HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ছবিঘর > Gautam Adani's net worth: একদিনেই ১ লাখ কোটি টাকা ঢুকল আদানির পকেটে! ভারতের বাজারে শেয়ার চড়ল ২০%

Gautam Adani's net worth: একদিনেই ১ লাখ কোটি টাকা ঢুকল আদানির পকেটে! ভারতের বাজারে শেয়ার চড়ল ২০%

শেয়ার বাজারে কামব্যাক হল আদানি গ্রুপের। এমনই উত্থান হয়েছে যে শুধু আজই গৌতম আদানির পকেটে এক লাখ কোটি টাকা ঢুকেছে। যিনি আপাতত বিশ্বের ধনীতম ব্যক্তির তালিকায় ১৬ নম্বরে আছেন। আর শেয়ার বাজারে কোন কোন শেয়ারের কতটা উত্থান হল, তা দেখে নিন।

1/5 'আদানি ইজ ব্যাক' - শেয়ার বাজারে আদানি গ্রুপের উত্থান দেখে অনেকেই সেটা মনে করছেন। ফোর্বসের রিয়েলটাইম বিলিনেওয়ার্স ইনডেক্স অনুযায়ী, শুধু মঙ্গলবারেই গৌতম আদানির সম্পত্তির পরিমাণ ১৩.৩ বিলিয়ন মার্কিন ডলার বেড়েছে। যে অঙ্কটা ভারতীয় মুদ্রায় এক লাখ কোটি টাকার বেশি। আপাতত বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় ১৬ নম্বরে আছেন গৌতম আদানি। (ফাইল ছবি, সৌজন্যে রয়টার্স)
2/5 গত সপ্তাহ থেকেই শেয়ার বাজারে উত্থান হচ্ছে আদানি গ্রুপের শেয়ারের। আদানি-হিন্ডেনবার্গ মামলায় সুপ্রিম কোর্ট রায়দান স্থগিত রাখার পরদিন থেকেই আদানি গ্রুপের উত্থান হচ্ছে। যে মামলার শুনানিতে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ ছিল যে সংবাদমাধ্যমের রিপোর্টকে ধ্রুবসত্য হিসেবে বিবেচনা করতে বলা যায় না। যে পর্যবেক্ষণের প্রভাবে বাজারে ইতিবাচক প্রভাব পড়েছে বলে সংশ্লিষ্ট মহলের মত। (ফাইল ছবি, সৌজন্যে রয়টার্স)
3/5 গত সপ্তাহের সেই উত্থানের রেশ চলতি সপ্তাহেও বজায় আছে। আদানির মুখের হাসি আরও চওড়া করেছে একটি মার্কিন সংস্থা। একাধিক রিপোর্ট অনুযায়ী, ওই মার্কিন সংস্থা দাবি করেছে যে হিন্ডেনবার্গের তরফে আদানি গ্রুপের বিরুদ্ধে তোলা জালিয়াতি অভিযোগের কোনও ভিত্তি খুঁজে পাওয়া যায়নি। সেই অভিযোগের কোনও প্রাসঙ্গিকতা নেই। তাতে শেয়ার বাজারের আস্থা আরও বেড়েছে। (ছবি সৌজন্যে, এক্স @gautam_adani)
4/5 মঙ্গলবার বিএসইতে বড়সড় উত্থান হয়েছে আদানি গ্রুপের একাধিক শেয়ারের।বিএসইতে (পূর্বতন বম্বে স্টক এক্সচেঞ্জ) আদানি গ্রিন এনার্জির শেয়ারের ২০ শতাংশ উত্থান হয়েছে। প্রতিটি শেয়ারের দাম পৌঁছে গিয়েছে ১,৩৪৮ টাকা। ১৬.৩৮ শতাংশ উত্থানের জেরে আদানি এনার্জি সলিউশনসের প্রতিটি শেয়ারের দাম ১,০৫০ টাকায় ঠেকেছে। আদানি টোটাল গ্যাসের উত্থান হয়েছে ১৫.৮১ শতাংশ। প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৮৪৭.৯ টাকা। আদানি এন্টারপ্রাইজের উত্থান হয়েছে ১০.৯ টাকা। প্রতিটি শেয়ারের দাম ২,৮০৫ টাকায় ঠেকেছে। (ছবি সৌজন্যে, এক্স @gautam_adani)
5/5 সেই উত্থানের জেরে স্বভাবতই পকেট ভারী হচ্ছে আদানির। ফোর্বসের রিয়েলটাইম বিলিনেওয়ার্স ইনডেক্স অনুযায়ী, শুধু আজই ১৩.৩ বিলিয়ন মার্কিন ডলার ঢুকেছে আদানির পকেটে। আজ বিশ্বের যে ধনীতম ব্যক্তিদের সবথেকে বেশি লক্ষ্মীলাভ হয়েছে, সেই তালিকার শীর্ষে আছেন আদানি। আপাতত তাঁর সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছে ৬৯.৭ বিলিয়ন মার্কিন ডলার। ভারতীয়দের মধ্যে দু'নম্বরে আছেন। শীর্ষে আছেন মুকেশ আম্বানি। তাঁর সম্পত্তির মূল্য ৯৪.৯ বিলিয়ন মার্কিন ডলার। (ছবি সৌজন্যে, এক্স @gautam_adani)

আরও ছবি