বাংলা নিউজ > ছবিঘর > অবসর নিলেন পাকিস্তানের মহিলা ক্রিকেট তারকা সানা মির, ছবির সঙ্গে চোখ রাখুন কিছু তথ্যে

অবসর নিলেন পাকিস্তানের মহিলা ক্রিকেট তারকা সানা মির, ছবির সঙ্গে চোখ রাখুন কিছু তথ্যে

  • করোনা ভাইরাসের জেরে বিশ্বব্যাপী লকডাউনে খেলাধুলো যখন পুরোপুরি স্তব্ধ, তখন নিঃশব্দেই ১৫ বছরের দীর্ঘ আন্তর্জাতিক কেরিয়ারে ইতি টানার সিদ্ধান্ত নেন পাকিস্তানের মহিলা ক্রিকেট দলের অন্যতম সেরা ক্যাপ্টেন সানা মির।
২০০৫ সালের ডিসেম্বরে করাচিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ান ডে অভিষেক হয় সানা মিরের। কেরিয়ারের শেষ ওয়ান ডে খেলেছেন গত বছর নভেম্বরে লাহোরে বাংলাদেশের বিরুদ্ধে।
1/8২০০৫ সালের ডিসেম্বরে করাচিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ান ডে অভিষেক হয় সানা মিরের। কেরিয়ারের শেষ ওয়ান ডে খেলেছেন গত বছর নভেম্বরে লাহোরে বাংলাদেশের বিরুদ্ধে।
২০০৯ সালের মে মাসে ডাবলিনে আয়ারল্যান্ডের বিরুদ্ধে কেরিয়ারের প্রথম আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেন মির। সংক্ষিপ্ততম ফর্ম্যাটে শেষবার মাঠে নামেন গত বছর অক্টোবরে লাহোরে বাংলাদেশের বিরুদ্ধে।
2/8২০০৯ সালের মে মাসে ডাবলিনে আয়ারল্যান্ডের বিরুদ্ধে কেরিয়ারের প্রথম আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেন মির। সংক্ষিপ্ততম ফর্ম্যাটে শেষবার মাঠে নামেন গত বছর অক্টোবরে লাহোরে বাংলাদেশের বিরুদ্ধে।
১২০টি ওয়ান ডে ম্যাচে ১৬৩০ রান করেন সানা, যা পাকিস্তানের হয়ে এই ফর্ম্যাটে তৃতীয় সর্বোচ্চ। উইকেট নেন ১৫১টি, যা পাকিস্তানের হয়ে সব থেকে বেশি এবং সর্বকালের হিসেবে যুগ্ম চতুর্থ-সর্বোচ্চ।
3/8১২০টি ওয়ান ডে ম্যাচে ১৬৩০ রান করেন সানা, যা পাকিস্তানের হয়ে এই ফর্ম্যাটে তৃতীয় সর্বোচ্চ। উইকেট নেন ১৫১টি, যা পাকিস্তানের হয়ে সব থেকে বেশি এবং সর্বকালের হিসেবে যুগ্ম চতুর্থ-সর্বোচ্চ।
১০০টি টি-২০ খেলা বিরল ক্লাবের প্রতিনিধি মির এই ফর্ম্যাটের ১০৬টি ম্যাচে ৮০২ রান করেছেন এবং উইকেট নিয়েছেন ৮৯টি, যা পাকিস্তানের হয়ে দ্বিতীয়-সর্বোচ্চ ।
4/8১০০টি টি-২০ খেলা বিরল ক্লাবের প্রতিনিধি মির এই ফর্ম্যাটের ১০৬টি ম্যাচে ৮০২ রান করেছেন এবং উইকেট নিয়েছেন ৮৯টি, যা পাকিস্তানের হয়ে দ্বিতীয়-সর্বোচ্চ ।
মোট ২২৬টি আন্তর্জাতিক ম্যাচের মধ্যে সানা পাকিস্তানকে নেতৃত্ব দিয়েছেন ১৩৭টি ম্যাচে।
5/8মোট ২২৬টি আন্তর্জাতিক ম্যাচের মধ্যে সানা পাকিস্তানকে নেতৃত্ব দিয়েছেন ১৩৭টি ম্যাচে।
ওয়ান ডে ক্রিকেটে ১০০০ রান ও ১০০ উইকেট নেওয়ার বিরল কৃতিত্ব রয়েছে সানার ঝুলিতে।
6/8ওয়ান ডে ক্রিকেটে ১০০০ রান ও ১০০ উইকেট নেওয়ার বিরল কৃতিত্ব রয়েছে সানার ঝুলিতে।
২০১৮ সালের অক্টোবরে আইসিসির এক নম্বর বোলারের মুকুট মাথায় পরেন  ডানহাতি এই অফ-স্পিনার।
7/8২০১৮ সালের অক্টোবরে আইসিসির এক নম্বর বোলারের মুকুট মাথায় পরেন ডানহাতি এই অফ-স্পিনার।
২০১০ ও ২০১৪ সালের এশিয়ান গেমসের গোল্ড মেডেল রয়েছে সানা মিরের ক্যাবিনেটে।
8/8২০১০ ও ২০১৪ সালের এশিয়ান গেমসের গোল্ড মেডেল রয়েছে সানা মিরের ক্যাবিনেটে।
অন্য গ্যালারিগুলি