বাংলা নিউজ > ছবিঘর > টেস্ট কিট তৈরির কাঁচামাল এবং মিউকোরমাইকোসিসের ওষুধে বহিঃশুল্ক তুলে দিল কেন্দ্র

টেস্ট কিট তৈরির কাঁচামাল এবং মিউকোরমাইকোসিসের ওষুধে বহিঃশুল্ক তুলে দিল কেন্দ্র

  • শীঘ্রই আসতে পারে তৃতীয় ওয়েভ। আর তার মোকাবিলার জন্য এখন থেকেই প্রস্তুত হচ্ছে কেন্দ্র।
করোনা টেস্ট কিট তৈরির কাঁচামাল এবং 'অ্যামফোটেরিসিন বি' ওষুধে বহিঃশুল্ক তুলে দিল কেন্দ্রীয় সরকার। 'অ্যামফোটেরিসিন বি' মিউকোরমাইকোসিসের নিরাময়ে ব্যবহৃত অ্যান্টি-ফাঙ্গাল ওষুধ। এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সেন্ট্রাল বোর্ড অব ইন্ডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস। ফাইল ছবি : পিটিআই (PTI)
1/5করোনা টেস্ট কিট তৈরির কাঁচামাল এবং 'অ্যামফোটেরিসিন বি' ওষুধে বহিঃশুল্ক তুলে দিল কেন্দ্রীয় সরকার। 'অ্যামফোটেরিসিন বি' মিউকোরমাইকোসিসের নিরাময়ে ব্যবহৃত অ্যান্টি-ফাঙ্গাল ওষুধ। এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সেন্ট্রাল বোর্ড অব ইন্ডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস। ফাইল ছবি : পিটিআই (PTI)
শীঘ্রই আসতে পারে তৃতীয় ওয়েভ। আর তার মোকাবিলার জন্য এখন থেকেই প্রস্তুত হচ্ছে কেন্দ্র। সেই পরিকল্পনার অংশ হিসাবেই এই পদক্ষেপ, জানালেন এক কেন্দ্রীয় সরকারি আধিকারিক। ফাইল ছবি : পিটিআই (PTI)
2/5শীঘ্রই আসতে পারে তৃতীয় ওয়েভ। আর তার মোকাবিলার জন্য এখন থেকেই প্রস্তুত হচ্ছে কেন্দ্র। সেই পরিকল্পনার অংশ হিসাবেই এই পদক্ষেপ, জানালেন এক কেন্দ্রীয় সরকারি আধিকারিক। ফাইল ছবি : পিটিআই (PTI)
অ্যামফোটেরিসিন বি-র ক্ষেত্রে আগামী ৩১ আগস্ট পর্যন্ত এই ছাড় কার্যকর হবে। অন্যদিকে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ছাড় দেওয়া হবে করোনা টেস্ট কিট তৈরির কাঁচামালের আমদানিতে। ছবি : হিন্দুস্তান টাইমস  (HT PHOTO)
3/5অ্যামফোটেরিসিন বি-র ক্ষেত্রে আগামী ৩১ আগস্ট পর্যন্ত এই ছাড় কার্যকর হবে। অন্যদিকে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ছাড় দেওয়া হবে করোনা টেস্ট কিট তৈরির কাঁচামালের আমদানিতে। ছবি : হিন্দুস্তান টাইমস  (HT PHOTO)
প্রসঙ্গত, এর আগে গত ১২ জুন অ্যামফোটেরিসিন বি এবং আরও একটি ওষুধের উপর জিএসটি তুলে দিয়েছিল কেন্দ্র। এছাড়া করোনা চিকিত্সা সম্পর্কিত আরও প্রায় ১৫টি দ্রব্য, যেমন অক্সিজেন, টেস্ট কিট, ওষুধে সাড়ে তিন মাসের জন্য ৫% হারে কর ধার্য করা হয়। ফাইল ছবি : পিটিআই (PTI)
4/5প্রসঙ্গত, এর আগে গত ১২ জুন অ্যামফোটেরিসিন বি এবং আরও একটি ওষুধের উপর জিএসটি তুলে দিয়েছিল কেন্দ্র। এছাড়া করোনা চিকিত্সা সম্পর্কিত আরও প্রায় ১৫টি দ্রব্য, যেমন অক্সিজেন, টেস্ট কিট, ওষুধে সাড়ে তিন মাসের জন্য ৫% হারে কর ধার্য করা হয়। ফাইল ছবি : পিটিআই (PTI)
অ্যামফোটেরিসিন বি-তে তার আগে ৫% জিএসটি ছিল। সেটা তুলে দেওয়া হয়েছিল। অন্যদিকে রেমডিসিভির, হেপারিনে কর ১২% থেকে কমিয়ে ৫% হয়ে গিয়েছিল। ফাইল ছবি : পিটিআই (PTI)
5/5অ্যামফোটেরিসিন বি-তে তার আগে ৫% জিএসটি ছিল। সেটা তুলে দেওয়া হয়েছিল। অন্যদিকে রেমডিসিভির, হেপারিনে কর ১২% থেকে কমিয়ে ৫% হয়ে গিয়েছিল। ফাইল ছবি : পিটিআই (PTI)
অন্য গ্যালারিগুলি