দেরিতে আয়কর রিটার্ন থেকে ATM চার্জ মকুব, নির্মলার ১০ ঘোষণা

করোনাভাইরাসের জেরে বিশ্ব অর্থনীতিতে মন্দার তৈরির আ... more

২০১৮-১৯ অর্থবর্ষের আয়কর রিটার্নের সময়সীমা বেড়ে আগামী ৩০ জুন করা হল। দেরিতে আয়কর রিটার্ন জমা দেওয়ার জন্য ১২ শতাংশের পরিবর্তে ৯ শতাংশ সুদ দিতে হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
1/10২০১৮-১৯ অর্থবর্ষের আয়কর রিটার্নের সময়সীমা বেড়ে আগামী ৩০ জুন করা হল। দেরিতে আয়কর রিটার্ন জমা দেওয়ার জন্য ১২ শতাংশের পরিবর্তে ৯ শতাংশ সুদ দিতে হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
বাড়ল আধার ও প্যান কার্ডের সংযুক্তিকরণের সময়। আগামী ৩০ জুন পর্যন্ত করা যাবে সেই সংযুক্তিকরণ। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
2/10বাড়ল আধার ও প্যান কার্ডের সংযুক্তিকরণের সময়। আগামী ৩০ জুন পর্যন্ত করা যাবে সেই সংযুক্তিকরণ। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
ডেবিট কার্ড দিয়ে যে কোনও ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তোলায় কোনও বাড়তি চার্জ লাগবে না। আগামী ৩০ জুন পর্যন্ত সেই সুবিধা পাওয়া যাবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
3/10ডেবিট কার্ড দিয়ে যে কোনও ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তোলায় কোনও বাড়তি চার্জ লাগবে না। আগামী ৩০ জুন পর্যন্ত সেই সুবিধা পাওয়া যাবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
ব্যাঙ্ক অ্যাকাউন্ট ন্যূনতম ব্যালেন্স রাখার নিয়ম আগেই তুলে নিয়েছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। সমস্ত ব্যাঙ্কের ক্ষেত্রেই আগামী ৩০ জুন পর্যন্ত এবার সেই ঘোষণা করল কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
4/10ব্যাঙ্ক অ্যাকাউন্ট ন্যূনতম ব্যালেন্স রাখার নিয়ম আগেই তুলে নিয়েছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। সমস্ত ব্যাঙ্কের ক্ষেত্রেই আগামী ৩০ জুন পর্যন্ত এবার সেই ঘোষণা করল কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
২০২০ সালের মার্চ, এপ্রিল ও মে মাসের জিএসটি রিটার্ন জমার সময়সীমা বাড়িয়ে আগামী ৩০ জুন করা হল। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
5/10২০২০ সালের মার্চ, এপ্রিল ও মে মাসের জিএসটি রিটার্ন জমার সময়সীমা বাড়িয়ে আগামী ৩০ জুন করা হল। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
বিশেষ আর্থিক প্যাকেজ নিয়ে আলোচনা চলছে। দ্রুত সেই সংক্রান্ত ঘোষণা করা হবে। (ছবি সৌজন্য এএনআই)
6/10বিশেষ আর্থিক প্যাকেজ নিয়ে আলোচনা চলছে। দ্রুত সেই সংক্রান্ত ঘোষণা করা হবে। (ছবি সৌজন্য এএনআই)
যে কোম্পানিগুলির টার্নওভার বার্ষিক পাঁচ কোটি টাকার বেশি, দেরিতে জিএসটি রিটার্ন জমা দিলে সেগুলিকে লেট ফি দিতে হবে না। সুদের হারও কমিয়ে ৯ শতাংশ করা হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
7/10যে কোম্পানিগুলির টার্নওভার বার্ষিক পাঁচ কোটি টাকার বেশি, দেরিতে জিএসটি রিটার্ন জমা দিলে সেগুলিকে লেট ফি দিতে হবে না। সুদের হারও কমিয়ে ৯ শতাংশ করা হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
ক্ষুদ্রশিল্প ও মাঝারি শিল্পকে সহায়তার জন্য insolvency proceedings-এর সীমা এক লাখ থেকে বাড়িয়ে এক কোটি টাকা করা হল। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
8/10ক্ষুদ্রশিল্প ও মাঝারি শিল্পকে সহায়তার জন্য insolvency proceedings-এর সীমা এক লাখ থেকে বাড়িয়ে এক কোটি টাকা করা হল। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
অর্থনীতির উপর নজর রাখা হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে পুরো পরিস্থিতির উপর নজর রাখছে। (ছবি সৌজন্য এপি)
9/10অর্থনীতির উপর নজর রাখা হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে পুরো পরিস্থিতির উপর নজর রাখছে। (ছবি সৌজন্য এপি)
শেয়ার মার্কেটের অবস্থার উপর নজর রাখার ক্ষেত্রে নিয়ামক সংস্থা, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও অর্থ মন্ত্রক একসঙ্গে কাজ করছে। রোজ তিনবার করে তা পর্যালোচনা করা হচ্ছে। (ছবি সৌজন্য এপি)
10/10শেয়ার মার্কেটের অবস্থার উপর নজর রাখার ক্ষেত্রে নিয়ামক সংস্থা, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও অর্থ মন্ত্রক একসঙ্গে কাজ করছে। রোজ তিনবার করে তা পর্যালোচনা করা হচ্ছে। (ছবি সৌজন্য এপি)
অন্য গ্যালারিগুলি