বাংলা নিউজ > ছবিঘর > বিরুষ্কা থেকে শাহরুখ-ঐশ্বর্য, এই তারকাদের সন্তানদের নামের অর্থ কী জানেন?

বিরুষ্কা থেকে শাহরুখ-ঐশ্বর্য, এই তারকাদের সন্তানদের নামের অর্থ কী জানেন?

  • বিরাট-অনুষ্কা তাঁদের মেয়ের নাম রাখলেন ‘ভামিকা’। দেবী দুর্গার আরেক নাম ভামিকা। 
মেয়ের জন্মের ঠিক ২১ দিন পর একরত্তির নাম ও প্রথম ছবি প্রকাশ্যে আনলেন অনুষ্কা শর্মা। বিরুষ্কা মেয়ের নাম রেখেছেন ‘ভামিকা’ (Vamika)। মা-বাবা দুজনের নামের সঙ্গে মিলিয়েই রাখা হয়েছে এই নাম তা স্পষ্ট।  খুব ভেবেচিন্তেই নিজের সন্তানদের নাম রাখেন তারকারা। 
1/7মেয়ের জন্মের ঠিক ২১ দিন পর একরত্তির নাম ও প্রথম ছবি প্রকাশ্যে আনলেন অনুষ্কা শর্মা। বিরুষ্কা মেয়ের নাম রেখেছেন ‘ভামিকা’ (Vamika)। মা-বাবা দুজনের নামের সঙ্গে মিলিয়েই রাখা হয়েছে এই নাম তা স্পষ্ট।  খুব ভেবেচিন্তেই নিজের সন্তানদের নাম রাখেন তারকারা। 
ভামিকা নামের আদ্যক্ষরটি (V) বিরাটের নাম থেকে, অন্যদিকে শেষের অক্ষর দুটি (Ka) অনুষ্কার নাম থেকে সংগ্রহীত। হিন্দু ধর্ম অনুসারে ভামিকা নামের অর্থ হল মা দুর্গা। অর্থাত্ দেবী দুর্গার নামেই মেয়ের নাম রেখেছেন ভামিকা। ভামিকা নামটির সঙ্গে সকলে খুব বেশি পরিচিত এমনটা বলা যাবে না, তাই বেশ অপরিচিত নামই মেয়ের জন্য বেছে নিয়েছেন তারকা দম্পতি।
2/7ভামিকা নামের আদ্যক্ষরটি (V) বিরাটের নাম থেকে, অন্যদিকে শেষের অক্ষর দুটি (Ka) অনুষ্কার নাম থেকে সংগ্রহীত। হিন্দু ধর্ম অনুসারে ভামিকা নামের অর্থ হল মা দুর্গা। অর্থাত্ দেবী দুর্গার নামেই মেয়ের নাম রেখেছেন ভামিকা। ভামিকা নামটির সঙ্গে সকলে খুব বেশি পরিচিত এমনটা বলা যাবে না, তাই বেশ অপরিচিত নামই মেয়ের জন্য বেছে নিয়েছেন তারকা দম্পতি।
শাহরুখ খান ও গৌরী খানের ছোটছেলে আব্রাম (AbRam)-এর জন্ম হয় ২০১৩ সালে। হিব্রু নাম আব্রাম। তবে এই নামের মধ্যে ধর্মনিরপেক্ষতার ছোঁয়া থাকুক, চেয়েছিলেন অভিনেতা। তাই ছেলের নামের বানানের R অক্ষরটি বড় হাতের লেখার সিদ্ধান্ত নেন শাহরুখ-গৌরী। ইহুদিদের উপাস্য হজরত ইব্রাহিমের আরেক নাম আব্রাম। সেই নামের সঙ্গে রাম (Ram) এর উচ্চারণ হলে সেটা শুনতে অদ্ভূত ভালো লাগে, জানিয়েছিলেন বাদশা। 
3/7শাহরুখ খান ও গৌরী খানের ছোটছেলে আব্রাম (AbRam)-এর জন্ম হয় ২০১৩ সালে। হিব্রু নাম আব্রাম। তবে এই নামের মধ্যে ধর্মনিরপেক্ষতার ছোঁয়া থাকুক, চেয়েছিলেন অভিনেতা। তাই ছেলের নামের বানানের R অক্ষরটি বড় হাতের লেখার সিদ্ধান্ত নেন শাহরুখ-গৌরী। ইহুদিদের উপাস্য হজরত ইব্রাহিমের আরেক নাম আব্রাম। সেই নামের সঙ্গে রাম (Ram) এর উচ্চারণ হলে সেটা শুনতে অদ্ভূত ভালো লাগে, জানিয়েছিলেন বাদশা। 
২০১২ সালে ঐশ্বর্য-অভিষেক তাঁদের একমাত্র কন্যার নাম রাখেন আরাধ্যা (Aaradhya)। এই নামের অর্থ হল যাঁকে আরাধনা করা হয় অর্থাত্ দেবী। পাশাপাশি অভিষেক, ঐশ্বর্য, এমনকি দাদু অমিতাভের নামের আদ্যক্ষর A দিয়েই আরাধ্যার নাম। 
