বাংলা নিউজ > ছবিঘর > লাগাতার করোনা পরিস্থিতিতে প্রভাবিত উৎপাদন ক্ষেত্র, বাজারে চাহিদা কম

লাগাতার করোনা পরিস্থিতিতে প্রভাবিত উৎপাদন ক্ষেত্র, বাজারে চাহিদা কম

  • মহামারীর কারণে বাজারে এখনও চাহিদা নিচের দিকে। ফলে উৎপাদন বৃদ্ধি ঘটলেও তার গতি যৎসামান্য।
অগস্টে টানা দ্বিতীয় মাসের জন্য বৃদ্ধি ঘটেছে দেশের উৎপাদন ক্ষেত্রে। কিন্তু মহামারীর কারণে বাজারে এখনও চাহিদা নীচের দিকে। ফলে উত্পাদনে বৃদ্ধি ঘটলেও তার গতি যৎসামান্য। প্রতীকী ছবি : রয়টার্স  (REUTERS)
1/5অগস্টে টানা দ্বিতীয় মাসের জন্য বৃদ্ধি ঘটেছে দেশের উৎপাদন ক্ষেত্রে। কিন্তু মহামারীর কারণে বাজারে এখনও চাহিদা নীচের দিকে। ফলে উত্পাদনে বৃদ্ধি ঘটলেও তার গতি যৎসামান্য। প্রতীকী ছবি : রয়টার্স  (REUTERS)
অ্যানালিটিক্স সংস্থা আইএইচএস মারকিট এই তথ্য প্রকাশ করেছে। ডেটা অনুযায়ী অগস্টে উৎপাদন খাতের পার্চেসিং ম্যানেচার্জ ইনডেক্স (পিএমআই) ৫২.৩ এ নেমে এসেছে। একমাস আগে এটি ৫৫.৩ ছিল। প্রতীকী ছবি : রয়টার্স (REUTERS)
2/5অ্যানালিটিক্স সংস্থা আইএইচএস মারকিট এই তথ্য প্রকাশ করেছে। ডেটা অনুযায়ী অগস্টে উৎপাদন খাতের পার্চেসিং ম্যানেচার্জ ইনডেক্স (পিএমআই) ৫২.৩ এ নেমে এসেছে। একমাস আগে এটি ৫৫.৩ ছিল। প্রতীকী ছবি : রয়টার্স (REUTERS)
PMI বাজারের প্রায় ৪০০টি উত্পাদকের পার্চেসিং ম্যানেজারদের চাহিদার ভিত্তিতে গণনা করা হয়। পিএমআই যদি ৫০-এর উপর থাকে, তার মানে সম্প্রসারণ। যত উপরে, সম্প্রসারণের হারও তত বেশি। অন্যদিকে ৫০-এর নিচে মানে সংকোচন। ছবি : হিন্দুস্তান টাইমস (Reuters)
3/5PMI বাজারের প্রায় ৪০০টি উত্পাদকের পার্চেসিং ম্যানেজারদের চাহিদার ভিত্তিতে গণনা করা হয়। পিএমআই যদি ৫০-এর উপর থাকে, তার মানে সম্প্রসারণ। যত উপরে, সম্প্রসারণের হারও তত বেশি। অন্যদিকে ৫০-এর নিচে মানে সংকোচন। ছবি : হিন্দুস্তান টাইমস (Reuters)
অর্থাত্ উত্পাদন ক্ষেত্রে সম্প্রসারণ ঘটলেও, তার হার অত্যন্ত কম। মূলত করোনা পরিস্থিতিতে বাজারে চাহিদার অভাবকেই এর জন্য দায়ী বলে মনে করা হচ্ছে। প্রতীকী ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
4/5অর্থাত্ উত্পাদন ক্ষেত্রে সম্প্রসারণ ঘটলেও, তার হার অত্যন্ত কম। মূলত করোনা পরিস্থিতিতে বাজারে চাহিদার অভাবকেই এর জন্য দায়ী বলে মনে করা হচ্ছে। প্রতীকী ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
এরই পাশাপাশি বেড়েছে উত্পাদনের খরচও। বিভিন্ন ক্ষেত্রেই তার প্রভাব দেখা যাচ্ছে এন্ড প্রোডাক্টের দামে। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
5/5এরই পাশাপাশি বেড়েছে উত্পাদনের খরচও। বিভিন্ন ক্ষেত্রেই তার প্রভাব দেখা যাচ্ছে এন্ড প্রোডাক্টের দামে। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (HT_PRINT)
অন্য গ্যালারিগুলি