বাংলা নিউজ > ছবিঘর > সেকেন্ড ওয়েভের মধ্যে কীভাবে করোনা থেকে সুরক্ষিত থাকবেন, জানালেন বিশিষ্ট চিকিৎসক

সেকেন্ড ওয়েভের মধ্যে কীভাবে করোনা থেকে সুরক্ষিত থাকবেন, জানালেন বিশিষ্ট চিকিৎসক

  • করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় রীতিমতো বেসামাল ভারত। টানা পাঁচদিন দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা দু'লাখের গণ্ডি ছাড়িয়ে গিয়েছে। সোমবারও নয়া রেকর্ড তৈরি হয়েছে। তার জেরে স্বভাবতই আতঙ্ক তৈরি হয়েছে। সেই পরিস্থিতিতে করোনা থেকে কীভাবে সুরক্ষিত থাকবেন, সেই সংক্রান্ত টিপস দিলেন মুম্বইয়ের টাটা মেমোরিয়াল হাসপাতালের অধিকর্তা সিএস প্রমেশ। জেনে নিন তা বিশদে -
সিএস প্রমেশ : কীভাবে আমরা করোনা সংক্রমিত হবে না? কোনও জাদুকাঠি নেই। প্রাথমিকভাবে যাবতীয় সতর্কতা মেনে চলতে হবে। বলার থেকে করে দেখানোর কাজটা বেশি কঠিন। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
1/9সিএস প্রমেশ : কীভাবে আমরা করোনা সংক্রমিত হবে না? কোনও জাদুকাঠি নেই। প্রাথমিকভাবে যাবতীয় সতর্কতা মেনে চলতে হবে। বলার থেকে করে দেখানোর কাজটা বেশি কঠিন। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
সিএস প্রমেশ : প্রথমত, আমরা যা যা জানি, সেই সংক্রান্ত যাবতীয় সুরক্ষাবিধি পালন করতে হবে। তার মধ্যে আছে মাস্ক (যদি না বাড়িতে থাকেন বা একা থাকেন), যতটা সম্ভব সামাজিক দূরত্ব বজায় রাখা, মাঝেমধ্যেই নিজের হাত ধোয়া। অর্থাৎ তিন ডব্লুউ মানতে হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
2/9সিএস প্রমেশ : প্রথমত, আমরা যা যা জানি, সেই সংক্রান্ত যাবতীয় সুরক্ষাবিধি পালন করতে হবে। তার মধ্যে আছে মাস্ক (যদি না বাড়িতে থাকেন বা একা থাকেন), যতটা সম্ভব সামাজিক দূরত্ব বজায় রাখা, মাঝেমধ্যেই নিজের হাত ধোয়া। অর্থাৎ তিন ডব্লুউ মানতে হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
সিএস প্রমেশ : বায়ুর ধূলিকণা দিয়ে মূলত যেহেতু ভাইরাস ছড়ায় বলে আপাতত মনে করা হচ্ছে, তাই মাস্ক সম্ভবত সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়। সবথেকে ভালো হল, ঠিকঠাক মুখে আটকানো এন-৯৫ মাস্ক। যা এখনও যথেষ্ট সংখ্যায় পাওয়া যাচ্ছে এবং দামও বেশি নয়। আপনারা সেটা পুনরায় ব্যবহারও করতে পারেন। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
3/9সিএস প্রমেশ : বায়ুর ধূলিকণা দিয়ে মূলত যেহেতু ভাইরাস ছড়ায় বলে আপাতত মনে করা হচ্ছে, তাই মাস্ক সম্ভবত সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়। সবথেকে ভালো হল, ঠিকঠাক মুখে আটকানো এন-৯৫ মাস্ক। যা এখনও যথেষ্ট সংখ্যায় পাওয়া যাচ্ছে এবং দামও বেশি নয়। আপনারা সেটা পুনরায় ব্যবহারও করতে পারেন। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
সিএস প্রমেশ : ভালোভাবে কীভাবে নিজের এন-৯৫ মাস্ক ব্যবহার করতে পারবেন? পাঁচটি মাস্ক নিন, ঘুরিয়ে-ফিরিয়ে ব্যবহার করুন। এটা সুরক্ষিত উপায়, কম খরচ হবে এবং পরিবেশবান্ধব। অপর বিকল্প হল যে দুটি মাস্ক পরুন। প্রথমে একটি সার্জিকাল মাস্ক পরুন এবং তার উপর একটি কাপড়ের মাস্ক পরুন। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই) 
4/9সিএস প্রমেশ : ভালোভাবে কীভাবে নিজের এন-৯৫ মাস্ক ব্যবহার করতে পারবেন? পাঁচটি মাস্ক নিন, ঘুরিয়ে-ফিরিয়ে ব্যবহার করুন। এটা সুরক্ষিত উপায়, কম খরচ হবে এবং পরিবেশবান্ধব। অপর বিকল্প হল যে দুটি মাস্ক পরুন। প্রথমে একটি সার্জিকাল মাস্ক পরুন এবং তার উপর একটি কাপড়ের মাস্ক পরুন। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই) 
