বাংলা নিউজ > ছবিঘর > এবার পেট্রল, ডিজেলেও জিএসটি বসানোর কথা ভাবছে কেন্দ্র, তাহলে কি দাম কমবে?

এবার পেট্রল, ডিজেলেও জিএসটি বসানোর কথা ভাবছে কেন্দ্র, তাহলে কি দাম কমবে?

  • আম আদমির একটাই প্রশ্ন, 'দাম কি কমবে জিএসটি বসলে?'
দ্রব্য ও সেবা করের (GST) আওতায় আসতে পারে পেট্রল-ডিজেল। এ বিষয়ে আলোচনা করছে দ্রব্য ও সেবা কর সম্পর্কিত মন্ত্রিসভার প্যানেল। এ বিষয়ে ওয়াকিবহাল গোপন সূত্রে মিলেছে এমনটাই খবর। প্রতীকী ছবি : পিটিআই (PTI)
1/5দ্রব্য ও সেবা করের (GST) আওতায় আসতে পারে পেট্রল-ডিজেল। এ বিষয়ে আলোচনা করছে দ্রব্য ও সেবা কর সম্পর্কিত মন্ত্রিসভার প্যানেল। এ বিষয়ে ওয়াকিবহাল গোপন সূত্রে মিলেছে এমনটাই খবর। প্রতীকী ছবি : পিটিআই (PTI)
অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের নেতৃত্বাধীন এই প্যানেল আগামী শুক্রবার বৈঠকে প্রস্তাবটি খতিয়ে দেখবে। পুরোটাই এক আদালতের পরামর্শে। তবে এ বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। পুরোটাই প্রাথমিক স্তরে। তাই বিষয়টি নিয়ে গোপনীয়তা রাখা হচ্ছে। প্রতীকী ছবি (এডিটেড) : পিটিআই (PTI)
2/5অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের নেতৃত্বাধীন এই প্যানেল আগামী শুক্রবার বৈঠকে প্রস্তাবটি খতিয়ে দেখবে। পুরোটাই এক আদালতের পরামর্শে। তবে এ বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। পুরোটাই প্রাথমিক স্তরে। তাই বিষয়টি নিয়ে গোপনীয়তা রাখা হচ্ছে। প্রতীকী ছবি (এডিটেড) : পিটিআই (PTI)
জিএসটি ব্যবস্থায় যে কোনও পরিবর্তনের জন্য প্যানেলের তিন-চতুর্থাংশের অনুমোদনের প্রয়োজন হয়। এর মধ্যে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রতিনিধিরাও থাকেন। এঁদের মধ্যে কোনও কোনও রাজ্য জিএসটির মধ্যে জ্বালানি অন্তর্ভুক্ত করার বিরোধিতা করেছে। এর প্রধান কারণ হল, এর ফলে জ্বালানি থেকে রাজস্ব সংগ্রহের ক্ষমতা পুরোটাই হস্তান্তর হয়ে যাবে কেন্দ্রের হাতে। প্রতীকী ছবি : পিটিআই (PTI)
3/5জিএসটি ব্যবস্থায় যে কোনও পরিবর্তনের জন্য প্যানেলের তিন-চতুর্থাংশের অনুমোদনের প্রয়োজন হয়। এর মধ্যে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রতিনিধিরাও থাকেন। এঁদের মধ্যে কোনও কোনও রাজ্য জিএসটির মধ্যে জ্বালানি অন্তর্ভুক্ত করার বিরোধিতা করেছে। এর প্রধান কারণ হল, এর ফলে জ্বালানি থেকে রাজস্ব সংগ্রহের ক্ষমতা পুরোটাই হস্তান্তর হয়ে যাবে কেন্দ্রের হাতে। প্রতীকী ছবি : পিটিআই (PTI)
কিন্তু আম আদমির একটাই প্রশ্ন, 'দাম কি কমবে জিএসটি বসলে?' জ্বালানির উপর অভিন্ন শুল্ক প্রয়োগ হলে তা পেট্রল এবং ডিজেলের দাম কমতে সহায়তা করবে। দাম নিয়ে কেন্দ্র-রাজ্য চাপান-উতোরের পরিস্থিতিও কেটে যাবে। প্রতীকী ছবি : পিটিআই (PTI)
4/5কিন্তু আম আদমির একটাই প্রশ্ন, 'দাম কি কমবে জিএসটি বসলে?' জ্বালানির উপর অভিন্ন শুল্ক প্রয়োগ হলে তা পেট্রল এবং ডিজেলের দাম কমতে সহায়তা করবে। দাম নিয়ে কেন্দ্র-রাজ্য চাপান-উতোরের পরিস্থিতিও কেটে যাবে। প্রতীকী ছবি : পিটিআই (PTI)
দেশে জ্বালানির আসল দামের অর্ধেকেরও বেশি শুল্ক বাবদ দিতে হয়। প্রতীকী ছবি : পিটিআই (PTI)
5/5দেশে জ্বালানির আসল দামের অর্ধেকেরও বেশি শুল্ক বাবদ দিতে হয়। প্রতীকী ছবি : পিটিআই (PTI)
অন্য গ্যালারিগুলি