বাংলা নিউজ > ছবিঘর > ভারতের এই ৫ বিরল ফল আপনি কখনও চেখে দেখেছেন?

ভারতের এই ৫ বিরল ফল আপনি কখনও চেখে দেখেছেন?

  • ভারতের বেশ কিছু প্রান্তে জনপ্রিয় এই ফলগুলো। খেতেও বেশ সুস্বাদু।
প্রাতরাশ বা টিফিনে ফল হিসেবে আম, কাঠাল, পেয়ারা, পাকা পেঁপের মতো ফল তো সকলেই খান! এবার নয় চেখে দেখুন ভারতের কিছু বিরল ফল। যেগুলোর নাম একটু অদ্ভুত শুনতে হলেও খেতে বড়ই ভালো। চলুন সেরকমই ৫ ফলের ব্যাপারে আজ জেনে নেওয়া যাক। 
1/6প্রাতরাশ বা টিফিনে ফল হিসেবে আম, কাঠাল, পেয়ারা, পাকা পেঁপের মতো ফল তো সকলেই খান! এবার নয় চেখে দেখুন ভারতের কিছু বিরল ফল। যেগুলোর নাম একটু অদ্ভুত শুনতে হলেও খেতে বড়ই ভালো। চলুন সেরকমই ৫ ফলের ব্যাপারে আজ জেনে নেওয়া যাক। 
এই ফলটি লটকা নামেই বেশি পরিচিত। তবে দেশের বেশ কিছু প্রান্তে এটিকে লঙ্গশট, লঙ্গজোন বা লঙ্গকঙ্ক নামেও পরিচিত। হালকা হলুদ রঙের এই ফলের গায়ে ছোট ছোট কাঁটা রয়েছে। টক-মিষ্টি স্বাদের এই ফলটি অনেকটা লিচুর মতো দেখতে। 
2/6এই ফলটি লটকা নামেই বেশি পরিচিত। তবে দেশের বেশ কিছু প্রান্তে এটিকে লঙ্গশট, লঙ্গজোন বা লঙ্গকঙ্ক নামেও পরিচিত। হালকা হলুদ রঙের এই ফলের গায়ে ছোট ছোট কাঁটা রয়েছে। টক-মিষ্টি স্বাদের এই ফলটি অনেকটা লিচুর মতো দেখতে। 
ম্যাঙ্গোস্টিন নামক এই ফলটি দেখতে যতই বিদেশি হোক না কেন, কিন্তু ভারতীয় এই ফলটি বেশ উপকারি। এশিয়ান মহাদেশের ট্রপিকাল এলাকায় এই গাছ দেখতে পাওয়া যায়। সাদা শাসের মতো অংশটিকে খাওয়া হয়। অটির স্বাদ অনেকটা আমের মতো। তবে একটু টক। 
3/6ম্যাঙ্গোস্টিন নামক এই ফলটি দেখতে যতই বিদেশি হোক না কেন, কিন্তু ভারতীয় এই ফলটি বেশ উপকারি। এশিয়ান মহাদেশের ট্রপিকাল এলাকায় এই গাছ দেখতে পাওয়া যায়। সাদা শাসের মতো অংশটিকে খাওয়া হয়। অটির স্বাদ অনেকটা আমের মতো। তবে একটু টক। 
কামরাঙ্গা কাঁচা ও পাকা-- দু'ভাবেই খাওয়া হয়। টক অবস্থায় এটি মশলা ও নুন দিয়ে মেখে খাওয়ার চল রয়েছে। তেমনই কামরাঙ্গার চাটনিও বেশ জনপ্রিয়। এই ফলের আচার ও জ্যামও তৈরি হয়। 
4/6কামরাঙ্গা কাঁচা ও পাকা-- দু'ভাবেই খাওয়া হয়। টক অবস্থায় এটি মশলা ও নুন দিয়ে মেখে খাওয়ার চল রয়েছে। তেমনই কামরাঙ্গার চাটনিও বেশ জনপ্রিয়। এই ফলের আচার ও জ্যামও তৈরি হয়। 
করোন্দা ফলটিও ভারতে খুব সহজেই দেখতে পাওয়া যায়। এবং এটি খুব টক স্বাদের হয়ে থাকে। বেশিরভাগ ক্ষেত্রেই এটি আচার তৈরি করার কাজে ব্যবহার করা হয়। একইসাথে এটি ছোট ছোট টুকরো করে নুন, শুকনো লঙ্কার গুঁড়ো দিয়ে মেখে খেতেও বেশ লাগে!
5/6করোন্দা ফলটিও ভারতে খুব সহজেই দেখতে পাওয়া যায়। এবং এটি খুব টক স্বাদের হয়ে থাকে। বেশিরভাগ ক্ষেত্রেই এটি আচার তৈরি করার কাজে ব্যবহার করা হয়। একইসাথে এটি ছোট ছোট টুকরো করে নুন, শুকনো লঙ্কার গুঁড়ো দিয়ে মেখে খেতেও বেশ লাগে!
ফলসা কাঁচা অবস্থায় টক থাকলেও পেকে গেলে বেশ মিষ্টি। ভারতের বেশিরভাগ জায়গাতেই এটির গাছ দেখতে পাওয়া যায়। ফলসাও খেতে বেশ সুস্বাদু। 
6/6ফলসা কাঁচা অবস্থায় টক থাকলেও পেকে গেলে বেশ মিষ্টি। ভারতের বেশিরভাগ জায়গাতেই এটির গাছ দেখতে পাওয়া যায়। ফলসাও খেতে বেশ সুস্বাদু। 
অন্য গ্যালারিগুলি