বাংলা নিউজ > ছবিঘর > মোবাইল ফোন জলে পড়ে গেলে কী করবেন? জেনে নিন ঝটপট

মোবাইল ফোন জলে পড়ে গেলে কী করবেন? জেনে নিন ঝটপট

কমবেশি সকলেই আমরা এই সমস্যার মুখোমুখি হই। সবসময় দোকানে বা সার্ভিস সেন্টারে ফোন নিয়ে যাওয়া সম্ভব হয় না সময় ও পকেটের চাপে। দেখুন তো এভাবে যদি কোনও উপকার মেলে—

আজকাল মোবাইল ছাড়া ৫ সেকেন্ড সময় কাটানো যেন আমাদের সকলের পক্ষে দূরহ একটা ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। রান্না করা থেকে শুরু করে কখনও কখনও বাথরুমেও আমাদের সঙ্গী হয় এই মুঠোফোন। আর তার ফলে কখনও হাত ফসকে জলে পড়ে যাওয়া বা জলের ছিটে লেগে ভিজে যাওয়ার সমস্যায় সকলেই ভুগি। বর্ষায় বৃষ্টিতেও কখনও ভিজে যায় মোবাইলখানা। দেখে নিন এই অবস্থায় কী করবেন আর কী করবেন না!
1/6আজকাল মোবাইল ছাড়া ৫ সেকেন্ড সময় কাটানো যেন আমাদের সকলের পক্ষে দূরহ একটা ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। রান্না করা থেকে শুরু করে কখনও কখনও বাথরুমেও আমাদের সঙ্গী হয় এই মুঠোফোন। আর তার ফলে কখনও হাত ফসকে জলে পড়ে যাওয়া বা জলের ছিটে লেগে ভিজে যাওয়ার সমস্যায় সকলেই ভুগি। বর্ষায় বৃষ্টিতেও কখনও ভিজে যায় মোবাইলখানা। দেখে নিন এই অবস্থায় কী করবেন আর কী করবেন না!
মোবাইল ফোন ভিজে গেলে কখনওই তা সঙ্গে সঙ্গে রিস্টার্ট করার চেষ্টা করবেন না।একই সঙ্গে, যতক্ষণ না পর্যন্ত ফোন সম্পূর্ণভাবে শুকিয়ে যাচ্ছে তার আগে ইউ এস বি তার এবং হেডফোন লাগিয়ে ফেলবেন না যেন। সঙ্গে ফোন থেকে জল বার করার জন্য তা বেশি ঝাঁকানোর প্রয়োজন নেই। এতে ফোনের অনেক ভিতর পর্যন্ত জল ঢুকে যেতে পারে।
2/6মোবাইল ফোন ভিজে গেলে কখনওই তা সঙ্গে সঙ্গে রিস্টার্ট করার চেষ্টা করবেন না।একই সঙ্গে, যতক্ষণ না পর্যন্ত ফোন সম্পূর্ণভাবে শুকিয়ে যাচ্ছে তার আগে ইউ এস বি তার এবং হেডফোন লাগিয়ে ফেলবেন না যেন। সঙ্গে ফোন থেকে জল বার করার জন্য তা বেশি ঝাঁকানোর প্রয়োজন নেই। এতে ফোনের অনেক ভিতর পর্যন্ত জল ঢুকে যেতে পারে।
মোবাইল ফোন যদি কোনও কারণে জলে পড়ে যায় বা ভিজে যায়, সেক্ষেত্রে সঙ্গে সঙ্গে ফোন সুইচ অফ করে দিন। এরপর একটি মোটা কাপড় জড়িয়ে নিন ফোনে যাতে বাইরের অংশ থেকে জল মোছা হয়ে যায়। ইয়ার বাডস হাতের সামনে থাকলে চার্জারের পোর্ট-সহ যত ফাঁকা জায়গা আছে সেগুলো মুছে নিন। 
3/6মোবাইল ফোন যদি কোনও কারণে জলে পড়ে যায় বা ভিজে যায়, সেক্ষেত্রে সঙ্গে সঙ্গে ফোন সুইচ অফ করে দিন। এরপর একটি মোটা কাপড় জড়িয়ে নিন ফোনে যাতে বাইরের অংশ থেকে জল মোছা হয়ে যায়। ইয়ার বাডস হাতের সামনে থাকলে চার্জারের পোর্ট-সহ যত ফাঁকা জায়গা আছে সেগুলো মুছে নিন। 
তারপর একটা এয়ার টাইট বক্সে চাল নিয়ে তার মধ্যে মোবাইল ভরে রেখে দিন ১২ থেকে ১৪ ঘন্টা। তারপর চালের ভিতর থেকে বের করে খোলা হাওয়ায় সূর্যের সরাসরি আলো আসে না এমন জায়গায় মোবাইল রেখে দিন আরও ঘণ্টাখানেক। 
4/6তারপর একটা এয়ার টাইট বক্সে চাল নিয়ে তার মধ্যে মোবাইল ভরে রেখে দিন ১২ থেকে ১৪ ঘন্টা। তারপর চালের ভিতর থেকে বের করে খোলা হাওয়ায় সূর্যের সরাসরি আলো আসে না এমন জায়গায় মোবাইল রেখে দিন আরও ঘণ্টাখানেক। 
অনেকেই মোবাইল ফোন শুকোতে হেয়ার ড্রায়ার ব্যবহার করে।  ভুল করেও একথা ভাববেন না। এতে ফোনের ডিসপ্লে বা বডি দুই’ই খারাপ হয়ে যাওয়ার আশঙ্কা থেকে যায়। এছাড়াও ড্রায়ারের গরম হাওয়ায় ফোনের সার্কিট নষ্ট হয়ে যেতে পারে। 
5/6অনেকেই মোবাইল ফোন শুকোতে হেয়ার ড্রায়ার ব্যবহার করে।  ভুল করেও একথা ভাববেন না। এতে ফোনের ডিসপ্লে বা বডি দুই’ই খারাপ হয়ে যাওয়ার আশঙ্কা থেকে যায়। এছাড়াও ড্রায়ারের গরম হাওয়ায় ফোনের সার্কিট নষ্ট হয়ে যেতে পারে। 
এরপর সুইচ অন করুন ও সেই অবস্থাতেই চার্জ হতে দিন। দেখুন ফোন চার্জ হচ্ছে কি না। চার্জ না হলে বুঝবেন ব্যাটারি বদলাতে হবে। আর ফোন অন না হলে বুঝতে হবে ডিসপ্লেটাই গিয়েছে। সেক্ষেত্রে মোবাইল ঠিক করতে দেওয়া ছাড়া কোনও উপায় নেই। 
6/6এরপর সুইচ অন করুন ও সেই অবস্থাতেই চার্জ হতে দিন। দেখুন ফোন চার্জ হচ্ছে কি না। চার্জ না হলে বুঝবেন ব্যাটারি বদলাতে হবে। আর ফোন অন না হলে বুঝতে হবে ডিসপ্লেটাই গিয়েছে। সেক্ষেত্রে মোবাইল ঠিক করতে দেওয়া ছাড়া কোনও উপায় নেই। 
অন্য গ্যালারিগুলি