তাঁদের জরিমানাও করা হয়েছে। এই এক বছরে শুধু জরিমানা বাবদই মোট ১৪৩.৮২ কোটি টাকা আয় হয়েছে রেলের! ফাইল ছবি : পিটিআই (PTI)
তবে, ট্রেন কম চলায় ও করোনা পরিস্থিতির কারণে অবশ্য সংখ্যাটা স্বাভাবিকের তুলনায় নেহাতই কম। ২০১৯-২০ অর্থবর্ষে বিনা টিকিটে ভ্রমণ করতে গিয়ে ১.১০ কোটি রেলযাত্রী ধরা পড়েন। এক বছরে জরিমানা বাবদই ৫৬১.৭৩ কোটি টাকা আয় করে রেল। ফাইল ছবি : মিন্ট (MINT_PRINT)
4/5তবে, ট্রেন কম চলায় ও করোনা পরিস্থিতির কারণে অবশ্য সংখ্যাটা স্বাভাবিকের তুলনায় নেহাতই কম। ২০১৯-২০ অর্থবর্ষে বিনা টিকিটে ভ্রমণ করতে গিয়ে ১.১০ কোটি রেলযাত্রী ধরা পড়েন। এক বছরে জরিমানা বাবদই ৫৬১.৭৩ কোটি টাকা আয় করে রেল। ফাইল ছবি : মিন্ট (MINT_PRINT)
মধ্যপ্রদেশের এক সমাজকর্মীর তথ্যের অধিকার মামলার প্রেক্ষিতে এই পরিসংখ্যান উঠে এসেছে। রেলওয়ের মুখপাত্র ডিজে নারায়ণ বলেন, 'এ সমস্যা তো নতুন নয়। যাত্রীদের সচেতন করা হলেও একাংশ মানেন না। ফলে অগত্যা জরিমানা ও শাস্তির ব্যবস্থা।' ছবি : হিন্দুস্তান টাইমস (Hindustan Times)
5/5মধ্যপ্রদেশের এক সমাজকর্মীর তথ্যের অধিকার মামলার প্রেক্ষিতে এই পরিসংখ্যান উঠে এসেছে। রেলওয়ের মুখপাত্র ডিজে নারায়ণ বলেন, 'এ সমস্যা তো নতুন নয়। যাত্রীদের সচেতন করা হলেও একাংশ মানেন না। ফলে অগত্যা জরিমানা ও শাস্তির ব্যবস্থা।' ছবি : হিন্দুস্তান টাইমস (Hindustan Times)
অন্য গ্যালারিগুলি