সিএস প্রমেশ : কত সামাজিক দূরত্ব মেনে চলতে হবে? ছ'ফুটের দূরত্ব বাঞ্ছনীয়। ন্যূনতম তিন ফুট বজায় রাখতে হবে। যত বেশি সম্ভব ভিড় এড়িয়ে যান। যদি খুব প্রয়োজনীয় হয়, তবেই অন্যের সঙ্গে দেখা করুন। অধিকাংশ বৈঠক ভার্চুয়ালি করা যায়। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
5/9সিএস প্রমেশ : কত সামাজিক দূরত্ব মেনে চলতে হবে? ছ'ফুটের দূরত্ব বাঞ্ছনীয়। ন্যূনতম তিন ফুট বজায় রাখতে হবে। যত বেশি সম্ভব ভিড় এড়িয়ে যান। যদি খুব প্রয়োজনীয় হয়, তবেই অন্যের সঙ্গে দেখা করুন। অধিকাংশ বৈঠক ভার্চুয়ালি করা যায়। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
সিএস প্রমেশ : বাইরে থাকার থেকে ঘরে থাকা ভালো। তবে যখন (আইন মোতাবেক) পার্ক, বাগান কম ঝুঁকিপূর্ণ জায়গা। বিয়েবাড়ি, নির্বাচনী জনসভা, সমস্ত ধর্মীয় জমায়েত এড়িয়ে চলুন। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
6/9সিএস প্রমেশ : বাইরে থাকার থেকে ঘরে থাকা ভালো। তবে যখন (আইন মোতাবেক) পার্ক, বাগান কম ঝুঁকিপূর্ণ জায়গা। বিয়েবাড়ি, নির্বাচনী জনসভা, সমস্ত ধর্মীয় জমায়েত এড়িয়ে চলুন। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
সিএস প্রমেশ : যত দ্রুত সম্ভব, টিকা নিয়ে নিন। ভারতে আপাতত ৪৫ বছর বা তার বেশি বয়সের মানুষরা টিকা নিতে পারবেন। টিকা নিলে করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমবে। আর গুরুতর রোগের সম্ভাবনা ৯৫ শতাংশ কমবে। (ছবি সৌজন্য মনোজ ঢাকা/হিন্দুস্তান টাইমস)
7/9সিএস প্রমেশ : যত দ্রুত সম্ভব, টিকা নিয়ে নিন। ভারতে আপাতত ৪৫ বছর বা তার বেশি বয়সের মানুষরা টিকা নিতে পারবেন। টিকা নিলে করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমবে। আর গুরুতর রোগের সম্ভাবনা ৯৫ শতাংশ কমবে। (ছবি সৌজন্য মনোজ ঢাকা/হিন্দুস্তান টাইমস)
সিএস প্রমেশ : কোন টিকা নেওয়া হবে, তা নিয়ে বিস্তর জলঘোলা চলছে। কেউ যদি একটি টিকার পরিবর্তে অপর একটি টিকা নেওয়ার পরামর্শ দেন, তাহলে তিনি উলটো-পালটা বলছেন। এখনও পর্যন্ত এমন কোনও গবেষণা নেই (অদূর ভবিষ্যতেও খুব একটা সম্ভাবনা নেই), যা দুটি টিকার মধ্যে তুলনা করেছে, কোনটা ভালো জানিয়েছে। তাই প্রথমে যেটা পাচ্ছেন, সেটাই নিয়ে নিন। (ছবি সৌজন্য বিপিন কুমার/হিন্দুস্তান টাইমস)
8/9সিএস প্রমেশ : কোন টিকা নেওয়া হবে, তা নিয়ে বিস্তর জলঘোলা চলছে। কেউ যদি একটি টিকার পরিবর্তে অপর একটি টিকা নেওয়ার পরামর্শ দেন, তাহলে তিনি উলটো-পালটা বলছেন। এখনও পর্যন্ত এমন কোনও গবেষণা নেই (অদূর ভবিষ্যতেও খুব একটা সম্ভাবনা নেই), যা দুটি টিকার মধ্যে তুলনা করেছে, কোনটা ভালো জানিয়েছে। তাই প্রথমে যেটা পাচ্ছেন, সেটাই নিয়ে নিন। (ছবি সৌজন্য বিপিন কুমার/হিন্দুস্তান টাইমস)
সিএস প্রমেশ : টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়টা কী? আমরা রক্ত জমাট বাঁধার মতো ঘটনা শুনেছি। হ্যাঁ, সেরকম ঘটনা হয়। কিন্তু তা অত্যন্ত বিরল ঘটনা। সেই ঝুঁকির মাত্রা, টিকা নেওয়ার সুবিধার থেকে ঢের কম। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
9/9সিএস প্রমেশ : টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়টা কী? আমরা রক্ত জমাট বাঁধার মতো ঘটনা শুনেছি। হ্যাঁ, সেরকম ঘটনা হয়। কিন্তু তা অত্যন্ত বিরল ঘটনা। সেই ঝুঁকির মাত্রা, টিকা নেওয়ার সুবিধার থেকে ঢের কম। (ছবি সৌজন্য হিন্দুস্তান টাইমস)
অন্য গ্যালারিগুলি