HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ছবিঘর > Foxconn investment in India: ভারতে ১৩ হাজার ৩৩৬ কোটি বিনিয়োগের পরিকল্পনা আইফোন প্রস্তুতকারক ফক্সকনের

Foxconn investment in India: ভারতে ১৩ হাজার ৩৩৬ কোটি বিনিয়োগের পরিকল্পনা আইফোন প্রস্তুতকারক ফক্সকনের

তাইওয়ানের আইফোন প্রস্তুতারক সংস্থা হন হাই প্রিসিশন ইন্ডাস্ট্রি বা ফক্সকন ভারতে ১.৬ বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা করছে। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ১৩ হাজার ৩৩৬ কোটি ৫৬ লাখ টাকা।

1/6 সম্প্রতি তাইওয়ান স্টক এক্সচেঞ্জের একটি ফাইলিংয়ে এই তথ্য জানিয়েছে ফক্সকন। তাতে বলা হয়েছে, 'অপরাশেনাল প্রয়োজনে' এই বিনিয়োগ করা হবে। তবে এই নিয়ে আর কোনও বিশদ তথ্য সেই ফাইলিংয়ে দেওয়া হয়নি সংস্থার তরফে। এদিকে জানা যাচ্ছে, ফক্সকন ভারতে আইফোন তৈরির জন্য নতুন একটি ইউনিট খোলার পরিকল্পনা করছে। তবে এই নিয়ে সংস্থার মুখপাত্রকে প্রশ্ন করা হলে তিনি কোনও জবাব দেননি। এই আবহে ভারতের কোথায় ফক্সকন এই কারখানা চালু করতে পারে, তা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা।  
2/6 উল্লেখ্য, ফক্সকনের সর্ববৃহৎ আইফোন প্রস্তুতকারক ইউনিট রয়েছে চিনে। তবে সাম্প্রতিক সময়ে চিনের আগ্রাসী মনোভাব এবং ওয়াশিটন-বেজিং দ্বন্দ্বের আবহে ফক্সকন সহ তাইওয়ানের বিভিন্ন প্রযুক্তি সংস্থা অন্যত্র ব্যবসা বিস্তারের দিকে নজর দিয়েছে।  
3/6 জানা যায়, ফক্সকনের ব্যবসার আর্ধেকেরও বেশি আইফোন প্রস্তুত করা ঘিরে। এই আবহে বিগত বহু বছর ধরে ভারতেও ফক্সকন আইফোন তৈরি করে চলেছে। সদ্য লঞ্চ হওয়া আইফোন ১৫-ও ভারতে তৈরি করছে ফক্সকন। তবে এখনও তারা সবচেয়ে বেশি আইফোন প্রস্তুত করে চিনের ইউনিটগুলিতে। তবে খুব শীঘ্রই ভারতে তাদের কর্মক্ষমতা দ্বিগুণ করা হবে জানায় সংস্থাটির এক আধিকারিক।  
4/6 এর আগে গত অগস্ট মাসে কর্ণাটক সরকার জানিয়েছিল, দুই কম্পোনেন্ট তৈরির কারখানায় ৬০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে ফক্সকন। এর মধ্যে একটি কারখানায় আইফোনের যন্ত্রাংশ তৈরির কথা ফক্সকনের। অপরটিতে সেই সংস্থা 'অ্যাপ্লাইড ম্যাটেলিয়ালস ইনকর্পোরেশন'-এর জন্য সেমিকন্ডাক্টর যন্ত্রাংশ তৈরি করবে।  
5/6 এছাড়া বেঙ্গালুরু বিমানবন্দরের কাছেই ৩০০ একর জমির ওপর একটি কারখানা তৈরির পরিকল্পনা রয়েছে ফক্সকনের। সেটি তৈরি করা হবে ৭০০ মিলিয়ন ডলার বিনিয়োগে। এই আবহে তাইওয়ান এক্সচেঞ্জের ফাইলিংয়ে ফক্সকনের সেই বক্তব্য এই প্রকল্পগুলির সঙ্গেই যুক্ত নাকি নতুন কোনও প্রকল্পে তারা বিনিয়োগ করতে চলেছে, তা এখনও স্পষ্ট হয়নি।  
6/6 উল্লেখ্য, বর্তমানে ভারতে ন'টি প্রোডাকশন ক্যাম্পাসের ৩০টি কারখানায় বিভিন্ন যন্ত্রাংশ তৈরি করছে ফক্সকন। কয়েক হাজার কর্মীকে চাকরি দিয়েছে সংস্থাটি। ভারত থেকে প্রতি বছর প্রায় ১০ বিলিয়ন ডলার আয় করছে তাইওয়ানের সংস্থাটি। এই আবহে ভারতে তারা তাদের ব্যবসা আরও প্রসারিত করতে আগ্রহ প্রকাশ করেছে সাম্প্রতিক সময়ে। 

আরও ছবি