বাংলা নিউজ > ছবিঘর > বাজেটে ক্রিপ্টোকারেন্সিতে কর বসাতে পারে মোদী সরকার

বাজেটে ক্রিপ্টোকারেন্সিতে কর বসাতে পারে মোদী সরকার

  • এ বিষয়ে ওয়াকিবহাল মহল সূত্রে এমনটাই খবর পেয়েছে পিটিআই।
ক্রিপ্টোকারেন্সিকে করের আওতায় আনার পরিকল্পনা। এই উদ্দেশ্যে কেন্দ্র আয়কর আইনে পরিবর্তনের পরিকল্পনা করছে। এ বিষয়ে ওয়াকিবহাল মহল সূত্রে এমনটাই খবর পেয়েছে পিটিআই। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স) (Reuters)
1/5ক্রিপ্টোকারেন্সিকে করের আওতায় আনার পরিকল্পনা। এই উদ্দেশ্যে কেন্দ্র আয়কর আইনে পরিবর্তনের পরিকল্পনা করছে। এ বিষয়ে ওয়াকিবহাল মহল সূত্রে এমনটাই খবর পেয়েছে পিটিআই। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স) (Reuters)
এই পরিবর্তনগুলি আগামী ২০২২ সালের কেন্দ্রীয় বাজেটের অংশ হতে পারে। এমনটাই ধারণা কেন্দ্রীয় আধিকারিকদের সূত্রে। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
2/5এই পরিবর্তনগুলি আগামী ২০২২ সালের কেন্দ্রীয় বাজেটের অংশ হতে পারে। এমনটাই ধারণা কেন্দ্রীয় আধিকারিকদের সূত্রে। ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
'এটুকু বলতে পারি যে আমরা একটা সিদ্ধান্ত নেব। আমি জানি, ইতিমধ্যেই লোকে এতে কর দিচ্ছে। এখন যেহেতু সত্যিই ক্রিপ্টোর প্রচলন অনেক বেড়েছে, আমরা দেখব আইনের অবস্থানে আমরা কিছু পরিবর্তন আনতে পারি কি না। কিন্তু এটি একটি বাজেট কার্যকলাপ হবে। আমরা ইতিমধ্যেই বাজেটের কাছাকাছি চলে এসেছি। আপাতত সেই দিকেই তাকিয়ে থাকতে হবে,' সংবাদসংস্থা পিটিআইকে বললেন রাজস্ব সচিব তরুণ বাজাজ। ফাইল ছবি : ব্লুমবার্গ  (Bloomberg)
3/5'এটুকু বলতে পারি যে আমরা একটা সিদ্ধান্ত নেব। আমি জানি, ইতিমধ্যেই লোকে এতে কর দিচ্ছে। এখন যেহেতু সত্যিই ক্রিপ্টোর প্রচলন অনেক বেড়েছে, আমরা দেখব আইনের অবস্থানে আমরা কিছু পরিবর্তন আনতে পারি কি না। কিন্তু এটি একটি বাজেট কার্যকলাপ হবে। আমরা ইতিমধ্যেই বাজেটের কাছাকাছি চলে এসেছি। আপাতত সেই দিকেই তাকিয়ে থাকতে হবে,' সংবাদসংস্থা পিটিআইকে বললেন রাজস্ব সচিব তরুণ বাজাজ। ফাইল ছবি : ব্লুমবার্গ  (Bloomberg)
তরুণ বাজাজ আরও উল্লেখ করেন, আয়করের ক্ষেত্রে, অনেকেই ক্রিপ্টোকারেন্সি থেকে আয়ের উপর মূলধন লাভের কর প্রদান করছেন। (ছবিটি প্রতীকী: পিটিআই) (PTI)
4/5তরুণ বাজাজ আরও উল্লেখ করেন, আয়করের ক্ষেত্রে, অনেকেই ক্রিপ্টোকারেন্সি থেকে আয়ের উপর মূলধন লাভের কর প্রদান করছেন। (ছবিটি প্রতীকী: পিটিআই) (PTI)
'আপনি যদি অর্থ উপার্জন করেন তবে আপনাকে ট্যাক্স দিতেই হবে। আমরা ইতিমধ্যেই কিছু কর পাচ্ছিষ কেউ কেউ এটিকে একটি সম্পদ হিসাবে বিবেচনা করেছেন এবং এর উপর মূলধন লাভ কর প্রদান করেছেন,' জানান তরুণ বাজাজ। তিনি আরও বলেন, যদি কোনও ব্রোকার সহায়তা করেন সেক্ষেত্রে তিনি ব্রোকারেজ ফি-ও নেবেন। তাতে জিএসটি চার্জ করা হবে। 'তাদের(ব্রোকার) নিজেদের নিবন্ধন করতে হবে। জিএসটি আইনটি খুবই স্পষ্ট,' বলেন তিনি।ফাইল ছবি : পিটিআই (PTI)
5/5'আপনি যদি অর্থ উপার্জন করেন তবে আপনাকে ট্যাক্স দিতেই হবে। আমরা ইতিমধ্যেই কিছু কর পাচ্ছিষ কেউ কেউ এটিকে একটি সম্পদ হিসাবে বিবেচনা করেছেন এবং এর উপর মূলধন লাভ কর প্রদান করেছেন,' জানান তরুণ বাজাজ। তিনি আরও বলেন, যদি কোনও ব্রোকার সহায়তা করেন সেক্ষেত্রে তিনি ব্রোকারেজ ফি-ও নেবেন। তাতে জিএসটি চার্জ করা হবে। 'তাদের(ব্রোকার) নিজেদের নিবন্ধন করতে হবে। জিএসটি আইনটি খুবই স্পষ্ট,' বলেন তিনি।ফাইল ছবি : পিটিআই (PTI)
অন্য গ্যালারিগুলি