বাংলা নিউজ > ছবিঘর > ১ অগস্ট থেকে বদলাল ATM চার্জ থেকে বেতনের নিয়ম, একনজরে দেখুন পরিবর্তনের তালিকা

১ অগস্ট থেকে বদলাল ATM চার্জ থেকে বেতনের নিয়ম, একনজরে দেখুন পরিবর্তনের তালিকা

  • এটিএম চার্জ থেকে বেতনের নিয়ম, অনেক ক্ষেত্রেই পরিবর্তন এল আজ থেকে। ব্যাঙ্ক অ্যাকাউন্টের নিয়ম থেকে এলপিজির দাম, রবিবার থেকে বদলাল বেশ কিছু বিষয়। আসুন, জেনে নেওয়া যাক আজ থেকে কী কী নিয়মে পরিবর্তন হচ্ছে:
বিভিন্ন ব্যাঙ্কগুলির মধ্যে বিনিময় মূল্যের বৃদ্ধি হয়েছে, তা পূরণ করতে আর সাধারণ মূল্যবৃদ্ধির জন্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি প্রতিটি আর্থিক লেনদেনের জন্য ১৫ থেকে ১৭ টাকা বৃদ্ধি করেছে। আর্থিক ছাড়া অন্য ক্ষেত্রগুলিতে ৫ থেকে ৬ টাকা পর্যন্ত বাড়ানো হচ্ছে, যা চালু হল ১ অগস্ট থেকে। (ছবি সৌজন্য পিটিআই)
1/6বিভিন্ন ব্যাঙ্কগুলির মধ্যে বিনিময় মূল্যের বৃদ্ধি হয়েছে, তা পূরণ করতে আর সাধারণ মূল্যবৃদ্ধির জন্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি প্রতিটি আর্থিক লেনদেনের জন্য ১৫ থেকে ১৭ টাকা বৃদ্ধি করেছে। আর্থিক ছাড়া অন্য ক্ষেত্রগুলিতে ৫ থেকে ৬ টাকা পর্যন্ত বাড়ানো হচ্ছে, যা চালু হল ১ অগস্ট থেকে। (ছবি সৌজন্য পিটিআই)
১ অগস্ট থেকে আইসিআইসিআই ব্যাঙ্ক লেনদেনের নিয়মে বদল আনল। আইসিআইসিআইআই ব্যাঙ্কের গ্রাহকরা তাঁদের হোম ব্রাঞ্চে দিনে সর্বোচ্চ ১ লক্ষ টাকার নগদ লেনদেন করতে পারবেন। এর বেশি হলে সেক্ষেত্রে প্রতি ১ হাজার টাকায় ৫ টাকা করে দিতে হবে। একই সঙ্গে, কোনও নন-হোম শাখায় প্রতিদিন ২৫,০০০ টাকা পর্যন্ত নগদ লেনদেনের জন্য কোনও চার্জ নেই। ২৫,০০০ এর উপরে প্রতি ১ হাজার টাকায় ৫ টাকা। (ছবি সৌজন্যে মিন্ট) (MINT_PRINT)
2/6১ অগস্ট থেকে আইসিআইসিআই ব্যাঙ্ক লেনদেনের নিয়মে বদল আনল। আইসিআইসিআইআই ব্যাঙ্কের গ্রাহকরা তাঁদের হোম ব্রাঞ্চে দিনে সর্বোচ্চ ১ লক্ষ টাকার নগদ লেনদেন করতে পারবেন। এর বেশি হলে সেক্ষেত্রে প্রতি ১ হাজার টাকায় ৫ টাকা করে দিতে হবে। একই সঙ্গে, কোনও নন-হোম শাখায় প্রতিদিন ২৫,০০০ টাকা পর্যন্ত নগদ লেনদেনের জন্য কোনও চার্জ নেই। ২৫,০০০ এর উপরে প্রতি ১ হাজার টাকায় ৫ টাকা। (ছবি সৌজন্যে মিন্ট) (MINT_PRINT)
ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাংক আগস্ট থেকে স্বয়ংক্রিয়ভাবে ব্যাঙ্কিংয়ের জন্য চার্জ নিয়ে নেবে। এর অধীনে, পরিষেবা শুল্ক ২০ টাকা এবং বিভিন্ন ধরণের পরিষেবার জন্য জিএসটি চার্জ করা হবে।
3/6ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাংক আগস্ট থেকে স্বয়ংক্রিয়ভাবে ব্যাঙ্কিংয়ের জন্য চার্জ নিয়ে নেবে। এর অধীনে, পরিষেবা শুল্ক ২০ টাকা এবং বিভিন্ন ধরণের পরিষেবার জন্য জিএসটি চার্জ করা হবে।
এক লক্ষের বেশি বকেয়া সেল্ফ-অ্যাসেসমেন্টের ক্ষেত্রে দেরি হওয়ায় জরিমানা দিতে হবে। এটি চাকুরিজীবী এবং সংস্থা, উভয়ের ক্ষেত্রে প্রযোজ্য।
4/6এক লক্ষের বেশি বকেয়া সেল্ফ-অ্যাসেসমেন্টের ক্ষেত্রে দেরি হওয়ায় জরিমানা দিতে হবে। এটি চাকুরিজীবী এবং সংস্থা, উভয়ের ক্ষেত্রে প্রযোজ্য।
বাণজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বাড়ল ৯৯ টাকা (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
5/6বাণজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বাড়ল ৯৯ টাকা (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
১ অগাস্ট থেকে বদলে যাচ্ছে 'ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউস'-এর নিয়ম। আর রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই নয়া নিয়ম লাগু হলেই এবার থেকে ছুটির দিনেও ব্যাঙ্কের আক্যাউন্টে চলে আসবে মাসিক বেতন বা পেসনশ। এর জন্যে আর সোমবার পর্যন্ত অপেক্ষা করে থাকতে হবে না গ্রাহকদের। ছবিটি প্রতীকী
6/6১ অগাস্ট থেকে বদলে যাচ্ছে 'ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউস'-এর নিয়ম। আর রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই নয়া নিয়ম লাগু হলেই এবার থেকে ছুটির দিনেও ব্যাঙ্কের আক্যাউন্টে চলে আসবে মাসিক বেতন বা পেসনশ। এর জন্যে আর সোমবার পর্যন্ত অপেক্ষা করে থাকতে হবে না গ্রাহকদের। ছবিটি প্রতীকী
অন্য গ্যালারিগুলি