বাংলা নিউজ > ছবিঘর > Auto Expo 2023: শাহরুখের সামনে দ্বিতীয় ইলেকট্রিক গাড়ি লঞ্চ Hyundai-র, ছবি দেখলে প্রেমে পড়বেন!

Auto Expo 2023: শাহরুখের সামনে দ্বিতীয় ইলেকট্রিক গাড়ি লঞ্চ Hyundai-র, ছবি দেখলে প্রেমে পড়বেন!

আয়নিকের সামনে পোজ ‘পাঠানে’র। ছবি: এএফপি (AFP)

ARAI সার্টিফায়েড রেটিং অনুযায়ী Hyundai Ioniq 5 EV এক চার্জে প্রায় ৬৩১ কিলোমিটার রেঞ্জ দেবে।  স্টাইল লক্ষ্য করলে, আধুনিকতা ও রেট্রো লুকের মিশেল চোখে পড়বে। একেবারে ২০২৩ সালের গাড়ির ডিজাইনের থিম মেনেই শার্প লাইন রাখা হয়েছে। বুধবার Auto Expo 2023-এ শাহরুখ খানের উপস্থিতিতে গাড়িটি লঞ্চ করা হয়।

Hyundai Ioniq 5 EV: গত মাসেই ১ লক্ষ টাকার টোকেনের বিনিময়ে হুন্ডাইয়ের Ioniq 5-এক বুকিং শুরু হয়। আগামী কয়েকদিনের মধ্যেই নতুন এই গাড়ির ডেলিভারি শুরু হয়ে যাবে। সংস্থার 'ইলেকট্রিক-গ্লোবাল মডিউলার প্ল্যাটফর্ম(E-GMP)'-এর উপর ভিত্তি করে এই গাড়িটি তৈরি করা হয়েছে। এই সেগমেন্টে Kia EV6-কে টেক্কা দেবে হুন্ডাই Ioniq 5 । বুধবার Auto Expo 2023-এ শাহরুখ খানের উপস্থিতিতে গাড়িটি লঞ্চ করা হয়। Kona ইলেকট্রিকের পর এটিই ভারতে হুন্ডাইয়ের দ্বিতীয় বৈদ্যুতিক গাড়ি। আরও পড়ুন: Tata Nexon EV: গডকড়ির এই কথা শোনার পরেই ইলেকট্রিক গাড়ি কিনলেন কংগ্রেস নেতা

হুন্ডাই Ioniq 5-এ সংস্থার সুপরিচিত ডিজাইন ল্যাঙ্গোয়েজই ব্যবহার করা হয়েছে। হালকা স্পোর্টির সঙ্গে ফাংশনালিটির মেলবন্ধন। ভাল করে স্টাইল লক্ষ্য করলে, আধুনিকতা ও রেট্রো লুকের মিশেল চোখে পড়বে। একেবারে ২০২৩ সালের গাড়ির ডিজাইনের থিম মেনেই শার্প লাইন রাখা হয়েছে। প্যারামেট্রিক পিক্সেল LED হেডল্যাম্পস এবং ক্ল্যামশেল বনেট রয়েছে। অটো-ফ্লাশ ডোর হ্যান্ডেলের কারণে একটি ক্লিন লুক এসেছে।

মোট তিনটি রঙে এই গাড়ি আনছে হুন্ডাই -গ্র্যাভিটি গোল্ড ম্যাট, অপটিক হোয়াইট এবং মিডনাইট ব্ল্যাক পার্ল।

<p>ফাইল ছবি: হুন্ডাই ভায়া এপি</p>

ফাইল ছবি: হুন্ডাই ভায়া এপি

(AP)

বাইরের মতো ভিতরেও রয়েছে বিলাসবহুল ফিনিশ। কালচে ধূসর রঙের কালার স্কিমের কারণে গাড়ির ইন্টিরিয়র অনেক বেশি আপমার্কেট দেখায়। ফিট অ্যান্ড ফিনিশ বেশ ভাল। রয়েছে ইকো-প্রসেসড লেদার সিট। ড্যাশবোর্ডে নরম উপাদান ব্যবহার করা হয়েছে। আর সেই কারণেই গাড়ির সিটে বসলেই বোঝা যায়, যে এর দাম সাধারণ গাড়ির তুলনায় বেশি।

১২.৩ ইঞ্চির বড় ডিজিটাল ক্লাস্টার এবং টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম রয়েছে। যাঁরা গান শুনতে পছন্দ করেন, তাঁদের জন্য রয়েছে Bose-এর দুর্দান্ত সাউন্ড সিস্টেম। এছাড়া ভেন্টিলেটেড সিট, ডুয়াল জোন ক্লাইমেট কনট্রোলের মতো দারুণ ফিচার্স তো আছেই। মডেলটিতে V2L বা 'ভেহিকেল টু লোড' প্রযুক্তিও রয়েছে। এর ফলে এই গাড়ি থেকেই অন্য গাড়ি চার্জ দেওয়া যাবে। আরও পড়ুন: Maruti EVX: মারুতির নতুন ইলেকট্রিক গাড়ির কনসেপ্ট! দেখুন Auto Expo-র ছবি

গাড়িটিতে ৬টি এয়ার ব্যাগ রয়েছে। বুট-এ ৫৭১ লিটার স্পেস। আবার ইলেকট্রিক গাড়ি হওয়ায় ফ্রন্টেও ট্রাঙ্ক রয়েছে।

ভারতীয় ভার্সানে ৭২.৬ kWh ব্যাটারি প্যাক রয়েছে। ARAI সার্টিফায়েড রেটিং অনুযায়ী এটি এক চার্জে প্রায় ৬৩১ কিলোমিটার রেঞ্জ দেবে। সিঙ্গেল PMS ইলেকট্রিক মোটরটি ২১৪ bhp এবং ৩৫০ Nm পিক টর্ক উত্পাদন করে। হুন্ডাইয়ের দাবি, এই EV-টি ৩৫০ kW DC চার্জার দিয়ে মাত্র ১৮ মিনিট চার্জ দিলেই ব্যাটারি লেভেল ১০% থেকে ৮০% হয়ে যাবে। 

Hyundai Ioniq 5 EV-র দাম ৪৪.৯৫ লক্ষ টাকা(এক্স-শোরুম)।

বন্ধ করুন