বাংলা নিউজ > ছবিঘর > ফিরে দেখা ২০২০ : তাপস পাল থেকে সৌমিত্র, না ফেরার দেশে চলে গেলেন যে সকল টলি তারকা

ফিরে দেখা ২০২০ : তাপস পাল থেকে সৌমিত্র, না ফেরার দেশে চলে গেলেন যে সকল টলি তারকা

২০২০ সাল জুড়ে যেন মৃত্যুপুরী গোটা বিশ্ব। টলিগঞ্জে... more

হলিউড.বলিউড কিংবা টলিউড- ২০২০ সাল জুড়ে বিনোদন জগতের বহু তারা খসে পড়েছে। তালিকাটা বেশ লম্বা টলিগঞ্জে। বছরের শুরুতেই আচমকা তাপস পালের মৃ্ত্যু সংবাদ বাঙালিকে নাড়িয়ে দিয়েছিল। এরপর একের পর এক মৃত্যুশোকের ধাক্কার মধ্যে দিয়ে গিয়েছে টলিপাড়া। 
1/10হলিউড.বলিউড কিংবা টলিউড- ২০২০ সাল জুড়ে বিনোদন জগতের বহু তারা খসে পড়েছে। তালিকাটা বেশ লম্বা টলিগঞ্জে। বছরের শুরুতেই আচমকা তাপস পালের মৃ্ত্যু সংবাদ বাঙালিকে নাড়িয়ে দিয়েছিল। এরপর একের পর এক মৃত্যুশোকের ধাক্কার মধ্যে দিয়ে গিয়েছে টলিপাড়া। 
সৌমিত্র চট্টোপাধ্যায়: ‘জন্মিলে মরিতে হবে, অমর সে কোথা কবে’- এই প্রবাদবাক্যও স্মরণ করলেও তাঁর মৃত্যুর যন্ত্রণা আজও বয়ে বেড়াচ্ছে গোটা বাংলা। এ বছর আলোর উত্সবের ঠিক পরেই গোটা বাংলাকে অন্ধকার করে চিরঘুমের দেশে পারি দিয়েছেন অপু। করোনার সঙ্গে লড়াই করেছিলেন, জয়ীও হন সেই লড়াইয়ে। তবে পুরোনো শারীরিক সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে করোনার জেরে। এরপর গত ১৫ নভেম্বর দুপুরে প্রয়াত হন বাঙালির সংস্কৃতির অন্যতম ধারক ও বাহক সৌমিত্র। বাঙালির মনের মণিকোঠায় আজীবন বিরাজমান থাকবেন সৌমিত্র চট্টোপাধ্যায়-কখনও অপু, কখনও ফেলুদা, কখনও কমরেড, কখনও ফাইটার, কখনও আবার একজন অভিভাবক হিসাবে।
2/10সৌমিত্র চট্টোপাধ্যায়: ‘জন্মিলে মরিতে হবে, অমর সে কোথা কবে’- এই প্রবাদবাক্যও স্মরণ করলেও তাঁর মৃত্যুর যন্ত্রণা আজও বয়ে বেড়াচ্ছে গোটা বাংলা। এ বছর আলোর উত্সবের ঠিক পরেই গোটা বাংলাকে অন্ধকার করে চিরঘুমের দেশে পারি দিয়েছেন অপু। করোনার সঙ্গে লড়াই করেছিলেন, জয়ীও হন সেই লড়াইয়ে। তবে পুরোনো শারীরিক সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে করোনার জেরে। এরপর গত ১৫ নভেম্বর দুপুরে প্রয়াত হন বাঙালির সংস্কৃতির অন্যতম ধারক ও বাহক সৌমিত্র। বাঙালির মনের মণিকোঠায় আজীবন বিরাজমান থাকবেন সৌমিত্র চট্টোপাধ্যায়-কখনও অপু, কখনও ফেলুদা, কখনও কমরেড, কখনও ফাইটার, কখনও আবার একজন অভিভাবক হিসাবে।
