বাংলা নিউজ > ছবিঘর > ‘খিলাড়ি’ থেকে ‘হেরা ফেরি’ করে ‘প্যাড ম্যান’ হয়ে ওঠা অক্ষয়ের সেরা সব ছবির তালিকা

‘খিলাড়ি’ থেকে ‘হেরা ফেরি’ করে ‘প্যাড ম্যান’ হয়ে ওঠা অক্ষয়ের সেরা সব ছবির তালিকা

  • ৯ সেপ্টেম্বর ৫৪-এ পা রাখলেন অক্ষয় কুমার। পাশাপাশি বলিউডে নিজের ফিল্মি কেরিয়ারের তিন দশক পেরোলেন 'খিলাড়ি'। এই লম্বা কেরিয়ারে বহু সুপারহিট ছবি উপহার দিয়েছেন তিনি। আসুন, ফিরে দেখা যাক অক্ষয়ের সেরা কিছু ছবির ঝলক।
১৯৯৬ সালে বক্স অফিস কাঁপিয়ে মুক্তি পেয়েছিল 'খিলাড়িয়ো কে খিলাড়ি'। 'খিলাড়ি' সিরিজে এই ছবিতেও পুরোদস্তুর অ্যাকশন অবতারে হাজির হয়েছিলেন অক্ষয়কুমার। পর্দায় বয়সে বড় রেখার সঙ্গে রোম্যান্স। ছবিতে অক্ষয়ের নায়িকা যদিও ছিলেন রুবিনা ট্যান্ডন। তার ওপর 'আন্ডারটেকার' এর সঙ্গে ফাইট সিকোয়েন্স সেই সময়ে এই ছবিকে অন্যমাত্রায় পৌঁছে দিয়েছিল। (ছবি সৌজন্যে - ফেসবুক)
1/7১৯৯৬ সালে বক্স অফিস কাঁপিয়ে মুক্তি পেয়েছিল 'খিলাড়িয়ো কে খিলাড়ি'। 'খিলাড়ি' সিরিজে এই ছবিতেও পুরোদস্তুর অ্যাকশন অবতারে হাজির হয়েছিলেন অক্ষয়কুমার। পর্দায় বয়সে বড় রেখার সঙ্গে রোম্যান্স। ছবিতে অক্ষয়ের নায়িকা যদিও ছিলেন রুবিনা ট্যান্ডন। তার ওপর 'আন্ডারটেকার' এর সঙ্গে ফাইট সিকোয়েন্স সেই সময়ে এই ছবিকে অন্যমাত্রায় পৌঁছে দিয়েছিল। (ছবি সৌজন্যে - ফেসবুক)
প্রিয়দর্শন পরিচালিত 'হের ফেরি' মুক্তি পেয়েছিল ২০০০ সালে। এই ছবির মাধ্যমে অক্ষয়ের কমেডি অবতারের সঙ্গে পরিচয় হয়েছিল দর্শকের। সুপারহিট মালায়ালম ফিল্ম 'রামোজি রাও স্পিকিং' এই হিন্দি রিমেকে অক্ষয়ের সঙ্গে পাল্লা দিয়ে অভিনয় করেছিলেন সুনীল শেট্টি এবং পরেশ রাওয়াল। বর্তমানে হিন্দি কমেডি ছবির ইতিহাসে কাল্ট পর্যায়ের গণ্য করা হয় এই ছবিকে।
2/7প্রিয়দর্শন পরিচালিত 'হের ফেরি' মুক্তি পেয়েছিল ২০০০ সালে। এই ছবির মাধ্যমে অক্ষয়ের কমেডি অবতারের সঙ্গে পরিচয় হয়েছিল দর্শকের। সুপারহিট মালায়ালম ফিল্ম 'রামোজি রাও স্পিকিং' এই হিন্দি রিমেকে অক্ষয়ের সঙ্গে পাল্লা দিয়ে অভিনয় করেছিলেন সুনীল শেট্টি এবং পরেশ রাওয়াল। বর্তমানে হিন্দি কমেডি ছবির ইতিহাসে কাল্ট পর্যায়ের গণ্য করা হয় এই ছবিকে।
ডেভিড ধাওয়ানের নির্দেশনায় 'মুঝসে শাদি করোগি' ছবিতে প্রধান নায়ক ও নায়িকা যথাক্রমে সলমন খান ও প্রিয়াঙ্কা চোপড়া থাকলেও ছবির সমস্ত লাইমলাইট শুষে নিয়েছিলেন অক্ষয়। এই দমফাটা হাসির কমেডি ড্রামাযা অক্ষয়ের 'সানি' চরিত্রটি আজও সমান জনপ্রিয় নয়া প্রজন্মের দর্শকের কাছে।
3/7ডেভিড ধাওয়ানের নির্দেশনায় 'মুঝসে শাদি করোগি' ছবিতে প্রধান নায়ক ও নায়িকা যথাক্রমে সলমন খান ও প্রিয়াঙ্কা চোপড়া থাকলেও ছবির সমস্ত লাইমলাইট শুষে নিয়েছিলেন অক্ষয়। এই দমফাটা হাসির কমেডি ড্রামাযা অক্ষয়ের 'সানি' চরিত্রটি আজও সমান জনপ্রিয় নয়া প্রজন্মের দর্শকের কাছে।