4/7২০১২ সালে ঐশ্বর্য-অভিষেক তাঁদের একমাত্র কন্যার নাম রাখেন আরাধ্যা (Aaradhya)। এই নামের অর্থ হল যাঁকে আরাধনা করা হয় অর্থাত্ দেবী। পাশাপাশি অভিষেক, ঐশ্বর্য, এমনকি দাদু অমিতাভের নামের আদ্যক্ষর A দিয়েই আরাধ্যার নাম। 
২০১৮ সালের ডিসেম্বরে জন্ম সইফিনার প্রথম সন্তান তৈমুরের (Taimur)। সবচেয়ে বিতর্ক দেখা দিয়েছিল এই তারকা সন্তানের নামকে ঘিরে। কেন তুর্কি-মোগল স্বৈরাচারী শাসক তৈমুর লং-এর নামে ছেলের নাম রেখেছেন তারকা দম্পতি? সেই নিয়ে প্রচুর ট্রোলের মুখে পড়েছিলেন সইফ-করিনা। তৈমুর আবরি শব্দ, এই নামের অর্থ হল লৌহ বা লোহা। করিনা এক সাক্ষাত্কারে জানিয়েছিলেন, সইফের ইচ্ছা ছিল ছেলের নাম রাখবেন ফয়জ, এই নামটা খুব রোম্যান্টিক। তবে আমি চেয়েছিলাম আমার ছেলের হবে লৌহমানব। তাই এই নামটা বেছে নিয়েছিলাম।  (PTI)
5/7২০১৮ সালের ডিসেম্বরে জন্ম সইফিনার প্রথম সন্তান তৈমুরের (Taimur)। সবচেয়ে বিতর্ক দেখা দিয়েছিল এই তারকা সন্তানের নামকে ঘিরে। কেন তুর্কি-মোগল স্বৈরাচারী শাসক তৈমুর লং-এর নামে ছেলের নাম রেখেছেন তারকা দম্পতি? সেই নিয়ে প্রচুর ট্রোলের মুখে পড়েছিলেন সইফ-করিনা। তৈমুর আবরি শব্দ, এই নামের অর্থ হল লৌহ বা লোহা। করিনা এক সাক্ষাত্কারে জানিয়েছিলেন, সইফের ইচ্ছা ছিল ছেলের নাম রাখবেন ফয়জ, এই নামটা খুব রোম্যান্টিক। তবে আমি চেয়েছিলাম আমার ছেলের হবে লৌহমানব। তাই এই নামটা বেছে নিয়েছিলাম।  (PTI)
গত বছর ফেব্রুয়ারিতেই দ্বিতীয়বার মা হয়েছেন শিল্পা শেট্টি কুন্দ্রা। রাজ-শিল্পা মেয়ের নাম রেখেছেন সামিশা (Shamisha)। নিজের ইন্সটাগ্রাম পোস্টে মেয়ের নামের অর্থ পরিষ্কার করেছেন শিল্পা। তিনি লেখেন, ‘সংস্কৃত ভাষায় সা শব্দের অর্থ হল ‘থাকা বা অবস্থান’, মিশা শব্দের অর্থ হল ‘ভগবানের মতো’। আমাদের কাছে সমিশা হল-আমাদের ঘরের লক্ষ্মী, আমাদের পরিবার সম্পূর্ণ হল’।
6/7গত বছর ফেব্রুয়ারিতেই দ্বিতীয়বার মা হয়েছেন শিল্পা শেট্টি কুন্দ্রা। রাজ-শিল্পা মেয়ের নাম রেখেছেন সামিশা (Shamisha)। নিজের ইন্সটাগ্রাম পোস্টে মেয়ের নামের অর্থ পরিষ্কার করেছেন শিল্পা। তিনি লেখেন, ‘সংস্কৃত ভাষায় সা শব্দের অর্থ হল ‘থাকা বা অবস্থান’, মিশা শব্দের অর্থ হল ‘ভগবানের মতো’। আমাদের কাছে সমিশা হল-আমাদের ঘরের লক্ষ্মী, আমাদের পরিবার সম্পূর্ণ হল’।
শাহিদ কাপুর ও মীরা রাজপুতের প্রথম সন্তানের নাম মিশা। শাহিদ ও মীরার দুজনের নাম মিলিয়েই এই নাম। মীরার মেয়ে হলে এই নামটা বহু আগে থেকেই বেছেনিয়েছিলেন ফ্যানেরা। হিব্রু ভাষায় মিশা শব্দের অর্থ হলে ভগবানের মতোন। শাহিদ-মীরার ছেলের নাম জায়েন। মিশার জন্মের আগেই শাহিদ-মীরা ঠিক করেছিলেন ছেলে হলে নাম রাখবেন জায়েন। এই নামের অর্থ হল সৌন্দর্য। 
7/7শাহিদ কাপুর ও মীরা রাজপুতের প্রথম সন্তানের নাম মিশা। শাহিদ ও মীরার দুজনের নাম মিলিয়েই এই নাম। মীরার মেয়ে হলে এই নামটা বহু আগে থেকেই বেছেনিয়েছিলেন ফ্যানেরা। হিব্রু ভাষায় মিশা শব্দের অর্থ হলে ভগবানের মতোন। শাহিদ-মীরার ছেলের নাম জায়েন। মিশার জন্মের আগেই শাহিদ-মীরা ঠিক করেছিলেন ছেলে হলে নাম রাখবেন জায়েন। এই নামের অর্থ হল সৌন্দর্য। 
অন্য গ্যালারিগুলি