তাপস পাল (১৯৫৮-২০২০) : করোনার প্রকোপ তখন জাঁকিয়ে ধরেনি পৃথিবীকে। ফেব্রুয়ারি মাসেই না ফেরার দেশে চলে যান অভিনেত্রী এবং প্রাক্তন তৃণমূল সাংসদ তাপস পাল। ১৮ ফেব্রুয়ারি মুম্বইয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় বাংলা চলচ্চিত্রের এই জনপ্রিয় অভিনেতার। বয়স হয়েছিল ৬১ বছর। পরবর্তীতে তাপস পালের স্ত্রী অভিযোগ করেন হাসপাতালের গাফিলতির জেরেই মৃত্যু হয়েছে বর্ষীয়ান তারকার।
3/10তাপস পাল (১৯৫৮-২০২০) : করোনার প্রকোপ তখন জাঁকিয়ে ধরেনি পৃথিবীকে। ফেব্রুয়ারি মাসেই না ফেরার দেশে চলে যান অভিনেত্রী এবং প্রাক্তন তৃণমূল সাংসদ তাপস পাল। ১৮ ফেব্রুয়ারি মুম্বইয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় বাংলা চলচ্চিত্রের এই জনপ্রিয় অভিনেতার। বয়স হয়েছিল ৬১ বছর। পরবর্তীতে তাপস পালের স্ত্রী অভিযোগ করেন হাসপাতালের গাফিলতির জেরেই মৃত্যু হয়েছে বর্ষীয়ান তারকার।
সন্তু মুখোপাধ্যায় (১৯৫১-২০২০) : তাপস পালের মৃত্যুর শোক কাটিয়ে উঠবার আগেই এক তারা খসে পড়েছিল টলিগঞ্জে। গত ১১ মার্চ চলে গেলেন অভিনেতা সন্তু মুখোপাধ্যায়। দীর্ঘদিন ধরেই ক্যানসারের সঙ্গে লড়াই চালাচ্ছিলেন অভিনেতা তথা স্বস্তিকা মুখোপাধ্যায়ের বাবা। বয়স হয়েছিল ৬৯ বছর।
4/10সন্তু মুখোপাধ্যায় (১৯৫১-২০২০) : তাপস পালের মৃত্যুর শোক কাটিয়ে উঠবার আগেই এক তারা খসে পড়েছিল টলিগঞ্জে। গত ১১ মার্চ চলে গেলেন অভিনেতা সন্তু মুখোপাধ্যায়। দীর্ঘদিন ধরেই ক্যানসারের সঙ্গে লড়াই চালাচ্ছিলেন অভিনেতা তথা স্বস্তিকা মুখোপাধ্যায়ের বাবা। বয়স হয়েছিল ৬৯ বছর।
মনু মুখোপাধ্যায়: সৌমিত্রর পাশাপাশি এই বছরই আমাদের ছেড়ে চলে গেলেন সত্যজিতের ‘মছলিবাবা’ মনু মুখোপাধ্যায়। অনেক দিন ধরেই অসুস্থ ছিলেন এই শিল্পী, ভুগছিলেন হৃদযন্ত্রের সমস্যায়।গত ৬ ডিসেম্বর চলে গেলেন এই প্রবীন অভিনেতা। বয়স হয়েছিল ৯০ বছর। মনু মুখোপাধ্যায় প্রথম অভিনীত ছবি মৃণাল সেনের ‘নীল আকাশের নীচে’। জয় বাবা ফেলুনাথ ছাড়াও সত্যজিতের অশনি সংকেত, গণশত্রুর মতো ছবিতেও অভিনয় করেছেন মনু মুখোপাধ্যায়।
5/10মনু মুখোপাধ্যায়: সৌমিত্রর পাশাপাশি এই বছরই আমাদের ছেড়ে চলে গেলেন সত্যজিতের ‘মছলিবাবা’ মনু মুখোপাধ্যায়। অনেক দিন ধরেই অসুস্থ ছিলেন এই শিল্পী, ভুগছিলেন হৃদযন্ত্রের সমস্যায়।গত ৬ ডিসেম্বর চলে গেলেন এই প্রবীন অভিনেতা। বয়স হয়েছিল ৯০ বছর। মনু মুখোপাধ্যায় প্রথম অভিনীত ছবি মৃণাল সেনের ‘নীল আকাশের নীচে’। জয় বাবা ফেলুনাথ ছাড়াও সত্যজিতের অশনি সংকেত, গণশত্রুর মতো ছবিতেও অভিনয় করেছেন মনু মুখোপাধ্যায়।
