বাংলা নিউজ > ছবিঘর > কোভিশিল্ড-কোভ্যাক্সিনে ছাড় চাই, নাহলে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে, EU-কে বলল ভারত

কোভিশিল্ড-কোভ্যাক্সিনে ছাড় চাই, নাহলে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে, EU-কে বলল ভারত

মোট চারটি ভ্যাকসিনের মধ্যে যে কোনও একটি নেওয়া থাকল... more

জুলাই মাস থেকে অন্য দেশ থেকে ইউরোপীয় ইউনিয়নে যেতে একটি 'গ্রিন পাস' লাগবে। মোট চারটি ভ্যাকসিনের মধ্যে যে কোনও একটি নেওয়া থাকলে সেই ছাড়পত্র মিলবে। তবে তার মধ্যে নেই কোভিশিল্ড। ফলে চাপে পড়তে পারেন ভারতীয়দের একাংশ। এই নিয়েই ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে এবার আলোচনার পথে হাঁটল বিদেশমন্ত্রক। ফাইল ছবি : পিটিআই (PTI)
1/8জুলাই মাস থেকে অন্য দেশ থেকে ইউরোপীয় ইউনিয়নে যেতে একটি 'গ্রিন পাস' লাগবে। মোট চারটি ভ্যাকসিনের মধ্যে যে কোনও একটি নেওয়া থাকলে সেই ছাড়পত্র মিলবে। তবে তার মধ্যে নেই কোভিশিল্ড। ফলে চাপে পড়তে পারেন ভারতীয়দের একাংশ। এই নিয়েই ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে এবার আলোচনার পথে হাঁটল বিদেশমন্ত্রক। ফাইল ছবি : পিটিআই (PTI)
মঙ্গলবার বিদেশমন্ত্রী ডঃ এস জয়শংকর ইউরোপীয় ইউনিয়নের বিদেশমন্ত্রকের উচ্চ প্রতিনিধি জোসেফ বোরেলের সঙ্গে আলোচনা করেন। সে বিষয়ে টুইট করেন তিনি। ছবি : টুইটার (Twitter)
2/8মঙ্গলবার বিদেশমন্ত্রী ডঃ এস জয়শংকর ইউরোপীয় ইউনিয়নের বিদেশমন্ত্রকের উচ্চ প্রতিনিধি জোসেফ বোরেলের সঙ্গে আলোচনা করেন। সে বিষয়ে টুইট করেন তিনি। ছবি : টুইটার (Twitter)
কোন চারটি করোনা ভ্যাকসিন নেওয়া থাকলে গ্রিন পাস দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন? ১. ফাইজার-বায়োএনটেক, ২. মডার্না, ৩. জনসন অ্যান্ড জনসন, ৪. ভ্যাক্সজার্ভিয়া। ফাইল ছবি : পিটিআই (PTI)
3/8কোন চারটি করোনা ভ্যাকসিন নেওয়া থাকলে গ্রিন পাস দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন? ১. ফাইজার-বায়োএনটেক, ২. মডার্না, ৩. জনসন অ্যান্ড জনসন, ৪. ভ্যাক্সজার্ভিয়া। ফাইল ছবি : পিটিআই (PTI)
ভারতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রস্তুত করছে পুণের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। ব্র্যান্ডিং করা হয়েছে কোভিশিল্ড নামে। ভারতে তৈরি হওয়া দুটি ভ্যাকসিনের মধ্যে একটি এটি। ফলে, টিকাকরণের শুরু থেকে বহু ভারতীয় এটি গ্রহণ করেছেন। ছবি : ব্লুমবার্গ (Bloomberg)
4/8ভারতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রস্তুত করছে পুণের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। ব্র্যান্ডিং করা হয়েছে কোভিশিল্ড নামে। ভারতে তৈরি হওয়া দুটি ভ্যাকসিনের মধ্যে একটি এটি। ফলে, টিকাকরণের শুরু থেকে বহু ভারতীয় এটি গ্রহণ করেছেন। ছবি : ব্লুমবার্গ (Bloomberg)
কিন্তু বিশেষজ্ঞদের মতে, ইউরোপীয় ইউনিয়ন কোনও ভ্যাকসিন নিজে থেকে অ্যাপ্রুভ করে না। সংশ্লিষ্ট ভ্যাকসিনের নির্মাতা সংস্থা অনুরোধ করলে তবেই সেই প্রক্রিয়া শুরু হয়। ছবি : ব্লুমবার্গ (Bloomberg)
5/8কিন্তু বিশেষজ্ঞদের মতে, ইউরোপীয় ইউনিয়ন কোনও ভ্যাকসিন নিজে থেকে অ্যাপ্রুভ করে না। সংশ্লিষ্ট ভ্যাকসিনের নির্মাতা সংস্থা অনুরোধ করলে তবেই সেই প্রক্রিয়া শুরু হয়। ছবি : ব্লুমবার্গ (Bloomberg)
সোমবার সেরাম ইনস্টিটিউটের কর্তা আদার পুনাওয়ালা জানান, এ বিষয়ে জোরকদমে কাজ চলছে। দ্রুত এই সমস্যা মিটবে বলে আশাবাদী তিনি। ছবি : টুইটার (Twitter)
6/8সোমবার সেরাম ইনস্টিটিউটের কর্তা আদার পুনাওয়ালা জানান, এ বিষয়ে জোরকদমে কাজ চলছে। দ্রুত এই সমস্যা মিটবে বলে আশাবাদী তিনি। ছবি : টুইটার (Twitter)
প্রসঙ্গত অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার এই ভ্যাকসিন নিয়েই বেশ বিতর্ক হয়েছে ইউরোপীয় ইউনিয়নে। রক্ত জমাট বাঁধার পার্শ্বপ্রতিক্রিয়ার অভিযোগে বারবার বন্ধ হয়েছে এই টিকার প্রয়োগ। ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
7/8প্রসঙ্গত অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার এই ভ্যাকসিন নিয়েই বেশ বিতর্ক হয়েছে ইউরোপীয় ইউনিয়নে। রক্ত জমাট বাঁধার পার্শ্বপ্রতিক্রিয়ার অভিযোগে বারবার বন্ধ হয়েছে এই টিকার প্রয়োগ। ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
তারইমধ্যে সূত্রের খবর, ভারতের তরফে জানানো হয়েছে যদি ইউরোপিয়ান ইউনিয়ন ভারতে দেওয়া টিকার অনুমোদন দেয়, তাহলে যাঁদের গ্রিন পাস আছে, তাঁদের ভারতে বাধ্যতামূলক নিভৃতবাস পর্ব কাটাতে হবে না। (ছবিটি প্রতীকী, সৌজন্য বিপিন কুমার/হিন্দুস্তান টাইমস)
8/8তারইমধ্যে সূত্রের খবর, ভারতের তরফে জানানো হয়েছে যদি ইউরোপিয়ান ইউনিয়ন ভারতে দেওয়া টিকার অনুমোদন দেয়, তাহলে যাঁদের গ্রিন পাস আছে, তাঁদের ভারতে বাধ্যতামূলক নিভৃতবাস পর্ব কাটাতে হবে না। (ছবিটি প্রতীকী, সৌজন্য বিপিন কুমার/হিন্দুস্তান টাইমস)
অন্য গ্যালারিগুলি