বাংলা নিউজ > ছবিঘর > টেট উত্তীর্ণদের নিয়োগ থেকে ৩ বছরে ৩৫ লাখ চাকরি - কী কী চাকরির ঘোষণা করেছেন মমতা?

টেট উত্তীর্ণদের নিয়োগ থেকে ৩ বছরে ৩৫ লাখ চাকরি - কী কী চাকরির ঘোষণা করেছেন মমতা?

  • টেট উত্তীর্ণদের নিয়োগ থেকে বিভিন্ন ক্ষেত্রে নয়া কর্মসংস্থান তৈরি - গত কয়েকদিনে একাধিক চাকরি সংক্রান্ত ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেছেন, দেশের লাখ লাখ বেকার যুবক-যুবতি যখন চাকরির জন্য হাহাকার করছেন, তখন বঙ্গে প্রচুর কর্মসংস্থান তৈরি হয়েছে। একনজরে দেখে নিন রাজ্য সরকারের চাকরি সংক্রান্ত বিভিন্ন ঘোষণা -
আগামী মাস থেকে শুরু হবে প্রাথমিক স্তরে শিক্ষক নিয়োগের পরীক্ষা (টেট) থেকে নিয়োগ প্রক্রিয়া। গত সপ্তাহেই সে কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, ১৬,৫০০ টি শূন্যপদের জন্য টেট হয়েছিল। তাতে সফল হয়েছেন ২০,০০০ জন প্রার্থী। ইন্টারভিউয়ের মাধ্যমে ডিসেম্বর থেকে তাঁদের নিয়োগ করা হবে। আগামী বছর ফেব্রুয়ারির মধ্যে পুরো প্রক্রিয়া শেষ করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। একইসঙ্গে তাঁর আশ্বাস, সফল প্রার্থীদের মধ্যে যাঁরা বাকি থাকবেন, তাঁদের ধাপে ধাপে নিয়োগ করা হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
1/3আগামী মাস থেকে শুরু হবে প্রাথমিক স্তরে শিক্ষক নিয়োগের পরীক্ষা (টেট) থেকে নিয়োগ প্রক্রিয়া। গত সপ্তাহেই সে কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, ১৬,৫০০ টি শূন্যপদের জন্য টেট হয়েছিল। তাতে সফল হয়েছেন ২০,০০০ জন প্রার্থী। ইন্টারভিউয়ের মাধ্যমে ডিসেম্বর থেকে তাঁদের নিয়োগ করা হবে। আগামী বছর ফেব্রুয়ারির মধ্যে পুরো প্রক্রিয়া শেষ করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। একইসঙ্গে তাঁর আশ্বাস, সফল প্রার্থীদের মধ্যে যাঁরা বাকি থাকবেন, তাঁদের ধাপে ধাপে নিয়োগ করা হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
গত সপ্তাহে মুখ্যমন্ত্রী জানান, ঝাড়গ্রাম, কোচবিহার এবং পাহাড়ের জন্য রাজ্য পুলিশে তিনটি ব্যাটেলিয়ন গঠন করা হবে। আগামী বছর ৩১ জানুয়ারির মধ্যে সেগুলি গঠন হয়ে যাবে বলে জানান মমতা। একইসঙ্গে তিনি জানান, কোচবিহারের নতুন বাহিনীর নাম হচ্ছে নারায়ণী ব্যাটেলিয়ন। ঝাড়গ্রামে নাম হচ্ছে জঙ্গলমহল ব্যাটেলিয়ন। পাহাড়ের নয়া বাহিনীর নাম হবে গোর্খা ব্যাটেলিয়ন। সেই বাহিনীতে ১,০০০ জন নিয়োগ করা হবে। তার ফলে স্থানীয়দের চাকরি পাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
2/3গত সপ্তাহে মুখ্যমন্ত্রী জানান, ঝাড়গ্রাম, কোচবিহার এবং পাহাড়ের জন্য রাজ্য পুলিশে তিনটি ব্যাটেলিয়ন গঠন করা হবে। আগামী বছর ৩১ জানুয়ারির মধ্যে সেগুলি গঠন হয়ে যাবে বলে জানান মমতা। একইসঙ্গে তিনি জানান, কোচবিহারের নতুন বাহিনীর নাম হচ্ছে নারায়ণী ব্যাটেলিয়ন। ঝাড়গ্রামে নাম হচ্ছে জঙ্গলমহল ব্যাটেলিয়ন। পাহাড়ের নয়া বাহিনীর নাম হবে গোর্খা ব্যাটেলিয়ন। সেই বাহিনীতে ১,০০০ জন নিয়োগ করা হবে। তার ফলে স্থানীয়দের চাকরি পাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
আগামী তিন বছরে পশ্চিমবঙ্গে আরও ৩৫ লাখ কর্মসংস্থান তৈরি করা হবে। তারমধ্যে কৃষি-বাণিজ্যে চাকরি পাবেন ১০ লাখ মানুষ। তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে পাঁচ লাখ মানুষের কর্মসংস্থানের বন্দোবস্ত করা হবে। এছাড়াও সরকারি চাকরির সুযোগ বাড়বে বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
3/3আগামী তিন বছরে পশ্চিমবঙ্গে আরও ৩৫ লাখ কর্মসংস্থান তৈরি করা হবে। তারমধ্যে কৃষি-বাণিজ্যে চাকরি পাবেন ১০ লাখ মানুষ। তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে পাঁচ লাখ মানুষের কর্মসংস্থানের বন্দোবস্ত করা হবে। এছাড়াও সরকারি চাকরির সুযোগ বাড়বে বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
অন্য গ্যালারিগুলি