জগন্নাথ গুহ: বছরের একদম অন্তিম লগ্নে এসে প্রয়াত হলেন অভিনেতা, পরিচালক তথা বাচিক শিল্পী জগন্নাথ গুহ। কোভিড পরবর্তী সমস্যার জেরে গত ২২ ডিসেম্বর মৃত্যু হল তাঁর। কিডনির সমস্যায় দীর্ঘদিন ধরেই ভুগছিলেন তিনি, করোনা মুক্ত হলেও সম্প্রতি সেই পুরোনো সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে। যদিও তাঁর মৃত্যু হয়েছে হাসপাতালের গাফিলতির জেরে, এমন অভিযোগ তুলেছেন প্রিয়জনেরা। 
6/10জগন্নাথ গুহ: বছরের একদম অন্তিম লগ্নে এসে প্রয়াত হলেন অভিনেতা, পরিচালক তথা বাচিক শিল্পী জগন্নাথ গুহ। কোভিড পরবর্তী সমস্যার জেরে গত ২২ ডিসেম্বর মৃত্যু হল তাঁর। কিডনির সমস্যায় দীর্ঘদিন ধরেই ভুগছিলেন তিনি, করোনা মুক্ত হলেও সম্প্রতি সেই পুরোনো সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে। যদিও তাঁর মৃত্যু হয়েছে হাসপাতালের গাফিলতির জেরে, এমন অভিযোগ তুলেছেন প্রিয়জনেরা। 
 রঞ্জন ঘোষাল : জুলাই মাসে না ফেরার দেশে চলে যান প্রথম স্বাধীন বাংলা ব্যান্ড. মহীনের ঘোড়াগুলি'র প্রতিষ্ঠাতা সদস্য রঞ্জন ঘোষাল। বয়স হয়েছিল ৬৫ বছর। তবে শুধু সঙ্গীতের দুনিয়াতেই তাঁর বিচরণ ছিল এমনটা নয়, লেখক ও নাট্যব্যক্তিত্ব হিসাবেও তিনি সমাদৃত হয়েছেন।হাইপ্রেসারের সমস্যা ছিল তাঁর। পাশাপাশি গত বছর তাঁর বিরুদ্ধে মিটু অভিযোগ উঠায় মানসিকভাবেও বিপর্যস্ত ছিলেন এই শিল্পী। ঘুমের মধ্যেই হৃদরোগে আক্রান্ত হয়ে চিরঘুমের দেশে পারি দেন তিনি। (ছবি-ফেসবুক)
7/10 রঞ্জন ঘোষাল : জুলাই মাসে না ফেরার দেশে চলে যান প্রথম স্বাধীন বাংলা ব্যান্ড. মহীনের ঘোড়াগুলি'র প্রতিষ্ঠাতা সদস্য রঞ্জন ঘোষাল। বয়স হয়েছিল ৬৫ বছর। তবে শুধু সঙ্গীতের দুনিয়াতেই তাঁর বিচরণ ছিল এমনটা নয়, লেখক ও নাট্যব্যক্তিত্ব হিসাবেও তিনি সমাদৃত হয়েছেন।হাইপ্রেসারের সমস্যা ছিল তাঁর। পাশাপাশি গত বছর তাঁর বিরুদ্ধে মিটু অভিযোগ উঠায় মানসিকভাবেও বিপর্যস্ত ছিলেন এই শিল্পী। ঘুমের মধ্যেই হৃদরোগে আক্রান্ত হয়ে চিরঘুমের দেশে পারি দেন তিনি। (ছবি-ফেসবুক)
