বাংলা নিউজ > ছবিঘর > ভারত-বাংলাদেশ সীমান্তের হাটে জিএসটি তুলে দিতে পারে কেন্দ্র

ভারত-বাংলাদেশ সীমান্তের হাটে জিএসটি তুলে দিতে পারে কেন্দ্র

সীমান্তের হাটগুলিতে বড়জোর ৪-৫ ডজন বিক্রেতা থাকে। ... more

ভারত-বাংলাদেশ সীমান্তের হাটে পণ্যের উপর দ্রব্য ও পরিষেবা(GST) কর ধার্য হয়। এই জিএসটি-ই তুলে দেওয়ার কথা ভাবছে কেন্দ্রীয় সরকার। দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ককে আরও শক্তিশালী করার উদ্দেশ্যেই এমন ভাবনা। ছবি : পিটিআই (PTI)
1/6ভারত-বাংলাদেশ সীমান্তের হাটে পণ্যের উপর দ্রব্য ও পরিষেবা(GST) কর ধার্য হয়। এই জিএসটি-ই তুলে দেওয়ার কথা ভাবছে কেন্দ্রীয় সরকার। দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ককে আরও শক্তিশালী করার উদ্দেশ্যেই এমন ভাবনা। ছবি : পিটিআই (PTI)
ভারতের সবচেয়ে বড় রফতানিকৃত দেশের তালিকায় বর্তমানে চতুর্থ স্থানে বাংলাদেশ। এর আগে এই স্থানে ছিল হংকং। ফলে বাংলাদেশে ভারতীয় দ্রব্যের এই বিপুল চাহিদাকে বাড়তি গুরুত্ব দিতে চায় কেন্দ্র। এ বিষয়ে ওয়াকিবহাল মহল সূত্রে মিলেছে এমনই খবর। ফাইল ছবি : ত্রিপুরা সরকার (Tripura Government)
2/6ভারতের সবচেয়ে বড় রফতানিকৃত দেশের তালিকায় বর্তমানে চতুর্থ স্থানে বাংলাদেশ। এর আগে এই স্থানে ছিল হংকং। ফলে বাংলাদেশে ভারতীয় দ্রব্যের এই বিপুল চাহিদাকে বাড়তি গুরুত্ব দিতে চায় কেন্দ্র। এ বিষয়ে ওয়াকিবহাল মহল সূত্রে মিলেছে এমনই খবর। ফাইল ছবি : ত্রিপুরা সরকার (Tripura Government)
সূত্রের খবর, বিষয়টি ১ সেপ্টেম্বর লখনউতে জিএসটি কাউন্সিলের ৪৫ তম সভায় পেশ করা হবে। সেখানে ছাড়পত্র পেলে তবেই এটি লাগু হবে। ফাইল ছবি : পিটিআই (PTI)
3/6সূত্রের খবর, বিষয়টি ১ সেপ্টেম্বর লখনউতে জিএসটি কাউন্সিলের ৪৫ তম সভায় পেশ করা হবে। সেখানে ছাড়পত্র পেলে তবেই এটি লাগু হবে। ফাইল ছবি : পিটিআই (PTI)
'ভাবনাটি পারস্পরিক। কারণ বাংলাদেশ সীমান্তের হাটে কেনাবেচায় কোনও কর আরোপ করে না,' জানালেন অর্থ মন্ত্রকের এক আধিকারিক। ফাইল ছবি : পিটিআই (PTI)
4/6'ভাবনাটি পারস্পরিক। কারণ বাংলাদেশ সীমান্তের হাটে কেনাবেচায় কোনও কর আরোপ করে না,' জানালেন অর্থ মন্ত্রকের এক আধিকারিক। ফাইল ছবি : পিটিআই (PTI)
কিন্তু রাজস্বের ক্ষতি হবে না? আসলে সীমান্তের হাটগুলিতে বড়জোর ৪-৫ ডজন বিক্রেতা থাকে। এছাড়া এর সঙ্গে বহু স্থানীয় গ্রামীণ পরিবারের রুটি-রুজি জড়িত। ফলে রাজস্বে খুব বড় কিছু প্রভাব পড়বে না। কিন্তু বাংলাদেশের প্রতি এটি একটি বন্ধুত্বমূলক নিদর্শন হবে। ফাইল ছবি : পিটিআই (PTI)
5/6কিন্তু রাজস্বের ক্ষতি হবে না? আসলে সীমান্তের হাটগুলিতে বড়জোর ৪-৫ ডজন বিক্রেতা থাকে। এছাড়া এর সঙ্গে বহু স্থানীয় গ্রামীণ পরিবারের রুটি-রুজি জড়িত। ফলে রাজস্বে খুব বড় কিছু প্রভাব পড়বে না। কিন্তু বাংলাদেশের প্রতি এটি একটি বন্ধুত্বমূলক নিদর্শন হবে। ফাইল ছবি : পিটিআই (PTI)
বর্তমানে ভারত-বাংলাদেশ সীমান্তে চারটি হাট চালু আছে। দুটি মেঘালয়ে এবং দুটি ত্রিপুরায়। ফাইল ছবি : পিটিআই (PTI)
6/6বর্তমানে ভারত-বাংলাদেশ সীমান্তে চারটি হাট চালু আছে। দুটি মেঘালয়ে এবং দুটি ত্রিপুরায়। ফাইল ছবি : পিটিআই (PTI)
অন্য গ্যালারিগুলি