বাংলা নিউজ > ছবিঘর > ‘নিঃশব্দ’-এ চলে গিয়েছেন ২৫ বছর বয়সে, জিয়া খানের 'আত্মহত্যা' আজও রহস্য

‘নিঃশব্দ’-এ চলে গিয়েছেন ২৫ বছর বয়সে, জিয়া খানের 'আত্মহত্যা' আজও রহস্য

  • ৬ বছরের ফিল্মি কেরিয়ারে তিন ছবিতে অভিনয়। জিয়া খানের মৃত্যুর খবর নাড়িয়ে দিয়েছিল গোটা দেশকে। বেঁচে থাকলে এই সুন্দরী আজ পা দিতেন ৩৩-এ। 
বেঁচে থাকলে আজ তাঁর বয়স হত মাত্র ৩৩, তবে আট বছর আগেই চিরকালের মতো পৃথিবীকে বিদায় জানিয়ে না ফেরার দেশে পৌঁছে গিয়েছেন তিনি। কী কারণে মাত্র ২৫ বছর বয়সে নিজের জীবন শেষ করে দিতে হয়েছিল জিয়া খানকে? আজও হিসাব মেলাতে পারেন না অনুরাগীরা। 
1/10বেঁচে থাকলে আজ তাঁর বয়স হত মাত্র ৩৩, তবে আট বছর আগেই চিরকালের মতো পৃথিবীকে বিদায় জানিয়ে না ফেরার দেশে পৌঁছে গিয়েছেন তিনি। কী কারণে মাত্র ২৫ বছর বয়সে নিজের জীবন শেষ করে দিতে হয়েছিল জিয়া খানকে? আজও হিসাব মেলাতে পারেন না অনুরাগীরা। 
 জিয়ার মা রাবিয়া খান আশির দশকে হিন্দি ছবিতে অভিনয় করতেন। মাত্র ২ বছর বয়সেই বাবা-মায়ের বিচ্ছেদ হয়ে যায় জিয়ার। ব্রিটেনে পড়াশোনার পর অভিনেত্রী হওয়ার স্বপ্ন নিয়ে ভারতে এসেছিলেন জিয়া।
2/10 জিয়ার মা রাবিয়া খান আশির দশকে হিন্দি ছবিতে অভিনয় করতেন। মাত্র ২ বছর বয়সেই বাবা-মায়ের বিচ্ছেদ হয়ে যায় জিয়ার। ব্রিটেনে পড়াশোনার পর অভিনেত্রী হওয়ার স্বপ্ন নিয়ে ভারতে এসেছিলেন জিয়া।
৬ বছরের ফিল্মি কেরিয়ারে মাত্র ৩ ছবিতে অভিনয় করেছিলেন জিয়া খান।২০১৩ সালের ৩রা জুন জিয়ার মৃত্যুর খবর নাড়িয়ে দিয়েছিল গোটা দেশকে।
3/10৬ বছরের ফিল্মি কেরিয়ারে মাত্র ৩ ছবিতে অভিনয় করেছিলেন জিয়া খান।২০১৩ সালের ৩রা জুন জিয়ার মৃত্যুর খবর নাড়িয়ে দিয়েছিল গোটা দেশকে।
২০০৭ সালে অমিতাভ বচ্চন সঙ্গে নিঃশব্দ ছবিতে অভিনয় করেন জিয়া। এটা ছিল তাঁর ডেব্যিউ ছবি। প্রথম ছবিতেই জিয়া বুঝিয়ে দিয়েছিলেন লম্বা রেসের ঘোড়া তিনি।  নবাগতা অভিনেত্রী হিসাবে ভুরি ভুরি প্রশংসা কুড়িয়েছিলেন এই ইন্দো-মার্কিন অভিনেত্রী। 
4/10২০০৭ সালে অমিতাভ বচ্চন সঙ্গে নিঃশব্দ ছবিতে অভিনয় করেন জিয়া। এটা ছিল তাঁর ডেব্যিউ ছবি। প্রথম ছবিতেই জিয়া বুঝিয়ে দিয়েছিলেন লম্বা রেসের ঘোড়া তিনি।  নবাগতা অভিনেত্রী হিসাবে ভুরি ভুরি প্রশংসা কুড়িয়েছিলেন এই ইন্দো-মার্কিন অভিনেত্রী। 
নিঃশব্দের পর আমির খানের গজনী এবং হাউজফুল ছবিতে অভিনয় করেন জিয়া। এরপর আচমকাই শোবিজের দুনিয়া থেকে গায়েব হয়ে যান অভিনেত্রী। সেই সময় সুরজ পাঞ্চলির সঙ্গে জিয়ার প্রেমের গল্প ঘুরে বেড়াচ্ছে বলিউডে। মনে রাখতে হবে তখনও নিজের অভিনয় কেরিয়ার শুরু করেননি সূরজ। 
5/10নিঃশব্দের পর আমির খানের গজনী এবং হাউজফুল ছবিতে অভিনয় করেন জিয়া। এরপর আচমকাই শোবিজের দুনিয়া থেকে গায়েব হয়ে যান অভিনেত্রী। সেই সময় সুরজ পাঞ্চলির সঙ্গে জিয়ার প্রেমের গল্প ঘুরে বেড়াচ্ছে বলিউডে। মনে রাখতে হবে তখনও নিজের অভিনয় কেরিয়ার শুরু করেননি সূরজ। 