২০০৭ সালে বক্স অফিসে বিভিন্ন রেকর্ড হেলায় ভেঙে দিয়েছিলে প্রিয়দর্শন-অক্ষয় জুটির ছবি 'ভুল ভুলাইয়া'। হরর-কমেডিধর্মী এই ছবিতে ডা. আদিত্য শ্রীবাস্তব-এর চরিত্রে গোয়েন্দাধর্মী অথচ পেটফাটা হাসি-মজায় ভরা অক্ষয়ের মজাদার অভিনয় মুহূর্তে মন জয় করেছিল দর্শকদের।
4/7২০০৭ সালে বক্স অফিসে বিভিন্ন রেকর্ড হেলায় ভেঙে দিয়েছিলে প্রিয়দর্শন-অক্ষয় জুটির ছবি 'ভুল ভুলাইয়া'। হরর-কমেডিধর্মী এই ছবিতে ডা. আদিত্য শ্রীবাস্তব-এর চরিত্রে গোয়েন্দাধর্মী অথচ পেটফাটা হাসি-মজায় ভরা অক্ষয়ের মজাদার অভিনয় মুহূর্তে মন জয় করেছিল দর্শকদের।
এবারে পরিচালকের আসনে প্রভু দেবা। 'রাউডি রাঠৌর' ছবিতে শুধুই নায়ক নয়, রীতিমতো দ্বৈত চরিত্রে পর্দায় হাজির হয়েছিলেন 'খিলাড়ি'। শিবা চোর এবং কড়া মেজাজের পুলিশ অফিসার বিক্রম রাঠৌর-এর ভূমিকায় নিজের অভিনয়ে দর্শকদের বুঁদ করে রেখেছিলেন এই বলি-তারকা। সঙ্গে ছিল অক্ষয়চিত জমজমাট অ্যাকশন।
5/7এবারে পরিচালকের আসনে প্রভু দেবা। 'রাউডি রাঠৌর' ছবিতে শুধুই নায়ক নয়, রীতিমতো দ্বৈত চরিত্রে পর্দায় হাজির হয়েছিলেন 'খিলাড়ি'। শিবা চোর এবং কড়া মেজাজের পুলিশ অফিসার বিক্রম রাঠৌর-এর ভূমিকায় নিজের অভিনয়ে দর্শকদের বুঁদ করে রেখেছিলেন এই বলি-তারকা। সঙ্গে ছিল অক্ষয়চিত জমজমাট অ্যাকশন।
শিউরে ওঠার মতো অ্যাকশন অবতারে পর্দায় ধরা দিয়েছিলেন অক্ষয়। সৌজন্যে, নীরজ পাণ্ডের 'বেবি'। ভারতীয় সেনাবাহিনীর স্পেশ্যাল টাস্ক ফোর্সের অফিসারে চরিত্রে এই বলি-অভিনেতার ক্ষুরধার ও পরিমিত অভিনয় সাড়া ফেলে দিয়েছিল দর্শক এবং ছবি সমালোচকদের মধ্যে। যার হাতেনাতে ফল পাওয়া গেছিল ছবির বক্স-অফিস কালেকশনে।
6/7শিউরে ওঠার মতো অ্যাকশন অবতারে পর্দায় ধরা দিয়েছিলেন অক্ষয়। সৌজন্যে, নীরজ পাণ্ডের 'বেবি'। ভারতীয় সেনাবাহিনীর স্পেশ্যাল টাস্ক ফোর্সের অফিসারে চরিত্রে এই বলি-অভিনেতার ক্ষুরধার ও পরিমিত অভিনয় সাড়া ফেলে দিয়েছিল দর্শক এবং ছবি সমালোচকদের মধ্যে। যার হাতেনাতে ফল পাওয়া গেছিল ছবির বক্স-অফিস কালেকশনে।
অরুণাচালাম মুরুগানাথম এর বায়োপিকে অক্ষয়ের দুরন্ত অভিনয় মন ভিজিয়েছিল দর্শকদের। অকুন্ঠ তারিফ কুড়িয়েছিল ছবি সমালোচকদের। ঋতুচক্র, ভারতীয় নারীদের শারীরবৃত্তীয় সমস্যা এবং স্যানিটারি ন্যাপকিন প্যাড নিয়ে এই ছবির মাধ্যমে দেওয়া বার্তা গভীরভাবে ভাবিয়ে তুলেছিল ছবির দর্শকদের। বক্স অফিসে কামাল করে দেখানোর পাশাপাশি 'প্যাড ম্যান' এর জন্য জাতীয় পুরস্কারে সম্মানিত হয়েছিলেন অক্ষয়।
7/7অরুণাচালাম মুরুগানাথম এর বায়োপিকে অক্ষয়ের দুরন্ত অভিনয় মন ভিজিয়েছিল দর্শকদের। অকুন্ঠ তারিফ কুড়িয়েছিল ছবি সমালোচকদের। ঋতুচক্র, ভারতীয় নারীদের শারীরবৃত্তীয় সমস্যা এবং স্যানিটারি ন্যাপকিন প্যাড নিয়ে এই ছবির মাধ্যমে দেওয়া বার্তা গভীরভাবে ভাবিয়ে তুলেছিল ছবির দর্শকদের। বক্স অফিসে কামাল করে দেখানোর পাশাপাশি 'প্যাড ম্যান' এর জন্য জাতীয় পুরস্কারে সম্মানিত হয়েছিলেন অক্ষয়।
অন্য গ্যালারিগুলি