বাড়ি > ছবিঘর > অসমের গ্যাসকূপের আগুন নিয়ন্ত্রণে লাগবে ৪ সপ্তাহ, স্ট্যান্ড বাইতে বায়ুসেনা

অসমের গ্যাসকূপের আগুন নিয়ন্ত্রণে লাগবে ৪ সপ্তাহ, স্ট্যান্ড বাইতে বায়ুসেনা

  • অসমের তিনসুকিয়ার বাঘজানের গ্যাসকূপের আগুনে কমপক্ষে ছ'জন আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে চার সপ্তাহ সময় লাগবে। এমনটাই জানাল অয়েল ইন্ডিয়া লিমিটেড। পরিস্থিতি মোকাবিলার জন্য ভারতীয় বায়ুসেনাকেও স্ট্যান্ড-বাইতে রাখা হয়েছে।
তিনসুকিয়ার বাঘজানের গ্যাসকূপের আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে চার সপ্তাহ সময় লাগবে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব বলে জানিয়েছেন সিঙ্গাপুরের সংস্থার তিন বিশেষজ্ঞ। একটি বিবৃতিতে দাবি করল অয়েল ইন্ডিয়া লিমিটেড। (ছবি সৌজন্য পিটিআই)
1/8তিনসুকিয়ার বাঘজানের গ্যাসকূপের আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে চার সপ্তাহ সময় লাগবে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব বলে জানিয়েছেন সিঙ্গাপুরের সংস্থার তিন বিশেষজ্ঞ। একটি বিবৃতিতে দাবি করল অয়েল ইন্ডিয়া লিমিটেড। (ছবি সৌজন্য পিটিআই)
বিধ্বংসী আগুন নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, পেট্রোলিয়াম ধর্মেন্দ্র প্রধানের সঙ্গে ফোনে কথা বলেন অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। আগুন নেভানোর জন্য দ্রুত পদক্ষেপের আর্জি জানান তিনি। (ছবি সৌজন্য পিটিআই)
2/8বিধ্বংসী আগুন নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, পেট্রোলিয়াম ধর্মেন্দ্র প্রধানের সঙ্গে ফোনে কথা বলেন অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। আগুন নেভানোর জন্য দ্রুত পদক্ষেপের আর্জি জানান তিনি। (ছবি সৌজন্য পিটিআই)
আগুন নেভানোর কাজে ভারতীয় বায়ুসেনাকে নামানোর আর্জি জানান অসমের মুখ্যমন্ত্রী। কেন্দ্রের তরফে সবরকর সাহায্যের আশ্বাসের পাশাপাশি সোনেওয়ালকে জানানো হয়, পরিস্থিতি নিয়ন্ত্রণে বায়ুসেনাকে স্ট্যান্ড-বাইতে রাখা হয়েছে। (ছবি সৌজন্য এএফপি)
3/8আগুন নেভানোর কাজে ভারতীয় বায়ুসেনাকে নামানোর আর্জি জানান অসমের মুখ্যমন্ত্রী। কেন্দ্রের তরফে সবরকর সাহায্যের আশ্বাসের পাশাপাশি সোনেওয়ালকে জানানো হয়, পরিস্থিতি নিয়ন্ত্রণে বায়ুসেনাকে স্ট্যান্ড-বাইতে রাখা হয়েছে। (ছবি সৌজন্য এএফপি)
যে কূপে আগুন লেগেছে, তা ডিব্রু সাইখোয়া জাতীয় উদ্যান এবং মাগুরি মোট্টাপাং জলাভূমির কাছে অবস্থিত হওয়ায় পরিবেশ এবং জীববৈচিত্র্য নিয়েও উদ্বেগ বেড়েছে। ইতিমধ্য়ে গ্যাস লিকের পর মাগুরি মোট্টাপাং জলাভূমিতে মৃত ডলফিন এবং মাছের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
4/8যে কূপে আগুন লেগেছে, তা ডিব্রু সাইখোয়া জাতীয় উদ্যান এবং মাগুরি মোট্টাপাং জলাভূমির কাছে অবস্থিত হওয়ায় পরিবেশ এবং জীববৈচিত্র্য নিয়েও উদ্বেগ বেড়েছে। ইতিমধ্য়ে গ্যাস লিকের পর মাগুরি মোট্টাপাং জলাভূমিতে মৃত ডলফিন এবং মাছের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
আগুনের লেলিহান শিখা ৩০ কিলোমিটার দূর থেকেও দেখা যাচ্ছিল। তবে আশপাশের এলাকার মানুষকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছে প্রশাসন। তাঁদের নিরাপদ স্থানে সরিয়ে যাওয়া হয়েছে। (ছবি সৌজন্য এএফপি)
5/8আগুনের লেলিহান শিখা ৩০ কিলোমিটার দূর থেকেও দেখা যাচ্ছিল। তবে আশপাশের এলাকার মানুষকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছে প্রশাসন। তাঁদের নিরাপদ স্থানে সরিয়ে যাওয়া হয়েছে। (ছবি সৌজন্য এএফপি)
আগুনে পুড়ে গিয়েছে কূপের আশপাশের গাছপালা, বাড়ি। পুড়ে যায় জমি, খেত। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
6/8আগুনে পুড়ে গিয়েছে কূপের আশপাশের গাছপালা, বাড়ি। পুড়ে যায় জমি, খেত। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
ঘটনাস্থলে রয়েছে পুলিশ, সেনা, আধাসেনা এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। (ছবি সৌজন্য পিটিআই)
7/8ঘটনাস্থলে রয়েছে পুলিশ, সেনা, আধাসেনা এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। (ছবি সৌজন্য পিটিআই)
অসমের পরিবেশ এবং বনমন্ত্রী পরিমল শুক্লাবৈদ্য জানান, কমপক্ষে ছ'জন আহত হয়েছেন। বাঘজানের আশপাশের গ্রামেও আগুন ছড়িয়ে পড়েছে। তিনি বলেন, 'আমরা চিন্তিত।' (ছবি সৌজন্য পিটিআই) 
8/8অসমের পরিবেশ এবং বনমন্ত্রী পরিমল শুক্লাবৈদ্য জানান, কমপক্ষে ছ'জন আহত হয়েছেন। বাঘজানের আশপাশের গ্রামেও আগুন ছড়িয়ে পড়েছে। তিনি বলেন, 'আমরা চিন্তিত।' (ছবি সৌজন্য পিটিআই) 
অন্য গ্যালারিগুলি