শক্তি ঠাকুর: অক্টোবর মাসে চলে গেলেন বিখ্যাত গায়ক-অভিনেতা শক্তি ঠাকুর। বয়স হয়েছিল ৭৩। মোনালি ঠাকুরের বাবা দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন। আগেও একবার স্ট্রোক হয়েছিল। তারপর আবারও হৃদরোগে আক্রান্ত হন। হেমন্ত মুখোপাধ্যায়, অজয় দাস, আর ডি বর্মনের সুরে শক্তি ঠাকুর গেয়েছিলেন গান। উৎপল দত্তের সঙ্গে কাজ করেছিলেন। ‘দাদার কীর্তি’ ‘ভালোবাসা ভালোবাসা’-র মতো ছবিতেও অভিনয় করেছিলেন।
8/10শক্তি ঠাকুর: অক্টোবর মাসে চলে গেলেন বিখ্যাত গায়ক-অভিনেতা শক্তি ঠাকুর। বয়স হয়েছিল ৭৩। মোনালি ঠাকুরের বাবা দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন। আগেও একবার স্ট্রোক হয়েছিল। তারপর আবারও হৃদরোগে আক্রান্ত হন। হেমন্ত মুখোপাধ্যায়, অজয় দাস, আর ডি বর্মনের সুরে শক্তি ঠাকুর গেয়েছিলেন গান। উৎপল দত্তের সঙ্গে কাজ করেছিলেন। ‘দাদার কীর্তি’ ‘ভালোবাসা ভালোবাসা’-র মতো ছবিতেও অভিনয় করেছিলেন।
অমলা শঙ্কর : শুধু অভিনয় বা সংগীতের দুনিয়াতেই নয় চলতি বছর ভারতীয় ধ্রুপদী নৃত্যেও একটা যুগের অবসান ঘটে। ১০২ বছরে থেমে যায় লেজেন্ড অমলা শঙ্করের যাত্রাপথ।বার্ধক্যজনিত নানান সমস্যায় ভুগছিলেন অমলা শঙ্কর। গত ২৪ জুলাই কলকাতাতেই শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি।(ছবি-ফেসবুক)
9/10অমলা শঙ্কর : শুধু অভিনয় বা সংগীতের দুনিয়াতেই নয় চলতি বছর ভারতীয় ধ্রুপদী নৃত্যেও একটা যুগের অবসান ঘটে। ১০২ বছরে থেমে যায় লেজেন্ড অমলা শঙ্করের যাত্রাপথ।বার্ধক্যজনিত নানান সমস্যায় ভুগছিলেন অমলা শঙ্কর। গত ২৪ জুলাই কলকাতাতেই শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি।(ছবি-ফেসবুক)
অরুণ গুহঠাকুরতা : কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে জুলাই মাসে প্রয়াত হন অরুণ গুহঠাকুরতা সিনেমাওয়ালা, বিসর্জন,জ্যোষ্ঠপুত্রের মতো ছবিতে অভিনয় করেছেন তিনি।দীর্ঘদিন বু্দ্ধদেব দাশগুপ্তের সহকারী পরিচালক হিসাবে কাজ করেছেন অরুণ গুহঠাকুরতা। মন্দ মেয়ের উপাখ্যান, কালপুরুষ যার মধ্যে অন্যতম।(ছবি-ইউটিউব)
10/10অরুণ গুহঠাকুরতা : কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে জুলাই মাসে প্রয়াত হন অরুণ গুহঠাকুরতা সিনেমাওয়ালা, বিসর্জন,জ্যোষ্ঠপুত্রের মতো ছবিতে অভিনয় করেছেন তিনি।দীর্ঘদিন বু্দ্ধদেব দাশগুপ্তের সহকারী পরিচালক হিসাবে কাজ করেছেন অরুণ গুহঠাকুরতা। মন্দ মেয়ের উপাখ্যান, কালপুরুষ যার মধ্যে অন্যতম।(ছবি-ইউটিউব)
অন্য গ্যালারিগুলি