২০১৩ সালের ৩রা জুন জুহুর ফ্ল্যাটে রাত ১১ টা থেকে ১১.৩০ টার মধ্যে গলায় ফাঁস লাগিয়ে মৃত্যু হয় জিয়ার। এমনটাই জানিয়েছে নায়িকার অটোপসি রিপোর্ট। পরেরদিন জিয়াকে গোরস্থ করা হয়। তবে তাঁর মৃত্যুকে আত্মহত্যা বলে মানতে রাজি ছিলেন না জিয়ার মা, রাবিয়া খান। 
6/10২০১৩ সালের ৩রা জুন জুহুর ফ্ল্যাটে রাত ১১ টা থেকে ১১.৩০ টার মধ্যে গলায় ফাঁস লাগিয়ে মৃত্যু হয় জিয়ার। এমনটাই জানিয়েছে নায়িকার অটোপসি রিপোর্ট। পরেরদিন জিয়াকে গোরস্থ করা হয়। তবে তাঁর মৃত্যুকে আত্মহত্যা বলে মানতে রাজি ছিলেন না জিয়ার মা, রাবিয়া খান। 
৭ জুন জিয়ার ফ্ল্যাট থেকে উদ্ধার হয় ৬ পাতার সুইসাইড নোট। নিজের লিভ ইন পার্টনার তথা প্রেমিক সূরজের দিকে সরাসরি অভিযোগের আঙুল না তুললেও জিয়া এমন কিছু ঘটনা লিখেছিলেন যা নাড়িয়ে দিয়েছিল গোটা দেশকে। এই মামলায় ১০ জুন পুলিশের হাতে গ্রেফতার হন সূরজ। পরে জামিনে ছাড়া পান তিনি।
7/10৭ জুন জিয়ার ফ্ল্যাট থেকে উদ্ধার হয় ৬ পাতার সুইসাইড নোট। নিজের লিভ ইন পার্টনার তথা প্রেমিক সূরজের দিকে সরাসরি অভিযোগের আঙুল না তুললেও জিয়া এমন কিছু ঘটনা লিখেছিলেন যা নাড়িয়ে দিয়েছিল গোটা দেশকে। এই মামলায় ১০ জুন পুলিশের হাতে গ্রেফতার হন সূরজ। পরে জামিনে ছাড়া পান তিনি।
জিয়ার মৃত্যুর একবছর পর ২০১৪ সালের জুলাই মাসে এই মৃত্যুর তদন্ত ভার যায় সিবিআইয়ের হাতে। ২০১৬ সালের জুন মাসে সিবিআই এই মামলায় ফাউল প্লে-র সম্ভাবনা উড়িয়ে জানায় আত্মহত্যাই করেছেন জিয়া। তবে জিয়ার মা, মেয়ের মৃত্যুর তদন্ত নিয়ে সন্তুষ্ট না থাকায়, তিনি ব্রিটেনের এক ফরেনসিক এক্সপার্টকে দিয়ে এই মামলা যাচাই করান। তিনি বলেন, জিয়ার আত্মহত্যা সাজানো। শ্বাসরোধ করে ঝুলিয়ে দেওয়া হয়েছিল তাঁকে। 
8/10জিয়ার মৃত্যুর একবছর পর ২০১৪ সালের জুলাই মাসে এই মৃত্যুর তদন্ত ভার যায় সিবিআইয়ের হাতে। ২০১৬ সালের জুন মাসে সিবিআই এই মামলায় ফাউল প্লে-র সম্ভাবনা উড়িয়ে জানায় আত্মহত্যাই করেছেন জিয়া। তবে জিয়ার মা, মেয়ের মৃত্যুর তদন্ত নিয়ে সন্তুষ্ট না থাকায়, তিনি ব্রিটেনের এক ফরেনসিক এক্সপার্টকে দিয়ে এই মামলা যাচাই করান। তিনি বলেন, জিয়ার আত্মহত্যা সাজানো। শ্বাসরোধ করে ঝুলিয়ে দেওয়া হয়েছিল তাঁকে। 
২০১৮ সালে মুম্বইয়ের এক আদালত সূরজ পাঞ্চলিকর জিয়া খানকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার দায়ে চার্জ গঠনের নির্দেশ দেয়। এই মামলা আপতত আদালতে বিচারাধীন। 
9/10২০১৮ সালে মুম্বইয়ের এক আদালত সূরজ পাঞ্চলিকর জিয়া খানকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার দায়ে চার্জ গঠনের নির্দেশ দেয়। এই মামলা আপতত আদালতে বিচারাধীন। 
শনিবার দিনভর টুইটারে ট্রেন্ডিংয়ে জাস্টিস অফ জিয়া হ্যাশট্যাগ। সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর থেকে আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে জিয়ার মৃত্যুর মামলাও। 
10/10শনিবার দিনভর টুইটারে ট্রেন্ডিংয়ে জাস্টিস অফ জিয়া হ্যাশট্যাগ। সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর থেকে আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে জিয়ার মৃত্যুর মামলাও। 
অন্য গ্যালারিগুলি